× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মাথা ব্যথা হলে করণীয়

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১০ জানুয়ারি ২০২৪ ১৫:০৬ পিএম

আপডেট : ১০ জানুয়ারি ২০২৪ ১৬:২৯ পিএম

সহজে মাথা ব্যথা থেকে মুক্তি । ছবি- সংগৃহীত

সহজে মাথা ব্যথা থেকে মুক্তি । ছবি- সংগৃহীত

মাথা ব্যথা অনেকের ক্ষেত্রেই নিত্যনৈমত্তিক ঘটনা। নানা কারণে মাথা ব্যথা হতে পারে। ওষুধ ছাড়া, মাথা ব্যথা থেকে সাময়িক উপশম পেতে আপনি ঘরেই কয়েকটি সহজ উপায় অনুসরণ করতে পারেন। দ্রুত মাথা ব্যথা কমানোর জন্য এই টিপসগুলো চেষ্টা করে দেখুন- 


কোল্ড প্যাক ব্যবহার

মাইগ্রেন থাকলে কপালে কোল্ড প্যাক রাখুন। তোয়ালে মোড়ানো বরফের টুকরো, হিমায়িত শাকসবজির একটি ব্যাগ বা এমনকি ঠান্ডা ঝরনা ব্যথা কমাতে পারে। ১৫ মিনিটের জন্য আপনার মাথায় চাপ দিয়ে ধরে রাখুন, তারপর ১৫ মিনিটের জন্য বিরতি নিন।


হিটিং প্যাড বা হট কম্প্রেস ব্যবহার

আপনার যদি টেনশন থকে মাথা ব্যথা হওয়ার প্রবণতা থাকে তবে, আপনার ঘাড়ে বা মাথার পেছনে একটি হিটিং প্যাড রাখুন। আপনার যদি সাইনাস মাথা ব্যথা হয়, যে জায়গায় ব্যথা হয় সেখানে একটি গরম কাপড় ধরুন। গরম পানি দিয়ে গোসল করলেও মাথা ব্যথা কমতে পারে।


চিবিয়ে না খাওয়ার চেষ্টা করুন

চুইংগাম শুধু আপনার চোয়াল নয় আপনার মাথা ব্যথার কারণও হতে পারে। আপনার নখ, ঠোঁট, গালের ভেতরের অংশ বা কলমের মতো জিনিস চিবানোর ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। মচমচে এবং আঠালো খাবার এড়িয়ে চলুন এবং নিশ্চিত করুন যে আপনি ছোট কামড়ে খাবার শেষ করছেন। আপনি যদি রাতে দাঁতে দাঁত পেষেন, আপনার দাঁতের ডাক্তারকে মাউথ গার্ড সম্পর্কে জিজ্ঞাসা করুন। এটি আপনার সকালের মাথা ব্যথা কমাতে পারে।


ক্যাফেইন জাতীয় পানীয় পান

চা, কফি বা অন্যান্য ক্যাফেইন যুক্ত পানীয় পান করতে পারেন। মাথা ব্যথা শুরু হওয়ার পরে আপনি যদি দ্রুত ক্যাফেইন যুক্ত পানীয় পান করেন, তবে এটি আপনার মাথা ব্যথা কমাতে সাহায্য করবে। ক্যাফেইন অ্যাসিটামিনোফেনের মতো ওভার দ্য কাউন্টার মাথা ব্যথা কমাতে সহায়তা করে।


রিলাক্সেশানের অনুশীলন করা

যোগব্যায়াম, ধ্যান বা মাসল রিলাক্সেশান যাই হোক না কেন, আপনি যখন মাথা ব্যথায় ভুগবেন তখন তা মাথা ব্যথা উপশমে সাহায্য করতে পারে।


ম্যাসাজ করার চেষ্টা করুন 

আপনি এটা নিজে করতে পারেন। আপনার কপাল এবং ঘাড়ে কয়েক মিনিট ম্যাসাজ করে মাথা ব্যথা কমাতে সাহায্য করতে পারে। মানসিক চাপ থেকে মাথা ব্যথায় এটি বেশ কার্যকর। 


তবে, সব ধরনের মাথা ব্যথায় বাড়িতে ঘরোয়া চিকিৎসা নেওয়া ঠিক হবে না। জটিলতা থেকে মুক্তি পেতে অবশ্যই ডাক্তারের পরামর্শ  নিতে হবে।  

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা