× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মায়ের জন্য বিশেষ কিছু

ওয়াসি তানজীম

প্রকাশ : ০৭ মে ২০২৪ ১৮:১৫ পিএম

মায়ের জন্য বিশেষ কিছু

প্রতি বছর মে মাসের দ্বিতীয় রবিবার সারা দেশে পালন করা হয় মা দিবস। এ বছর ১২ মে মা দিবস। এদিন সব মায়ের জন্য থাক বিশেষ কিছু-

মায়ের জন্য বিশেষ কিছু করতে হলে কোনো উপলক্ষ প্রয়োজন হয় না ঠিকই, কিন্তু রোজ কি মাকে জড়িয়ে ধরে বলেন, ‘মা তোমাকে খুব ভালোবাসি’ কিংবা প্রতিদিন আমরা মাকে তার পছন্দের জিনিস বা যেকোনো কিছু কি উপহার দিই? না তো! তাই মা দিবসের মতো বিশেষ দিনটা কাজে লাগান। এ দিনটি থাক শুধুই মায়ের জন্য।
প্রতিদিন নানা কাজের চাপে হয়তো মাকে সময় দেওয়া হয় না। একদিন পুরোটা সময় মায়ের জন্য রাখুন। একজন মায়ের জন্য তার সন্তানকে সারা দিন কাছে পাওয়া যেকোনো উপহারের থেকে অনেক বেশি কিছু। এদিন মাকে নিয়ে তার পছন্দের কোনো জায়গায় ঘুরতে চলে যান। দুপুরে বা রাতে তার পছন্দের কোনো খাবার খাওয়াতে চলে যেতে পারেন রেস্টুরেন্টে। যদি বাড়িতেই থাকতে চান তবে মায়ের সঙ্গে রান্নাঘরেও সময় কাটাতে পারেন। নিজের হাতে মায়ের জন্য তার পছন্দের কোনো পদ রান্না করতে পারেন।
মায়ের সঙ্গে বসে সিনেমা দেখতে পারেন এদিন। এ ছাড়া পুরোনো ছবির অ্যালবাম দেখুন দুজনে মিলে। দেখবেন পুরোনো স্মৃতিচারণায় মা কত খুশি হয়ে যান।
আপনার ভাইবোন থাকলে তাদের সঙ্গে পরিকল্পনা করে সবাই একসঙ্গে দিনটি উদ্‌যাপন করুন। সব সন্তানকে একসঙ্গে পেয়ে মা খুব খুশি হয়ে যাবেন। কেক কেটে দিনটিকে পূর্ণতা দিতে পারেন এবং স্মৃতি ধরে রাখতে ছবি তুলতে কিন্তু ভুলবেন না।
বিশেষ এ দিনকে আরও রঙিন করে তুলতে মায়ের জন্য কিনতে পারেন উপহার। ছোট একটি উপহার বিশেষ দিনটিকে স্মরণীয় করে রাখতে পারে। কী উপহার কিনবেন মায়ের জন্য দেখে নিন-


ফুল : অনেকেই চাকরি করেন না, পকেটে টাকাও থাকে না। মায়ের জন্য তেমন দামি কিছু কেনার সামর্থ্য নেই। তাদের মাকে দেওয়ার জন্য ফুল হতে পারে সুন্দর একটি উপহার। মায়ের পছন্দের ফুল সংগ্রহ করে উপহার দিন। মায়ের কাছে আপনার দেওয়া ফুলটি লাখো কোটি টাকার উপহারের চেয়ে শ্রেষ্ঠ মনে হবে।
বই : বই পড়ার শখ অনেক মায়েরই আছে। আপনার মায়েরও যদি এমন শখ থাকে তাহলে মায়ের পছন্দের লেখক কে তা জানুন। এরপর তার পছন্দের তালিকা ধরে বই কিনে তাকে চমকে দিন।
হাতঘড়ি : আপনার মা যদি হাতে নিয়মিত ঘড়ি পরেন কিংবা অনুষ্ঠান, উৎসবে ঘড়ি পরে থাকেন তাহলে ঘড়ি হতে পারে আপনার মায়ের জন্য দারুণ একটি উপহার।
সুগন্ধি : সুগন্ধি পছন্দ করে না এমন মানুষ কম আছে। অল্প টাকায় উপহার দেওয়ার জন্য এটি দারুণ প্রসাধন। আপনার মায়ের পছন্দের সুগন্ধি জানা থাকলে সেটিই এ মা দিবসে নির্বাচন করুন।


চকলেট : অনেকের মা আছেন চকলেট পছন্দ করেন। তাদের জন্য চকলেট হতে পারে দারুণ উপহার। অল্পতেই খুশি হয়ে যাবেন মা।
শাড়ি : বাঙালি মায়েদের সবচেয়ে পছন্দের পোশাক নিঃসন্দেহে শাড়ি। শাড়ি পেলে খুশি হবেন না এমন মা হয়তো খুঁজে পাওয়া দুষ্কর। তাই মাকে এমন একটি শাড়ি কিনে দিন, যেটি তার খুব বেশি পছন্দ বা শখের। শাড়ির রঙ বা ম্যাটেরিয়াল যেন মায়ের পছন্দসই হয়, খেয়াল রাখবেন।
গহনা : মায়েদের কাছে গহনা অনেক পছন্দের এবং শখের। খুব বেশি দামি গহনা কেনার সামর্থ্য আপনার না-ই থাকতে পারে, তাতে কী! মাকে ছোটখাটো কোনো গহনাও যদি কিনে দেওয়ার সামর্থ্য থাকে তাহলে সেটাই করুন।
গাছ : উপহার হিসেবে খুব ভালো একটি বিষয় হতে পারে গাছ। অনেকের গাছ, বাগান এ সবই একটা শখ। আপনার মা যে ধরনের গাছ পছন্দ করেন, তা উপহার দিতে পারেন। নিজের হাতে গাছের টব সাজিয়ে দিতে পারেন বা পছন্দসই অর্ডার করে আনতে পারেন। বিভিন্ন ধরনের ইনডোর প্লান্ট উপহার দিতে পারেন মাকে ঘর সাজানোর জন্য।
পছন্দের খাবার : মায়ের প্রতি আবেগের অভিব্যক্তি প্রকাশের সেরা উপায় হলো তার পছন্দের খাবারটি বানিয়ে তাকে খাওয়ানো। মিষ্টান্ন খাবার অথবা কোনো ঝাল ভর্তা, যা বাসায় খুব একটা বানানো হয় না। মাকে না জানিয়ে আগের দিন রাতে বানিয়ে রেখে পর দিন মাকে চমকে দেওয়া যায়।
রান্নার সরঞ্জাম : রান্নাঘরেই বেশিরভাগ মায়ের দিনের সিংহভাগ কাটে। সন্তানসহ ঘরের প্রতিটি মানুষের আহারের দিকটা খুব দায়িত্বের সঙ্গে খেয়াল রাখেন এই মানুষটি। নিজে খাওয়ার চেয়ে পরিবারের সদস্যদের খাওয়াতেই তিনি বেশি আনন্দ পান। তাই রান্নার কাজে সাহায্য হয় এমন কোনো সরঞ্জাম উপহার তার জন্য শুধু চমকপ্রদই হবে না, নিজের ভালোবাসার রান্নার কাজটিতে তিনি আরও বেশি করে মনোনিবেশ করতে পারবেন।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা