× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেমন্তের সাজপোশাক

গোলাম কিবরিয়া

প্রকাশ : ৩১ অক্টোবর ২০২২ ১৪:২৩ পিএম

আপডেট : ০১ নভেম্বর ২০২২ ১৬:৪৪ পিএম

মডেল : টিনি গাঙ্গুলি

মডেল : টিনি গাঙ্গুলি

মডেল : টিনি গাঙ্গুলি

মডেল : টিনি গাঙ্গুলি

মডেল : টিনি গাঙ্গুলি

মডেল : টিনি গাঙ্গুলি

শীতের পূর্বাভাস নিয়ে আগমন ঘটে হেমন্তের। কার্তিক এবং অগ্রহায়ণ মাসের সমন্বয়ে আসে হেমন্ত। এ সময়ের সাজপোশাক নিয়ে থাকছে আজকের লেখা। 

শাড়িতে হেমন্ত 

শাড়ির ক্ষেত্রে হেমন্তে বেছে নিতে পারেন সিল্ক শাড়ি। যেমন : সিল্ক শিফন, টাঙ্গাইল সিল্ক, সাউথ ইন্ডিয়ান সিল্ক ইত্যাদি। খাদির শাড়িও পরতে পারেন, সেই ক্ষেত্রে উজ্জ্বল রঙ আপনাকে মানাবে এই ঋতুতে। হেমন্তকে কেন্দ্র করে গাছে গাছে ফোটে নানা ফুল, যার মাঝে আছে মল্লিকা, শিউলি, কামিনী, গন্ধরাজ এবং হিমঝুড়ি। পোশাকেও এর প্রভাব লক্ষ করা যায়। এখন নানা ফুলেল মোটিফে শাড়ি হয়ে উঠেছে আরও মোহনীয়। উজ্জ্বল ও গাঢ় রং, যেমন গাঢ় নীল, গাঢ় কমলা, গাঢ় ম্যাজেন্ডা ইত্যাদি বিভিন্ন ধরনের গাঢ় রঙের পোশাক পরার এখনই সময়। আরামদায়ক হবে লিনেন, ধুপিয়ান, ভয়েল, মসলিন, তাঁতের কাপড়ও। 

মডেল : টিনি গাঙ্গুলি

হাতের যত্ন

হাতের চামড়া এই সময়ে সবচেয়ে বেশি কুঁচকে যায়। তাই সকালে এবং রাতে ঘুমোতে যাওয়ার আগে হাতে ময়েশ্চারাইজার ক্রিম কিংবা পেট্রোলিয়াম জেলি লাগান। আর সম্ভব হলে ময়েশ্চারাইজারের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে নিন, খুব দ্রুত ফলাফল পাবেন।

পায়ের যত্ন

এই সময় পা ফেটে যায়। এরকম সমস্যায় হালকা গরম পানির বোলে এক চামচ শ্যাম্পু আর লেবুর রস দিয়ে পা ডুবিয়ে রাখুন ১০ মিনিট। এরপর পরিষ্কার করে ময়েশ্চারাইজার লাগান। আর রাতে অবশ্যই পায়ের গোড়ালি পরিষ্কার করে তাতে পেট্রোলিয়াম জেলি কিংবা গ্লিসারিন মাখুন। আর গোসলের ক্ষেত্রে সাবানের বদলে তরল বডিওয়াশ ব্যবহার করার চেষ্টা করুন।

মেক আপ

এই সময় পাউডার ব্যবহার না করাই ভালো। পাউডারের পরিবর্তে আপনি ব্যবহার করতে পারেন ওয়েলবেজ ফাউন্ডেশন বা ক্রিম ফাউন্ডেশন। এই ফাউন্ডেশনের ওপর হালকা করে ফেস পাউডার লাগিতে নিতে পারেন। তবে এটি শুষ্ক ত্বকে ব্যবহার না করাই ভালো।

টিপস

  • এ সময় শুষ্ক ত্বককে আর্দ্র রাখার জন্য সবার আগে লাগবে ময়েশ্চারাইজার। ত্বক বেশি শুষ্ক হলে ওয়েলবেজড ময়েশ্চারাইজারের ব্যবহার শুরু করতে পারেন এখন থেকেই।
  • ত্বক যদি হয় তৈলাক্ত বা সাধারণ, তাহলে ওয়াটারবেজডই কাজ দেবে।
  • বেজড মেক আপের জন্য ত্বকের ধরন এবং সময় বুঝে বেছে নিন লিকুইড ফাউন্ডেশন।
  • হেয়ার সেটিং নির্ভর করে চুলের লেন্থ, ভলিউম এবং মুখের গঠনের ওপর।
  • শাড়ির সঙ্গে খোলা চুলে গুঁজে দিতে পারেন দোলনচাঁপা, বেলি, কাঠগোলাপসহ বিভিন্ন ধরনের ফুল।
  • জরিপাড়, জামদানি শাড়ির সঙ্গে পরতে পারেন সোনারঙা ছোট গহনা। 
  • পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে নিতে পারেন ক্লাচ বা বটুয়া। হিল কিংবা স্লিপার যাই পরুন, কাদাপানি থাকলে পা-ঢাকা জুতা পরলে পা ভালো থাকবে।

প্রবা/জিকে/টিই

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা