× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘লেনিন’ উপন্যাসের প্রকাশনা উৎসব

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২৪ ২১:৫৮ পিএম

‘লেনিন’ উপন্যাসের প্রকাশনা উৎসব

কথাপ্রকাশ থেকে প্রকাশিত আশানুর রহমানের ‘লেনিন’ উপন্যাসের প্রকাশনা উৎসব ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২০ জানুয়ারি) বাংলা একাডেমির কবি শামসুর রাহমান মিলনায়তনে অনুষ্ঠিত সভায় আলোচক ছিলেন অধ্যাপক আনু মুহাম্মদ, সাংবাদিক নূরুল কবীর, কথাসাহিত্যিক মশিউল আলম, সাহিত্যিক মাসরুর আরেফিন, কথাসাহিত্যিক আফসানা বেগম, কবি ও সাংবাদিক ফারুক ওয়াসিফ। সভায় কথাপ্রকাশের কর্ণধার জসিম উদ্দিন সূচনা বক্তব্য রাখেন। উপন্যাসটি লেখার প্রেক্ষাপট তুলে ধরে নিজের অনুভূতি প্রকাশ করেন উপন্যাসের লেখক আশানুর রহমান। অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করেন রুছেলী খান।

বিশ শতকের নব্বইয়ের দশকে সোভিয়েত ইউনিয়নে ভাঙনের পর রুশ বিপ্লবের নায়ক ভ্লাদিমির ইলিচ লেনিন এখন বাংলাদেশে তুলনামূলক কম আলোচিত এক ঐতিহাসিক চরিত্র। কিন্তু পুরো বিংশ শতাব্দিজুড়ে দেশে দেশে লেনিনের প্রভাব ছিল অবিস্মরণীয়। ঐতিহাসিক এই কিংবদন্তি নায়ককে নিয়ে এবার বাংলায় উপন্যাস লিখেছেন আশানুর রহমান। ‘লেনিন’ লেখকের প্রথম উপন্যাস।

উপন্যাসে আছে বালক ভ্লাদিমিরের লেনিন হয়ে ওঠার গল্প। একদিকে রুশ ইতিহাসের আলোড়ন, অন্যদিকে উলিয়ানভ পরিবারের একটানা বিয়োগাত্মক কাহিনি। ইতিহাসের কামারশালার আগুনে আর পারিবারিক শোকগাঁথায় গড়ে ওঠে লেনিনের মন। জারের হাতে বিপ্লবী বড় ভাই সাশার মৃত্যু কিশোর লেনিনকে দেখিয়ে দেয় জীবনের দিশা। সেই জীবনে প্রেম আসে নাদিয়া ও ইনেসার আকর্ষণ নিয়ে। ভালোবাসার আহ্বান ছিল ইয়াসনেভা ও এলিজাবেথের কাছ থেকেও। কিন্তু লেনিন যেন কাছে থেকেও দূরে, দূরে থেকেও অন্তর্গত রক্তের ভেতরে। শুধু প্রেমে নয়, বন্ধুত্বেও লেনিন যেন অধরা থেকে যান ঘনিষ্ঠ সহযোদ্ধাদের কাছে। শ্রমিকের সঙ্গে তিনি শ্রমিক, অরণ্যে শিকারি, প্যারিসের আড্ডায় তুখোড় বুদ্ধিজীবী আর ব্রিটিশ মিউজিয়ামের নির্জনতায় এক আচ্ছন্ন পাঠক। 

উপন্যাসে লেনিনের চলাচল ইউরোপের ভূগোলজুড়ে। সাইবেরিয়ার বরফজীবনের নির্বাসন থেকে সুইজারল্যান্ড, লন্ডন, প্যারিস, ব্রাসেলস আর পুরো রাশিয়াজুড়ে ছড়ানো তার কক্ষপথ। কখনো মনে হয় তিনি নিষ্ঠুর, কখনো বিষাদময় ও নিঃসঙ্গ। ইনেসাকে কবরে শুইয়ে কাঁদছেন লেনিন। এই লেনিনই তো পিটার্সবার্গের ক্ষমতা দখলের আগে ও পরে শান্ত—যেন বিপ্লবের রেলগাড়িটার বিজ্ঞ চালক। ইতিহাসের শীতল বরফে মোড়ানো লেনিনের কঠিন ব্যক্তিত্বের তলায় যে উষ্ণ জীবনস্রোত–এই উপন্যাস যেন তারই নিবিড় বয়ান।

লেখক আশানুর রহমান একসময় সক্রিয় বামপন্থী রাজনৈতিক কর্মী ছিলেন। জীবনীভিত্তিক উপন্যাস নির্মাণে লেখক লেনিনকে নিয়ে জানা-বোঝা, সংগ্রাম থেকে ইতিহাস পাঠ আর কল্পনা থেকে অনন্য এক চরিত্র হাজির করেছেন। আলোচকগণ আশা প্রকাশ করেন, নিঃসন্দেহে বাংলাদেশে বামপন্থী আন্দোলনের নিস্তরঙ্গ সময়ে বইটি নতুন করে লেনিনকে নিয়ে ভাববার অবকাশ সৃষ্টি করবে। 'লেনিন’ উপন্যাসটির প্রচ্ছদ করেছেন মেহেদী হাসান। বইটির বিক্রয় মূল্য ৪৫০ টাকা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা