× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টিপস

ভিনেগারের বিভিন্ন ব্যবহার

যাপিত জীবন ডেস্ক

প্রকাশ : ১৩ নভেম্বর ২০২২ ১৩:১৪ পিএম

আপডেট : ১৩ নভেম্বর ২০২২ ১৪:১৮ পিএম

ভিনেগারের বিভিন্ন ব্যবহার

রান্নাবান্না ছাড়াও অনেক খুঁটিনাটি কাজে ভিনেগার ব্যবহার করা হয়। ভিনেগার নিয়ে থাকছে কিছু টিপস।

রান্নাবান্নার উপকরণ হিসেবে ভিনেগার অন্যতম। রান্নার স্বাদ বাড়াতে, স্যালাড ড্রেসিং করতে ভিনেগারের বিকল্প নেই। রান্নাবান্নার বাইরেও নানা কাজে লাগে ভিনেগার। দাগ তোলা থেকে ফুলদানিতে ফুল তাজা রাখা—এমন নানা কাজে ব্যবহার করতে পারেন ভিনেগার। তবে কীভাবে আর কী পরিমাণে, সেটা জানা প্রয়োজন। চলুন জেনে নেওয়া যাক…

কী করবেন

  • দাগ তুলতে ভিনেগার দারুণ কাজ করে। জেদি কালির দাগ তুলতে ২ ভাগ দুধের সঙ্গে এক ভাগ ভিনেগার মিশিয়ে নিন। এই মিশ্রণে দাগ লাগা জায়গাটি সারা রাত ভিজিয়ে পরের দিন ধুয়ে ফেলুন। দাগ উঠে যাবে। 
  • পছন্দের কার্পেটে কোল্ড ড্রিঙ্কস কিংবা কফি পড়ে গেলে চার ভাগের এক ভাগ ভিনেগার আর বাকিটা পানি মিশিয়ে দাগের ওপর স্প্রে করুন। এরপর ভিজে তোয়ালে দিয়ে জায়গাটি ঢেকে ওপর দিয়ে আয়রন করে নিন। দাগ চলে যাবে। বেসিন কিংবা কিচেন সিঙ্কে পানির দাগ তুলতে ভিনেগারে ডুবিয়ে রাখুন। সারা রাত ভিজিয়ে রাখলে পরেরদিন দাগ উঠে যাবে।
  • ঝাপসা হয়ে যাওয়া পানির গ্লাসেও এই একই পদ্ধতি কাজে লাগাতে পারেন। 
  • কাচ পরিষ্কার করতে ভিনেগার ব্যবহার করুন। আধা লিটার পানিতে পাঁচ থেকে ছয় টেবিল চামচ ভিনেগার মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। জানলার কাচ, শোকেসে এই মিশ্রণ স্প্রে করে শুকনো কাপড় দিয়ে মুছে নিন। কাচ হবে ঝকঝকে।
  • চুইংগাম জামায় আটকে গেলে আগেই ড্রাই ক্লিনারের কাছে না ছুটে কাজে লাগান একটি সহজ টিপস। এক কাপ গরম ভিনেগারের মধ্যে একটি টুথব্রাশ ডুবিয়ে স্ক্রাব করুন ওই জায়গাটি। দেখবেন চুইংগাম উঠে যাবে। 
  • আঠা লাগানো স্টিকার তোলা সহজ কাজ নয়। স্টিকার লাগা জায়গায় অল্প ভিনেগার দিন। পাঁচ মিনিট রেখে দিলে স্টিকার আপনা থেকেই উঠে আসবে। 
  • ফুলদানিতে অনেক দিন পর্যন্ত ফুল তাজা রাখতে এক লিটার পানির সঙ্গে দুই টেবিল চামচ ভিনেগার, এক চা চামচ চিনি মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। ফুলদানিতে পানির বদলে এই মিশ্রণটি দিয়ে রাখলে ফুল তরতাজা থাকবে। 
  • ডিম ছাড়াতে সমস্যা হলে ডিম সেদ্ধ করার সময় পানিতে ভিনেগার মিশিয়ে নিন। এতে ডিম সহজেই ছাড়ানো যাবে। 
  • আলু সেদ্ধ করার সময়ও পানির মধ্যে একটু ভিনেগার মিশিয়ে নিলে আলু সহজেই সেদ্ধ হবে আর কোণাগুলোও ফেটে যাবে না। 
  • আজকাল শাকসবজিতে বহুল পরিমাণে রঙ, কীটনাশক ব্যবহৃত হয়। তাই সবজি রান্না করার আগে শুধু পানিতে ভিজিয়ে না রেখে ভিনেগার মিশ্রিত পানিতে ভিজিয়ে রাখুন। মোটামুটি ৪ লিটার ঠান্ডা পানিতে ৪ টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে সবজি ভিজিয়ে রাখুন। সবজির মধ্যে থাকা ময়লা, কীটনাশক, পোকামাকড় দূর করতে এটি খুব উপযোগী।
  • ফ্রিজে রাখা মাংস জমাট বেঁধে থাকলে এক কাপ ভিনেগার ঢেলে দিন। সাধারণ তাপমাত্রায় চলে আসবে। এ ছাড়া ভিনেগার মাংসের কানেকটিভ টিস্যুগুলোকে ভেঙে মাংস নরম করে দেয়। ফলে রান্না করতে সুবিধা হয়।
  • কেচআপ ফুরিয়ে আসলে বোতলের নিচে জমে থাকে। এক্ষেত্রে সামান্য হোয়াইট ভিনেগার বোতলে ঢালুন। স্বাদের কোনোরকম পরিবর্তন ছাড়া কেচআপ সহজে বেরিয়ে আসবে। 
  • সবজি রান্না করার সময় রান্নার পানির সঙ্গে এক টেবিল চামচ ভিনেগার যোগ করুন। সবজির রঙ সুন্দরভাবে বজায় থাকবে। অনেক সময় মাছ বা মাংস ধোয়ার পর হাতে আঁশটে গন্ধ হতে পারে। এক বাটি পানিতে সামান্য ভিনেগার মিশিয়ে কিছুক্ষণ হাত ভিজিয়ে রেখে ধুয়ে ফেলুন। আঁশটে গন্ধ দূর হবে। 
  • দীর্ঘদিন ব্যবহার করার ফলে পানির বোতলের নিচে হলুদ ভাব দেখা দেয়। বোতল পরিষ্কার করার জন্য বোতলে দুই থেকে তিন টেবিল চামচ ভিনেগার ঢেলে সারা রাত রেখে দিন। সকালে বোতলে খানিকটা পানি ঢেলে কিছু চাল যোগ করুন। এবার কিছুক্ষণ ভালো করে ঝাঁকিয়ে নিয়ে ধুয়ে ফেলুন। বোতল হবে ঝকঝকে।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা