× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঠাকুরবাড়ির পঞ্চব্যঞ্জন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ মে ২০২৪ ১৭:০৪ পিএম

ঠাকুরবাড়ির পঞ্চব্যঞ্জন

রবীঠাকুরের পছন্দের নানা খাবারের মধ্যে ৫ পদ নিয়ে সাজানো হয়েছে আজকের হেঁশেল। রেসিপি দিয়েছেন বিথী রানী সরকার

শর্ষে ইলিশ

যা যা লাগবে

ইলিশ মাছের টুকরা ৮টি, শর্ষে বাটা ৩ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন বাটা ১ চা চামচ, কাঁচা মরিচ আস্ত ৬-৭টি, হলুদ গুঁড়া আধা চা চামচ, সরিষার তেল পরিমাণমতো, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

প্রথমেই ইলিশের টুকরাগুলো ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে নিন। এবার টুকরাগুলোয় হলুদ ও লবণ মাখিয়ে একটি পাত্রে রেখে দিন। অন্য একটি পাত্রে তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে নিন। ভাজা হলে শর্ষে বাটা ও কাঁচা মরিচ বাদে অন্য উপকরণগুলো দিয়ে ভালো করে কষিয়ে নিন। এবার মাখিয়ে রাখা মাছের টুকরাগুলো মসলার ওপর সাজিয়ে দিন। সামান্য পানি দিয়ে মাছের টুকরাগুলো উল্টিয়ে দিন। এবার শর্ষে বাটা, কাঁচা মরিচ ও সামান্য একটু পানি দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

নিরামিষ এঁচড়
যা যা লাগবে 
এঁচড় ৪ কাপ, শুকনা মরিচ বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা ২ চা চামচ, ধনে বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, এলাচ ৪টি, দারুচিনি ২টি, তেজপাতা ১টি, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, মেথি ১ চা চামচ, সয়াবিন তেল আধা কাপ, লবণ পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন 
এঁচড় কুটে বিচি আলাদা করে নিতে হবে। বিচির খোসা ছাড়িয়ে আলাদা সেদ্ধ করে নিন। খুব কচি বিচি হলে আলাদা সেদ্ধ করতে হবে না। বাকি এঁচড় অল্প পানিতে সামান্য সেদ্ধ করে নিতে হবে। তেলে মেথির ফোড়ন দিয়ে সব বাটা মসলা ও আধা কাপ পানি দিয়ে কষাতে হবে। মসলা কষানো হলে এঁচড়, গরম মসলা, তেজপাতা, লবণ ও পানি দিয়ে মাঝারি আঁচে ঢেকে রান্না করতে হবে। ঢাকনা খুলে মাঝে মাঝে নেড়ে দিতে হবে। তরকারি মাখামাখা হয়ে তেল ওপর উঠলে নামিয়ে পরিবেশন করুন।


তেলকই
যা যা লাগবে 
কই মাছ আধা কেজি, সরিষার তেল আধা কাপ, পেঁয়াজ (কুচি) দেড় কাপ, পেঁয়াজ বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, শুকনো মরিচ (বাটা) ৫-৬টি, হলুদ গুঁড়া আধা চা চামচ, এলাচ ৩টি, দারুচিনি ২ টুকরা, তেজপাতা ১টি, ভাজা জিরা গুঁড়া আধা চা চামচ।
যেভাবে তৈরি করবেন
কই মাছ কেটে ভালো করে ধুয়ে লবণ ও হলুদ গুঁড়া দিয়ে মাখিয়ে ১০ মিনিট রেখে দিন। সরিষার তেল গরম করে মাছগুলো এপিঠ-ওপিঠ করে ভেজে তুলে রাখুন। মাছ ভাজার তেলে দারুচিনি, এলাচ, তেজপাতা ফোড়ন দিয়ে, ফোড়নের গন্ধ বের হলে কুচি করা পেঁয়াজ বাদামি করে ভেজে, পেঁয়াজ বাটা ভেজে নিয়ে আদা বাটা, শুকনো মরিচ বাটা, হলুদ গুঁড়া, লবণ ও সামান্য পানি দিয়ে ভালো করে কষিয়ে নিন। মসলা থেকে তেল ছেড়ে এলে প্রয়োজনমতো গরম পানি দিয়ে ঢেকে দিন। ঝোল ফুটে উঠলে ভাজা মাছ দিয়ে ঢেকে রান্না করুন। হয়ে গেলে নামিয়ে ভাজা জিরা ছিটিয়ে পরিবেশন করুন সুস্বাদু তেলকই।


লাবড়া
যা যা লাগবে
আলু ৩টি, মিষ্টিকুমড়া আধা কাপ, ঝিঙা আধা কাপ, বাঁধাকপি আধা কাপ, পটোল ৪-৫টি, বেগুন ১টি, মুলা ১টি, নারকেল কোরা ১ কাপ, ভাজা মসলা ৩ টেবিল চামচ, তেজপাতা ১টি, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, শুকনা মরিচ ১টি, পাঁচফোড়ন ১ চা চামচ, লবণ পরিমাণমতো, চিনি ১ চা চামচ, তেল পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন
সব সবজি টুকরো করে কেটে নিন। পাত্রে তেল গরম করে তাতে পাঁচফোড়ন, তেজপাতা ও শুকনো মরিচ দিয়ে সামান্য ভেজে নিন। এবার সব সবজি লবণ ও হলুদ দিয়ে মৃদু আঁচে ভালো করে ভাজতে হবে। নরম হলে আদা বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিন, নারকেল কোরা দিয়ে মিশিয়ে নিন। পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে চিনি ও ভাজা মসলা গুঁড়া মিশিয়ে নিন এবং কাঁচা সরিষার তেল দিয়ে মিশিয়ে নামিয়ে নিন। তৈরি সুস্বাদু লাবড়া।


মাষকলাইয়ের ডাল
যা যা লাগবে
মাষকলাইয়ের ডাল আধা কাপ, জিরা বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ ৪-৫টি, লবণ পরিমাণমতো। ফোড়ন দিতে : তেল ২ টেবিল চামচ, তেজপাতা ১টি, আস্ত জিরা ১ চা চামচ, পাঁচফোড়ন ১ চা চামচ, কালিজিরা আধা চা চামচ।
যেভাবে তৈরি করবেন
প্রথমে ডাল সামান্য ভেজে ভালো করে ধুয়ে নিন। এবার একটি পাত্রে ডাল, সব বাটা মসলা ও কাটা কাঁচা মরিচ দিয়ে পরিমাণমতো পানিতে সেদ্ধ হতে দিন। সেদ্ধ হলে ডাল ঘেঁটে নিয়ে হলুদ ও লবণ দিতে হবে। এবার অন্য একটি পাত্রে তেল গরম করে তেজপাতা, আস্ত জিরা, পাঁচফোড়ন ও কালিজিরা দিয়ে সামান্য ভেজে ডালে ঢেলে মিশিয়ে নিন।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা