× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘যত বই তত প্রাণ’ প্রতিপাদ্য নিয়ে নিউইয়র্কে বাংলা বইমেলা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ জুলাই ২০২৩ ১৮:০২ পিএম

আপডেট : ১৫ জুলাই ২০২৩ ১৮:৩৬ পিএম

‘যত বই তত প্রাণ’ প্রতিপাদ্য নিয়ে নিউইয়র্কে বাংলা বইমেলা

‘যত বই তত প্রাণ’ এই প্রতিপাদ্য নিয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে আয়োজন করা হয়েছে ৪ দিনব্যাপী বাংলা বইমেলা। নিউইয়র্কে কুইন্সের জ্যামাইকা পারফরমিং আর্টস সেন্টারে শুক্রবার (১৪ জুলাই) উদ্বোধনের মাধ্যমে মেলার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। চলবে আগামী ১৭ জুলাই পর্যন্ত।

যুক্তরাজ্য থেকে এসে মেলার উদ্বোধন করেন কথাসাহিত্যিক শাহদুজ্জামান। প্রধান অতিথি ছিলেন বীর প্রতীক ক্যাপ্টেন (অব.) ডা. সিতারা বেগম। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশি ছড়াকার লুৎফর রহমান রিটন, কবি আলফ্রেড খোকন, ভারতীয় কবি সুবোধ সরকার, কাজল চক্রবর্তী এবং প্রবাসী কবিরা ও নিউইয়র্কে বসবাসরত বাংলাদেশি গুণিজনরা।

পরে ‘পৃথিবী বদলাতে পারে কবিতা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন কবি আলফ্রেড খোকন, সুবোধ সরকার ও কাজল চক্রবর্তী।

নাটক, গান, কবিতা ও কথাসাহিত্যের নানা মাত্রার পরিবেশনায় দেশ-বিদেশের গুণিজনের পদচারণায় জমে উঠেছে এবারের আয়োজন। বাংলাদেশ থেকে প্রায় ২০টির বেশি প্রকাশনা সংস্থা যোগ দিয়েছে মেলায়।

এবারের মেলার আহ্বায়ক ড. আব্দুর নূর জানান, মুক্তধারা ফাউন্ডেশনের কর্ণধার বিশ্বজিৎ সাহার নেতৃত্বে ৩২ বছর আগে নিউইয়র্কে এই মেলার আয়োজন শুরু হয়। বর্তমানে তা অনেক বিকশিত হয়েছে। আগামী বছর থেকে এই মেলা নিউইয়র্ক আন্তর্জাতিক বইমেলায় রূপান্তরিত হবে।

মেলার তৃতীয় দিন রবিবার (১৬ জুলাই) রাখা হয়েছে কবিতা পাঠচক্র। এতে কবি আলফ্রেড খোকন ও কাজল চক্রবর্তী স্বরচিত কবিতা পাঠ করবেন। 

চতুর্থ দিন সোমবার (১৭ জুলাই) রয়েছে ঘুম ও সাহিত্য নিয়ে বিশেষ সেমিনার। এই আয়োজনে বক্তব্য দেবেন সাহিত্যিক শাহাদুজ্জামান, লেখক ডা. হুমায়ুন কবির ও কবি আলফ্রেড খোকন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা