× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এসিতে সজীব ত্বক

নুসরাত খন্দকার

প্রকাশ : ২২ আগস্ট ২০২৩ ১৭:৪৫ পিএম

এসিতে সজীব ত্বক

এসির শুষ্ক হাওয়া কেড়ে নিতে পারে ত্বকের উজ্জ্বলতা। আবার কাঠফাটা রোদে গলদঘর্ম হওয়ার পর এসির লোভ সামলানোও কঠিন। এসিতে ত্বক সুন্দর ও সজীব রাখতে করণীয়


সূর্যের চোখরাঙানি অগ্রাহ্য করার উপায় নেই। ঊর্ধ্বগামী তাপমাত্রার ভয়ে সারা দিন বাড়িতে বসে থাকা সম্ভব নয়। আবার বাইরে বেরোলেও অশান্তির শেষ নেই। ৫ মিনিট রোদে থাকতে না থাকতেই ঘেমে একশা অবস্থা। এসির ঠান্ডা হাওয়ায় অন্তত এই গলদঘর্ম অবস্থা থেকে তো মুক্তি মেলে। কিন্তু দীর্ঘক্ষণ এসিতে থাকলে ত্বকের অবস্থা হয় শোচনীয়। কিন্তু উপায়ই বা কী? বাড়ি, অফিস, মল সর্বত্রই এখন এসির রমরমা। ফলে তা সম্পূর্ণ এড়িয়ে চলা অসম্ভব। ত্বকের যত্নই এর একমাত্র সমাধান


এসিতে ত্বকের সমস্যা : রোদে পুড়ে একশা হওয়ার পর এসিঘরে ঢুকলে আরাম বোধ হবে, এটাই স্বাভাবিক। কিন্তু তাপমাত্রার এমন পরিবর্তন যেমন শরীরের পক্ষে ঠিক নয়, তেমনই ত্বকের পক্ষেও ক্ষতিকারক।

  • ত্বকের ধরন যেমনই হোক না কেন, দীর্ঘক্ষণ এসিতে থাকলে ত্বকের আর্দ্রতা হ্রাস পায়। আসলে এসি তাপমাত্রা নিয়ন্ত্রণের পাশাপাশি বাতাসের আর্দ্রতাও শোষণ করে। আমাদের ত্বক যেহেতু বাতাস থেকেই আর্দ্রতা টানে, তাই স্বাভাবিকভাবেই ত্বকের আর্দ্রতাও ধীরে ধীরে কমতে থাকে। প্রথম প্রথম তা ত্বকের একেবারে বাইরের স্তর ক্ষতিগ্রস্ত করা শুরু করে। তবে সঠিক যত্ন না নিলে এর থেকে ত্বকের ভেতরের স্তরও শুষ্ক হয়ে পড়তে পারে। এতে ত্বক রুক্ষ এবং নির্জীব দেখায়। পাশাপাশি ত্বকের কোষ নির্জীব হয়ে পড়ায় ত্বকের লাবণ্য হ্রাস পায়।
  • ঘাম বিষয়টি যতই অপছন্দ হোক না কেন, এটি আমাদের শরীরের অন্যতম রেচনপ্রণালি। শরীরে জমে থাকা বিভিন্ন বর্জ্যপদার্থের অনেকটাই ঘামের মাধ্যমে বাইরে বের করে দেয়। কিন্তু এসিতে থাকলে আর্দ্রতা এবং তাপমাত্রা এতটাই কম থাকে যে, ঘাম হওয়ার কোনো অবকাশই থাকে না। ফলে শরীর অপ্রয়োজনীয় টক্সিনও বের করতে পারে না। আর এতে ত্বকের স্বাভাবিক তেল নিঃসরণের পরিমাণও যথেষ্ট কমে যায়।
  • ত্বকের বয়স রুখতে আর্দ্রতা এবং কিছু পরিমাণ তৈলাক্তভাব জরুরি। এর অভাবে ত্বক শুষ্ক, রুক্ষ এবং নির্জীব হয়ে পড়ে, পাশাপাশি ত্বকের দৃঢ়তাও কমে। বলিরেখা, ফাইন লাইনস, দাগ-ছোপ, হাইপার পিগমেন্টেশনের মতো সমস্যা প্রকাশ পেতে শুরু করে। পর্যাপ্ত আর্দ্রতার অভাবে ত্বকের বয়স দ্বিগুণ গতিতে বাড়তে থাকে।
  • তাপ বাড়ালে বস্তু প্রসারিত হয় আর তাপ কমালে সংকোচন। আমাদের ত্বকের ক্ষেত্রেও বিষয়টা অনেকটা তাই। তাপমাত্রার পরিবর্তনে ত্বকও সংকুচিত এবং প্রসারিত হতে শুরু করে। ঠিক এ কারণেই রোদে বেরোলে আমাদের ত্বকের তেল নিঃসরণের পরিমাণ বেড়ে যায়। বেশিরভাগ ক্ষেত্রেই আমরা চড়া রোদ থেকে সরাসরি ঠান্ডা এসিঘরে ঢুকে পড়ি। এক ঝটকায় এতখানি তাপমাত্রার পরিবর্তনে ত্বকের ওপর যথেষ্ট চাপ পড়ে। এতে ত্বকের পোরস আটকে যেতে পারে, পাশাপাশি ত্বকের সংকোচন- প্রসারণ ক্ষমতা, তথা ত্বকের এলাস্টিসিটিও কমে যেতে পারে।
  • রোদে ঘেমে সরাসরি এসিতে ঢুকলে ঘাম ত্বকেই শুকিয়ে যায়। এ থেকে নানা ধরনের ত্বকের সমস্যা হতে পারে। ঘামে থাকা ব্যাকটেরিয়া থেকে র‍্যাশ হতে পারে। ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়লে তা খোসার মতো উঠে আসতে পারে। রোজেসিয়া, সোরিয়াসিস বা একজিমার মতো সমস্যা থাকলে তা এসির কারণে আরও বেড়ে যেতে পারে।


এসিতে থাকলে কী সমস্যা হয় তা তো জানা হলো। এবার আসি সমাধানের প্রসঙ্গে। মাঝেমধ্যে এসিতে থাকলে আলাদা করে যত্ন নেওয়ার প্রয়োজন নেই। তাতে ত্বকের তেমন কোনো ক্ষতি হওয়ার আশঙ্কা নেই। কিন্তু দীর্ঘক্ষণ যাদের এসিতে থাকতে হয়, তাদের অবশ্যই ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। মূলত ত্বকে কী ধরনের সমস্যা হচ্ছে এবং আপনার ত্বকের ধরন, এ দুটো বিষয় মাথায় রেখে যত্ন নিন। খুব প্রয়োজন না পড়লে এসি এড়িয়ে চলুন। এ ছাড়া এসিতে থাকাকালে কিছু নিয়ম মেনে চলার চেষ্টা করুন।

  • রোদ থেকে ঘেমে এসিতে ঢোকার পর মুখে ভালোভাবে পানির ঝাপটা দিন। ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে পারলে আরও ভালো। এরপর শুকনো টিস্যু দিয়ে চেপে চেপে অতিরিক্ত পানি মুছে নিন। ওয়েট টিস্যুর সাহায্যেও মুখ মুছে নিতে পারেন। অফিসের ড্রয়ারে ময়েশ্চারাইজার ও বডিলোশন রাখুন। মুখ পরিষ্কার করার পর ময়েশ্চারাইজার লাগান।
  • হাতের কাছে বা ব্যাগে সব সময় ময়েশ্চারাইজিং ফেসিয়াল মিস্ট রাখুন। এসিতে ত্বক আর্দ্র রাখতে ময়েশ্চারাইজার লাগান। ১-২ ঘণ্টা পরপর মুখে এই মিস্ট স্প্রে করতে পারেন। আজকাল বাজারে বিভিন্ন ধরনের ফেসিয়াল মিস্ট সহজলভ্য। প্রয়োজনে বাড়িতেও বানিয়ে নিতে পারেন। গোলাপজল, গ্লিসারিন, অ্যালোভেরা জেল এবং পাতিলেবুর রস একসঙ্গে মিশিয়ে স্প্রে বোতলে ভরে রেখে দিন। মাঝে মাঝে স্প্রে করে ম্যাসাজ করে নিন।
  • শুধু মুখ নয়, সঙ্গে শরীরের অন্যান্য উন্মুক্ত অংশ, বিশেষত হাতও কিন্তু এসির শুকনো হাওয়ায় শুষ্ক হয়ে পড়তে পারে। তাই ২ ঘণ্টা অন্তর হাতেও ময়েশ্চারাইজার লাগান। একটানা অনেকক্ষণ এসিতে থাকার পর রোদে বেরোলে অবশ্যই সানস্ক্রিন রি-অ্যাপ্লাই করুন।
  • যারা সারা রাত এসিতে থাকেন, তারা রাতে বডি অয়েল ও ফেসিয়াল অয়েল ব্যবহার করুন। ভারী সেরামও ব্যবহার করতে পারেন।


মেকআপ টিপস : যারা প্রতিদিন মেকআপ করেন, তাদের ক্ষেত্রে অফিসে ঢোকার পর মুখ পরিষ্কার করা অসুবিধা। কিন্তু ঘাম, রাস্তার ধুলাবালি থেকে ত্বককে বাঁচাতে ত্বক পরিষ্কার করাও জরুরি। সে ক্ষেত্রে ব্যাগে টুকটাক মেকআপ সামগ্রী রাখতে পারেন। মুখ পরিষ্কার করে সেগুলো ব্যবহার করুন।

  • এ ক্ষেত্রে বিস্তর কোনো মেকআপ রুটিন মেনে চলার প্রয়োজন নেই। বিবি ক্রিম, কুশন ফাউন্ডেশন ইত্যাদি যা আপনার ত্বককে আর্দ্রতা দেবে, আবার হালকা দাগছোপও ঢেকে ফেলতে সাহায্য করবে, সেরকম প্রোডাক্ট বেছে নিন।
  • তৈলাক্ত ত্বকে পাউডার ফাউন্ডেশন ব্যবহার করুন। ত্বক ম্যাট দেখাবে।
  • ঠোঁটে ম্যাট লিপস্টিকের পরিবর্তে ক্রিম বা স্যাটিন ফিনিশ লিপস্টিক ব্যবহার করুন। ঠোঁট শুষ্ক দেখাবে না। কালারড লিপবামও ব্যবহার করতে পারেন।

টিপস

  • একটানা এসিতে না বসে থেকে মাঝে মাঝে ব্রেক নিন। ২ ঘণ্টা অন্তর ৫-১০ মিনিট বাইরে থেকে হেঁটে আসুন।
  • সারা দিন প্রচুর পানি খান। পারলে মাঝে মাঝে মুখে অল্প পানির ঝাপটা দিন।
  • সাধারণ সুগন্ধি স্কিন কেয়ার প্রোডাক্টে যে ধরনের কেমিক্যালস থাকে, তা ত্বক আরও রুক্ষ ও শুষ্ক করে তুলতে পারে। তাই গন্ধবিহীন ময়েশ্চারাইজার বা অন্যান্য ফেস প্রোডাক্ট বাছার চেষ্টা করুন।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা