× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কাঁচা আমের স্বাদে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ মে ২০২৩ ১২:৫৭ পিএম

ছবি : ফারহান ফয়সাল

ছবি : ফারহান ফয়সাল

ঝড়ের দিনে মামার দেশে আম কুড়াতে সুখ। চলছে আমের মৌসুম। আর এই সময়ে কাঁচা আম দিয়ে নানা পদ প্রায় সব বাড়িতেই তৈরি হয়। কখনও আমের শরবত তো কখনও আমের টক-ঝাল আচারের গন্ধে হেঁশেল ভরে ওঠে। আমের মজাদার কিছু রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী নাজরানা লোপা


আমের ডেজার্ট

যা যা লাগবে

কাঁচা আম (বড়) ২টি, চিনি আধাকাপ, ফল (আনারস, আনার, আঙুর) পরিমাণমতো, আগার আগার পাউডার দেড় চা-চামচ ও ফুড কালার (সবুজ) সামান্য।

যেভাবে তৈরি করবেন

আমের খোসা ছাড়িয়ে টুকরা করে নিতে হবে। একটি পাত্রে পরিমাণমতো পানি নিয়ে আম সিদ্ধ করে নিতে হবে। সিদ্ধ হয়ে গেলে পানি ছেঁকে নিতে হবে। এবার অন্য একটি পাত্রে ছেঁকে রাখা পানি দিয়ে চিনি, আগার আগার পাউডার ও ফুড কালার দিয়ে ভালো করে নাড়তে হবে। এরপর ফলগুলো দিয়ে কিছুক্ষণ নেড়ে নামিয়ে নিন। ঠান্ডা হলে ইচ্ছামতো সাজিয়ে পরিবেশন করুন।


টক-মিষ্টি চাটনি

যা যা লাগবে

কাঁচা আম ৮টি, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, পাঁচ ফোড়ন গুঁড়া আধা চা-চামচ, সরিষার তেল ১/৪ কাপ, ভিনিগার ১/৪ কাপ, লবণ স্বাদমতো, বিট লবণ আধা চা-চামচ ও চিনি আধাকাপ।

যেভাবে তৈরি করবেন

কাঁচা আম খোসা ছাড়িয়ে পরিমাণমতো পানি দিয়ে সিদ্ধ করে নিতে হবে। পানি শুকিয়ে গেলে সিদ্ধ করা আম ব্লেন্ড করে নিতে হবে। এবার একটি পাত্রে সরিষার তেল দিয়ে আম দিতে হবে। কিছুক্ষণ নেড়ে একে একে সব উপকরণ দিয়ে ভালো করে মেশাতে হবে। হয়ে গেলে নামিয়ে ইচ্ছামতো সাজিয়ে পরিবেশন করুন টক-ঝাল-মিষ্টি কাঁচা আমের চাটনি। 


ঝুরি আচার

যা যা লাগবে 

আম ৫টি, চিনি দেড় কাপ, শুকনা মরিচ ২টি, আদা কুচি ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো ও ভিনিগার আধাকাপ। 

যেভাবে তৈরি করবেন

আম খোসা ছাড়িয়ে কুচি করে নিতে হবে। এরপর কুচি করা আম লবণপানিতে আধাঘণ্টা ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে নিন। কিচেন টাওয়েল দিয়ে আমের কুচিগুলো ভালো করে মুছে নিতে হবে। চুলায় একটি পাত্রে ভিনিগার ও চিনি দিয়ে জ্বাল দিতে হবে। প্রথমে আম দিয়ে কিছুক্ষণ নেড়ে আদা কুচি ও শুকনা মরিচ দিয়ে নাড়তে হবে। আঠালো হয়ে এলে নামিয়ে নিতে হবে। ঠান্ডা করে বয়ামে ভরে সংরক্ষণ করুন আমের ঝুরি আচার।


টক-ঝাল শরবত

যা যা লাগবে

কাঁচা আম (টুকরা) ১ কাপ, কাঁচামরিচ ১টি, চিনি আধাকাপ, ধনেপাতা ২ টেবিল চামচ, পুদিনাপাতা ১ চা-চামচ, লবণ স্বাদমতো, বিট লবণ আধা চা-চামচ।

যেভাবে তৈরি করবেন

পাত্রে পরিমাণমতো পানি নিয়ে আম ও কাঁচা মরিচ সিদ্ধ করে নিতে হবে। ঠান্ডা হলে অন্যসব উপকরণ একসঙ্গে দিয়ে ব্লেন্ড করে নিতে হবে। এবার পছন্দমতো গ্লাস নিয়ে ঢেলে বরফকুচি দিয়ে পরিবেশন করুন কাঁচা আমের শরবত।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা