× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নখের যত্ন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৯ মে ২০২৩ ১৪:৩৭ পিএম

আপডেট : ০৯ মে ২০২৩ ১৪:৪২ পিএম

নখের যত্ন

শুনে মনে হতে পারে নখের আবার যত্ন কিসের! কিন্তু শরীরের অন্য অঙ্গপ্রত্যঙ্গের মতো নখেরও যত্ন প্রয়োজন। হাতের সৌন্দর্য অনেকটাই লুকিয়ে থাকে নখের গঠনে। সঠিক মাপে কাটা, নেলপলিশ পরা নখ অজান্তেই অন্যের নজর কাড়ে। শখ করে নখ বড় রাখেন অনেকেই। কিন্তু দৈনন্দিন কাজকর্মে অনেক সময়ই তা ভেঙে যায়। বারবার নখ ভেঙে গেলে দেখতে খারাপ লাগে। নখের স্বাস্থ্যের জন্যও তা ভালো না। তবে ঘরোয়া কিছু টোটকা মেনে চললে নখ থাকবে অটুট। চলুন জেনে নিইÑ


লেবুর রস

লেবুর রসে রয়েছে ভিটামিন সি। এই ভিটামিন নখ ভালো রাখতে ও লম্বা করতে সাহায্য করে। একটি পাত্রে অল্প একটু লেবুর রস নিয়ে ৫ মিনিট হাত ও পায়ের নখে লাগিয়ে রাখুন। ৫ মিনিট পর ঈষদুষ্ণ পানিতে ধুয়ে ফেলুন। প্রতি দিন অন্তত একবার এভাবে লেবুর রস নখে লাগালে নখ ভালো থাকবে। নখে কালো দাগ থাকলে উঠে যাবে।

কমলালেবুর রস

কোলাজেন উৎপাদনে সহায়তা করে কমলালেবুর রস। চুল ও নখ লম্বা করতে এ উপাদানটি খুবই গুরুত্বপূর্ণ। পাশাপাশি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবেও বেশ কার্যকর কমলালেবুর রস। ফলে এ রস নখে মাখলে দূরে থাকে জীবাণুও। উপকার পেতে রোজ অন্তত ১০ মিনিট কমলালেবুর রস মাখিয়ে রাখতে হবে নখে।

অলিভ অয়েল

নিষ্প্রাণ ও ভাঙা নখের সমস্যায় থাকেন অনেকে। এ ক্ষেত্রে নখ মেরামত করতে অলিভ অয়েল অত্যন্ত উপযোগী। অলিভ অয়েল নখের ভিতরের স্তরে প্রবেশ করতে পারে। ফলে নখ যেমন শুষ্ক হয় না, তেমনই নখের ভিতরের ক্ষত নিরাময় হয় দ্রুত। নখের গোড়ায় রক্ত সঞ্চালন ভালো রাখতেও অত্যন্ত উপযোগী অলিভ অয়েল। উপকার পেতে রাতে শোয়ার আগে ৫ মিনিট ধরে নখ মালিশ করুন অলিভ অয়েলে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা