× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মোলায়েম ত্বকের জন্য

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১২ জানুয়ারি ২০২৪ ১৩:৫৫ পিএম

মোলায়েম ত্বকের জন্য

মোলায়েম, উজ্জ্বল ত্বক পেতে চাই বিশেষ পরিচর্যা। আর তা যদি সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে ঘরেই করা যায়, তাহলে আর দেরি কেন! জেনে নিন কিভাবে পাবেন মোলায়েম ত্বক-

কমলালেবু খেতে যেমন সুস্বাদু ও উপকারী, তেমনই শুষ্ক, মিশ্র বা তৈলাক্ত যে কোনও ত্বকের পরিচর্যায় এর কোনও বিকল্প নেই। নানা গুণে সমৃদ্ধ কমলালেবুতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন এ, ক্যালসিয়াম ইত্যাদি। কমলালেবুর রস ও খোসা, দুই-ই ত্বকের জন্য খুব উপকারী। একদিকে যেমন কমলালেবুর রস ও খোসা গুঁড়া ক্লিনজার হিসেবে দারুণ কাজ করে, তেমনই ত্বকের ময়শ্চার বজায় রাখতে সাহায্য করে। শুধু তাই নয়; ব্রণ, সানট্যান, বলিরেখা, ডার্ক সার্কেল, অনুজ্জ্বল ত্বকের মতো হাজারও সমস্যা দূর করতে কমলালেবুর জুড়ি মেলা ভার। ত্বকের দাগছোপ কমিয়ে উজ্জ্বলতা বাড়ায় এটি। এই প্রাকৃতিক উপকরণে পার্শ্বপ্রতিক্রিয়ার কোনও ভয় নেই। হাতের কাছে সহজে পাওয়া যায়, খরচও প্রায় নেই বললেই চলে।

ক্লিনজিং, টোনিং ও ময়শ্চারাইজিং

ত্বকের যত্নের জন্য কমলালেবুর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি হল খোসা। কমলালেবুর খোসা ভাল করে ধুয়ে মিক্সিতে বেটে পেস্ট বানিয়ে নিতে পারেন। কিংবা খোসা ভাল করে ধুয়ে রোদে শুকিয়ে গুঁড়ো করে বোতলে ভরে ফ্রিজে স্টোর করে রাখুন। যখন যেমন দরকার যে কোনও ফেসপ্যাকে মিশিয়ে ব্যবহার করতে পারেন। কমলালেবুর রসও ব্যবহার করতে পারেন স্কিন টোনিং-এর জন্য। এর অ্যান্টি অক্সিডেন্ট ত্বককে টোনড করতে সাহায্য করে। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পর একটা বাটিতে কমলালেবুর রস নিন। তাতে তুলো ভিজিয়ে ত্বকের উপরে হালকা করে চেপে চেপে লাগান। ব্লাড সার্কুলেশন ভাল হবে, উজ্জ্বলতা বাড়বে। এর সঙ্গে গোলাপজল ও মধু মিশিয়ে তুলায় করে মুখ মুছে নিন। শুকিয়ে গেলে ভেজা তুলা দিয়ে মুখ মুছে নিন। এতে রুক্ষভাব কমে যাবে।

ঔজ্জ্বল্য বাড়াতে

ন্যাচারাল ব্লিচ হিসেবে কমলালেবু ব্যবহার করতে পারেন। ত্বকের দাগছোপ দূর করতে এটি দারুণ কাজ দেয়।

  • কমলালেবু সামান্য ম্যাশ করে এর সঙ্গে দই, পাতিলেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ভিজে হাতে সার্কুলার মুভমেন্টে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে সানট্যানের ফলে ত্বকে যে কালো দাগছোপ হয়, তা সহজে চলে যাবে। ত্বকের ঔজ্জ্বল্যও বাড়বে।
  • একটা বাটিতে গরম পানি নিয়ে তাতে কমলালেবুর খোসা গুঁড়া ও কয়েক ফোঁটা কমলালেবুর রস মিশিয়ে মুখে স্টিম নিন। এতে ত্বকের উজ্জ্বলতা বাড়বে ও স্কিনটোন লাইট হবে।

যেভাবে তৈরি করবেন  

অরেঞ্জ ফেসপ্যাক: কমলালেবুর খোসা বেটে নিয়ে সামান্য বেসন, গোলাপজল মিশিয়ে ঘন ফেস মাস্ক ব্যবহার করতে পারেন। ত্বকে জমে থাকা ধুলোবালি, ময়লা নিমেষে দূর হয়ে যাবে, ত্বকের অতিরিক্ত তেলাভাবও কমে যাবে।

অরেঞ্জ স্ক্রাবার: কমলালেবুর খোসা গুঁড়া করে এক টেবিলচামচ টক দই, সামান্য চালের গুঁড়া মিশিয়ে একটা পেস্ট তৈরি করে নিন। সপ্তাহে তিনদিন এই পেস্টটা সারা মুখে লাগিয়ে দেখুন, দারুণ স্ক্রাবারের কাজ করবে। বিশেষত ব্ল্যাকহেডের উপরে ভাল কাজ করবে। ১৫ মিনিট পরে হালকা হাতে সার্কুলার মুভমেন্টে ঘষে ঈষদুষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে উপকার পাবেন।        

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা