× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেঁশেল

৪ স্বাদের সালাদ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৮:২৪ পিএম

৪ স্বাদের সালাদ

সুস্বাদু সালাদ খেতে কে না পছন্দ করে! বিশেষ করে যারা ব্যালেন্স ডায়েট করতে চান সালাদ থাকে তাদের পছন্দের তালিকায়। আজ হেঁশেলে দেখুন ভিন্নধর্মী কয়েকটি সালাদের রেসিপি। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী খালেদা ইয়াসমিন রূপা


প্রোটিন সালাদ

যা যা লাগবে : সালাদের জন্য : ছোলা (সেদ্ধ) আধা কাপ, শসা (কিউব) আধা কাপ, টম্যাটো (কিউব) আধা কাপ, ক্যাপসিকাম (কিউব) আধা কাপ, ধনেপাতা (কুচি) আধা কাপ, পেঁয়াজ (কিউব) আধা কাপ ও কাঁচা মরিচ (কুচি) প্রয়োজনমতো। ড্রেসিংয়ের জন্য : অলিভ অয়েল ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, ভাজা জিরা গুঁড়া ১ টেবিল চামচ, চাট মসলা ১ টেবিল চামচ, তেঁতুল গোলানো পানি ১ টেবিল চামচ ও লবণ পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন : সালাদের ড্রেসিং তৈরির জন্য একটি বাটিতে ড্রেসিংয়ের সব উপকরণ খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। অন্য একটি বাটিতে সেদ্ধ করা ছোলা, শসা, ক্যাপসিকাম, টম্যাটো, ধনেপাতা কুচি, পেঁয়াজ, কাঁচা মরিচ ও লবণ দিন। এবার এর মধ্যে তৈরি বরে রাখা সালাদ ড্রেসিং দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। ইচ্ছেমতো সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু প্রোটিন সালাদ।


কর্ন সালাদ

যা যা লাগবে : কর্ন ১ কাপ, শসা (কুচি) আধা কাপ, টম্যাটো (কুচি) আধা কাপ, পেঁয়াজ (কুচি) আধা কাপ, ধনেপাতা (কুচি) আধা কাপ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, লেবু ২ স্লাইস, অলিভ অয়েল ২ টেবিল চামচ ও লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : ফুটন্ত গরম পানিতে কর্ন সেদ্ধ করে নিন। একটি বাটিতে কুচি করা শসা, টম্যাটো, পেঁয়াজ, ধনেপাতা নিতে হবে। এর মধ্যে গোলমরিচ গুঁড়া, লবণ, লেবুর রস ও অলিভ অয়েল দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিন। পছন্দমতো পাত্রে সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু কর্ন সালাদ।


ফ্রুটস উইথ ভেজিটেবল সালাদ

যা যা লাগবে : আলু (কাটা) আধা কাপ, গাজর (কাটা) আধা কাপ, আনারস (কাটা) আধা কাপ, বরবটি (কাটা) আধা কাপ, গোলমরিচ গুঁড়া আধা টেবিল চামচ, মেয়োনিজ ১ কাপ ও লবণ পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন : একটি পাত্রে ফুটন্ত গরম পানির মধ্যে আনারস বাদে সব সবজি চার ভাগের তিন ভাগ সেদ্ধ করে নিন। অবশ্যই প্রতিটি সবজি পৃথকভাবে সেদ্ধ করতে হবে। একটি মিক্সিং বোলে সিদ্ধ করা সবজি, আনারস, স্বাদমতো লবণ, গোলমরিচ গুঁড়া ও মেয়োনিজ দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিন। তৈরি সুস্বাদু ফ্রুটস উইথ ভেজিটেবল সালাদ। ইচ্ছেমতো সাজিয়ে পরিবেশন করুন।


গ্রিন অনিয়ন সালাদ
যা যা লাগবে : ধনেপাতা (কুচি) ২ কাপ, পুদিনাপাতা (কুচি) ১/৪ কাপ, সরিষার তেল ১ টেবিল চামচ, পেঁয়াজ (বড়) ৩টি, রসুন (কুচি) ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ৪টি, লেবু ১টি ও লবণ পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন : প্রথমে পেঁয়াজগুলো খুব পাতলা স্লাইস করে কেটে বরফঠান্ডা পানির মধ্যে ২০ মিনিট ভিজিয়ে রাখুন। এতে পেঁয়াজের গন্ধ দূর হবে এবং পেঁয়াজ ক্রিস্পি হবে। ব্লেন্ডারের ভেতরে ধনেপাতা, পুদিনাপাতা, কাঁচা মরিচ, রসুন কুচি, ৩ স্লাইস আইস কিউব, লেবুর রস, সরিষার তেল ও প্রয়োজনমতো লবণ দিয়ে ব্লেন্ড করে নিন। এবার একটি বড় বাটিতে আইস পানি থেকে পেঁয়াজগুলো তুলে নিতে হবে। এর ওপর ধনেপাতার ড্রেসিং মিক্স করুন। পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন গ্রিন অনিয়ন সালাদ।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা