× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চৌর্যবৃত্তির অভিযোগে তপন বাগচীর বাংলা একাডেমি পুরস্কার বাতিলের দাবি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৪ ১৮:০৩ পিএম

আপডেট : ২৮ জানুয়ারি ২০২৪ ১৮:১১ পিএম

চৌর্যবৃত্তির অভিযোগে তপন বাগচীর বাংলা একাডেমি পুরস্কার বাতিলের দাবি

অন্যদের সম্পাদনা করা বই থেকে হুবহু লেখা চুরি করে নিজের নামে বই প্রকাশ করার অভিযোগে তপন বাগচীর বিরুদ্ধে শাস্তি ও বাংলা একাডেমি পুরস্কার বাতিলের দাবিতে সংবাদ সম্মেলন করা হয়েছে। 

রবিবার (২৮ জানুয়ারি) বেলা আড়াইটার দিকে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) মিলনায়তনে সংবাদ সম্মেলন করেন দুই ভুক্তভোগী ইকবাল জাফর ও মহসীন দেওয়ান লিটন।

সংবাদ সম্মেলনে তারা বলেন, তাদের সংগৃহীত-সম্পাদিত-প্রকাশিত গ্রন্থ গীতিগ্রন্থ (‘মরমী সাধক মাতাল কবি আব্দুর রাজ্জাক দেওয়ান: বাউল অঞ্চলী, প্রথম খ-’) এবং স্মারকগ্রন্থ (মরমী সাধক মাতাল কবি আব্দুর রাজ্জাক দেওয়ান স্মারকগ্রন্থ: যদি ভুল বুঝে চলে যাও) প্রকাশের পর তা থেকে সব গান চুরি করা হয়েছে। আসল বইটির সংগ্রাহক-সম্পাদক-প্রকাশকদের কৃতিত্ব বাদ দিয়ে নিজেকে সম্পাদক দাবি করে মূল কৃতিত্ব নিয়েছেন তপন বাগচী। 

তারা বলেন, আমাদের একটি বই প্রকাশিত হয় ২০১৫ সালে। অন্যটি প্রকাশিত হয় ২০১৯ সালে। আর তপন বাগচী দুই বই থেকে কপি করে নিজের নামে বইটি প্রকাশ করেন ২০২২ সালের ১৯ ফেব্রুয়ারি। এটি জানতে পেরে ২১ ফেব্রুয়ারি বাংলা একাডেমি বরাবর লিখিত অভিযোগ দিলে প্রকাশককে বইটি বিক্রি, প্রদর্শন ও বহন নিষিদ্ধ করে একটি নোটিশ দেয় বাংলা একাডেমি। এরপর আর তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি কর্তৃপক্ষ। 

সংবাদ সম্মেলনে তারা আরও বলেন, যার বিরুদ্ধে চৌর্যবৃত্তির অভিযোগ রয়েছে তিনি কীভাবে বাংলা একাডেমির মতো একটি পুরস্কারে মনোনয়ন পান? তার মতো এমন একজন ব্যক্তিকে পুরস্কার দেওয়ার মাধ্যমে বাংলা একাডেমির মতো গুরুত্বপূর্ণ পুরস্কার কলঙ্কিত হোক আমরা তা চাই না। আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে চাই অবিলম্বে তার এই পুরস্কারের মনোনয়ন বাতিল করে সঠিক তদন্তের মাধ্যমে তার শাস্তি নিশ্চিত করা হোক। তা নাহলে আমরা আইনি লড়াই চালিয়ে যাব।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা