× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ওজন কমাবে যেসব সবজি

যাপিত জীবন ডেস্ক

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২২ ১৫:২৫ পিএম

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২২ ১৫:৩৮ পিএম

ওজন কমাবে যেসব সবজি

ওজন বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ডায়াবেটিস, হার্টের রোগ এবং শরীরের অন্যান্য জটিলতা। অতিরিক্ত ওজন ডেকে আনতে পারে নানা ধরনের শারীরিক সমস্যা। তাই বর্তমান সময়ে অনেকেই চেষ্টা করেন অতিরিক্ত ওজন কমাতে। 

কিন্তু চাইলেই তো আর ওজন কমানো যায় না। তার জন্য প্রয়োজন নিয়মিত শরীরচর্চা ও যথাযথ খাদ্যাভ্যাস। ওজন নিয়ন্ত্রণে রাখতে খাওয়া ও হাঁটা থেকে শুরু করে বিভিন্ন ধরনের ব্যায়ামও করতে হবে। তাই ব্যায়ামের পাশাপাশি খেতে হবে কিছু শাক-সবজি। তবে আপনি জানেন কি? কোন ধরনের সবজি খেলে ওজন কমে। চলুন জেনে নেওয়া যাক কিছু সবজির কথা, যা সাহায্য করতে পারে ওজন কমাতে।

পালংশাক

গাঢ় সবুজ রঙের এই শাক বিভিন্ন পুষ্টিগুণে ভরপুর। এতে রয়েছে প্রচুর আয়রন, পটাসিয়াম এবং ফাইবার। পালংশাকে ক্যালোরির পরিমাণ অত্যন্ত কম। পালংশাক ওজন কমাতে সাহায্য করে। টাইপ ২ ডায়াবেটিস, হার্টের অসুখ এবং যেকোনো ধরনের ক্যান্সার প্রতিরোধেও  বেশ কার্যকরী ভূমিকা রাখে।

ব্রকলি

দেখতে অনেকটা ফুলকপির মতোই। স্বাদও প্রায় কাছাকাছি। ব্রকলিকে নিউট্রিয়েন্ট পাওয়ার হাউস বলা যেতে পারে। এতে রয়েছে প্রচুর ক্যাসলিয়াম, ভিটামিন সি, ভিটামিন কে এবং আয়রন। এই সবজি ওজন কমাতে ভীষণ উপকারী।

বাঁধাকপি

বিশেষজ্ঞদের মতে বাঁধাকপি মানবদেহে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ফলে ডায়াবেটিস সংক্রান্ত ওজনবৃদ্ধি নিয়ন্ত্রণে থাকে। বাঁধাকপি ফাইবার সমৃদ্ধ। যা ওজন কমাতে কাজে আসে। 

ক্যাপসিকাম

রঙিন এই সবজিতে পানির পরিমাণ বেশি। সালাদসহ অন্যান্য খাবারে ক্যাপসিকাম ব্যবহার করা হয়। এতে আছে ভিটামিন সি, ডায়েটারি ফাইবার, ভিটামিন ই, বি৬ এবং ফোলেট। ক্যাপসিকাম মেটাবলিজমের হার বাড়ায় এবং ওজন কমাতে সাহায্য করে।

টমেটো

এই সবজি যে কত কিছু তৈরিতে ব্যবহার করা হয়, তার হিসাব রাখা মুশকিল! নিয়মিত টমেটো খেলে অনেক অসুখ থেকেও দূরে থাকা যায়। টমেটোতে রয়েছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট লাইকোপিন। যা ওজন কমাতে ভীষণ কার্যকরী।  

মিষ্টি আলু

এই আলু আমাদের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। এতে রয়েছে প্রচুর ফাইবার এবং কমপ্লেক্স কার্ব। মিষ্টি আলু ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

মাশরুম

রক্তে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণে রেখে চর্বি কমাতে সাহায্য করে। এ ছাড়া মাশরুমে রয়েছে প্রোটিন, যা শরীরের মেটাবলিজম বাড়িয়ে চর্বি জমতে বাধা দেয়।

প্রবা/দেবি/ এসআর


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা