× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সোঁদাভাব আর নয়

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ আগস্ট ২০২৩ ১৫:২৭ পিএম

সোঁদাভাব আর নয়

কাঠফাটা গরমের পর বৃষ্টি সবার কাছেই মনোরম। তবে এটাও ঠিক যে বর্ষাকালের সব থেকে বড় সমস্যা হচ্ছে স্যাঁতসেঁতে ভাব। কয়েকদিনের টানা বৃষ্টির পর থেকেই ঘর বাড়ি এবং আসবাবপত্রে একটা ভেজাভাব দেখা দেয়। এই কারণে বর্ষাকালে ঘর বাড়ি, জামাকাপড় এবং খাওয়ার জিনিসের নিতে হয় বিশেষ যত্ন। বর্ষাকালে নিজের বাড়ি থেকে শুরু করে। জামাকাপড়, সবকিছুতেই প্রয়োজন একটা সতেজ অনুভূতি। এজন্য দরকার একটু বাড়তি সচেতনতা।

যা করবেন 
  • বর্ষাকালে জামাকাপড়ে কাদার দাগ লাগলে চেষ্টা করুন বাড়ি এসে সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলতে। কারণ কাদা শুকিয়ে গেলে জামাকাপড়ে বিশ্রী দাগ হয় এবং শুকনো দাগ বসে গেলে সহজে উঠতে চায় না। জামাকাপড় ধোওয়ার জন্য প্রথমে ঠান্ডা পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এবার পানি দিয়ে কাদা লাগা জায়গাগুলো ভাল করে ধুয়ে নিন।
  • কাচার পরও যদি দাগ থেকে যায় তাহলে সামান্য পানিতে ঘন করে ডিটারজেন্ট গুলে পেস্ট তৈরি করে নিন। কাদার দাগের উপর পেস্টটি লাগিয়ে ফ্যানের তলায় রেখে শুকিয়ে নিন। তারপর পুরনো নরম টুথব্রাশ দিয়ে দাগের জায়গাগুলো ঘষে ভাল করে ধুয়ে ফেলুন। দেখবেন, কাদার দাগ সহজে চলে যাবে।
  • বাড়ি ফেরার সঙ্গে সঙ্গে একান্তই যদি জামাকাপড় ধুতে না পারেন তাহলে আলাদা লন্ড্রি ব্যাগে রাখুন। পরিষ্কার কাচা জামাকাপড়ের সঙ্গে রাখবেন না। বর্ষাকালে জামাকাপড় সহজে শুকাতে চায় না, ফলে ধোওয়ার পরও অনেকসময় সোঁদা গন্ধ বের হয়। এক্ষেত্রে পরিষ্কার পানিতে কয়েকফোঁটা ল্যাভেন্ডার বা অন্য কোনও সুগন্ধী এসেন্স মিশিয়ে দিন। জামাকাপড় কাচার পর সবশেষে এই পানিতে কিছুক্ষণ জামাকাপড় ভিজিয়ে রাখুন। জামাকাপড়ের সোঁদা গন্ধ চলে যাবে।
  • জামাকাপড় তাড়াতাড়ি শুকিয়ে ফেলার জন্য ওয়াশিং মেশিনে জামা কাচার পর ড্রায়ার চালিয়ে দিন। এবার হ্যাঙ্গারে ঝুলিয়ে শুকাতে দিন। এমন জায়গায় জামাকাপড় শুকাতে দিন যেখানে হাওয়া-বাতাস বেশি চলাচল করে। বাইরে বৃষ্টি পড়লে ঘরের মধ্যে জামাকাপড় শুকাতে দিয়ে ফ্যান চালিয়ে দিন। তাড়াতাড়ি শুকিয়ে যাবে। জামা আধশুকনো হয়ে এলে ইঞ্জি করে নিন। এতে জামাকাপড়ের ভিজেভাব বা সোঁদা গন্ধ সম্পূর্ণ দূর হয়ে যাবে।
  • পোশাকের মতো বর্ষাকালে রান্নাঘরের যত্ন নেওয়া খুবই প্রয়োজন। সিঙ্কের এক কোণে একটা লিক্যুইড সোপ রাখুন এবং সব সময় হাত ধুয়ে তারপর খাবার জিনিসে হাত দিন। রান্নাঘরে টাওয়েল রাখুন এবং সবসময় শুকনো রাখতে চেষ্টা করুন। যতটা পারবেন বর্ষাকালে বাইরের খাবার এড়িয়ে চলুন। রান্না করার আগে সমস্ত শাক সবজি জীবাণুমুক্ত করতে ফোটানো পানিতে কিছুক্ষণ ভিজিয়ে নিন।
  • বর্ষায় লেদার ব্যাগ বা জুতা ব্যবহার না করাই ভাল। তবে একান্তই লেদার জুতা পরতে হলে জুতায় ওয়াটারপ্রুফ ক্রিম লাগাতে ভুলবেন না। এতে পানি এবং নোংরার হাত থেকে জুতাকে বাঁচাতে পারবেন। বাড়ি ফিরে শুকনো কাপড় দিয়ে জুতা বা ব্যাগ মুছে রাখুন। 
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা