× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঈদের পরে হাতের যত্নে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ জুলাই ২০২৩ ১৩:৩৫ পিএম

আপডেট : ০১ জুলাই ২০২৩ ১৩:৪৩ পিএম

ঈদের পরে হাতের যত্নে

হাত জোড়া সারা দিনে করে অনেক কাজ। বিশেষ দিনে দুই হাতের কাজ যেন আরও বেড়ে যায়। আর দিনটি যদি হয় ঈদুল আজহা, তবে তো কথাই নেই। যেহেতু পশু কোরবানির বিষয় থাকে, তাই মাংস কোটাবাছা, ধোয়া, রান্না—সব চাপ যেন যায় দুটি হাতের ওপরই। তাই এ সময় কোমল হাত দুটির দিকে দিতে হবে একটু বাড়তি নজর।

হাতের যত্ন একটু কম হলেই কিছু সাধারণ সমস্যা দেখা দেয়। তার মধ্যে নখ ভাঙা, খসখসে চামড়া, হাতের রঙের তারতম্য ও মরা চামড়া ওঠা উল্লেখযোগ্য। আর ঈদের দিনে নানা কাজের ফলে যোগ হয় আরও কিছু বাড়তি সমস্যা। যেমন হাতে কাঁচা মাংস ও মসলার গন্ধ, ব্যাকটেরিয়ার আক্রমণ, রুক্ষতা বা হাত কেটে যাওয়া। তাই ঈদের দিনে কাজ শেষে করতে হবে হাতের যত্ন। এ ছাড়া ঈদের কিছুদিন আগে থেকেই হাতের বাড়তি যত্ন শুরু করতে পারেন।

ঈদের আগে ও পরে পাঁচটি ভাগে হাত ও নখের যত্ন নিতে পারেন। এ যত্নগুলো হাতের সাধারণ সমস্যার পাশাপাশি মাংসের গন্ধ ও ব্যাকটেরিয়ার আক্রমণ কমাতেও দারুণ কার্যকর।


নখের যত্নে

নখ ছোট একটা অংশ হলেও এর সৌন্দর্য ঠিক রাখা জরুরি। নখের প্রধান সমস্যা পাতলা হয়ে ভেঙে যাওয়া। অথবা মাংস কাটতে গিয়ে ধারালো বঁটি বা ছুরিতে লেগে নখ কেটে যাওয়া। কিন্তু নখ যদি একটু মোটা হয়, তবে ভেঙে যাওয়ার ভয় থাকে না। তাই ঈদের কিছুদিন আগে থেকেই নখের যত্ন শুরু করুন। ২ টেবিল চামচ জলপাই তেলে একটা পুরো রসুন থেঁতো করে জ্বালিয়ে নিতে হবে। রসুন ব্যবহারের আগে ধুয়ে নেওয়া যাবে না। তেলটি ঠান্ডা করে বোতলে রেখে দিন। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে নখে লাগালে নখ শক্ত ও মোটা হবে।

মাংসের গন্ধ দূর করতে

ঈদের দিনে মাংস ও মসলার গন্ধ এবং তেল কাটাতে হ্যান্ডওয়াশ ব্যবহারের বিকল্প নেই। কিন্তু এতে হাতের চামড়া ওঠা, চামড়া রুক্ষ ও খসখসে হওয়ার প্রবণতা বাড়ে। তাই হ্যান্ডওয়াশে সামান্য ভিনেগার ও চিনি মিশিয়ে নিলে একবার ব্যবহারেই গন্ধ ও তেল দ্রুত কেটে যাবে। এতে কাঁচা মাংসের ব্যাকটেরিয়াও হাত থেকে দূর হবে।

উজ্জ্বল ও কোমল করতে

যেহেতু সব কাজে হাত বেশি ব্যবহার করা হয়, তাই এতে মরা চামড়াও তৈরি হয় সব থেকে বেশি। এর জন্য লাল চিনি, লেবু ও মধুর প্রাকৃতিক স্ক্র্যাব বেশ কার্যকর। হাতের উজ্জ্বলতা ও কোমলতা বাড়াতে ২ টেবিল চামচ লাল চিনি, ১ টেবিল চামচ লেবু ও আধা টেবিল চামচ মধু মিশিয়ে হাতে ম্যাসাজ করতে হবে যতক্ষণ না চিনি পুরোপুরি গলে যায়। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

চামড়া ওঠার সমস্যা এড়াতে

হাতের চামড়া ওঠার সমস্যা কমাতে হাত ময়েশ্চার করা জরুরি। এর জন্য আধা কাপ টকদই, ২ টেবিল চামচ বেসন, গুঁড়া দুধ ১ টেবিল চামচ, গ্লিসারিন ১ টেবিল চামচ মিশিয়ে হাতে ব্যবহার করতে পারেন।

হাত কোমল ও সুন্দর রাখতে

হাতের কোমলতা ধরে রাখতে প্রাকৃতিক ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এর জন্য আধা কাপ নারকেল তেল বা এক কাপ জলপাই তেল, ২ টেবিল চামচ গ্লিসারিন ও আধা কাপ গোলাপজল বোতলে মিশিয়ে নিন। হাত প্রতিবার ধোয়ার পর এটি ব্যবহার করলে কোমল থাকবে হাত।


টিপস

  • ম্যানিকিউরের আগে নারকেল তেল বা পেট্রোলিয়াম জেলি দিয়ে নিতে হবে। এতে হাতে রুক্ষতা আসবে না।
  • মাংস কাটার আগে নখ কেটে ছোট করে নেওয়া ভালো।
  • মাংস প্রস্তুত করতে গিয়ে হাত কেটে গেলে কীটনাশক দিয়ে সঙ্গে সঙ্গে পরিষ্কার করে জায়গাটি ব্যান্ডেজ করে ফেলতে হবে।
  • মাংস ধোয়ার সময় হাতে গ্লাভস ব্যবহার করতে পারেন।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা