× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঠাকুরবাড়ির ব্যঞ্জন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৮ মে ২০২৩ ১৪:২৭ পিএম

আপডেট : ০৮ মে ২০২৩ ১৫:০২ পিএম

ছবি: ফারহান ফয়সাল

ছবি: ফারহান ফয়সাল

বাঙালির অনেক কিছুতেই রবি ঠাকুরের ছাপ প্রতিফলিত হয়। খাবারও তার বাইরে নয়। বাঙালি খাবারের নানা পদ ঠাকুরবাড়িতে রান্না হতো বিশেষভাবে। আজ ২৫ বৈশাখ রবি ঠাকুরের জন্মদিন। ঠাকুরবাড়ির কিছু বিশেষ রেসিপি দিয়েছেন মমতাজ বেগম ঊর্মি। বাড়িতে অবশ্যই রেসিপি গুলো রান্না করে দেখবেন

আম মুরগি কষা

যা যা লাগবে : মাংস ১ কেজি, কাঁচা আম ১টি, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, গরম মসলা পরিমাণমতো, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া দেড় চা-চামচ, জিরার গুঁড়া আধা চা-চামচ, সয়াবিন তেল ১/৪ কাপ ও লবণ ১ চা-চামচ।

যেভাবে তৈরি করবেন : কড়াইয়ে তেল দিয়ে গরম মসলা দিতে হবে। একটু নেড়ে পেঁয়াজ দিয়ে হালকা বাদামি রঙ হলে সব মসলা দিতে হবে। কষানো হলে মুরগি ও পানি দিয়ে রান্না করে নিতে হবে। মুরগির ঝোল শুকিয়ে এলে নামানোর আগে কেটে রাখা আম দিন। কিছুক্ষণ নেড়ে তেল ওপরে উঠে এলে নামিয়ে পরিবেশন করুন।

 

সরষে সজনের চচ্চড়ি

যা যা লাগবে : সজনে ৪-৫টি, সরিষা বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া ১/৪ চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, লবণ পরিমাণমতো ও তেল ২ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন : কড়াইয়ে তেল দিয়ে জিরা ও শুকনা মরিচ ফোড়ন দিয়ে রসুন কুচি দিন। রসুন বাদামি রঙ হলে পেঁয়াজ কাঁচা মরিচ দিয়ে হালকা টেলে পানি দিতে হবে। পানিতে সরিষা বাটাসহ সব মসলা দিয়ে দিন। কষানো হলে সজনে দিয়ে ঢেকে রান্না করুন। নামিয়ে পরিবেশন করুন।


 আরও পড়ুন : তেল ছাড়াই মজা


মুগডালে আলু-করলা চচ্চড়ি

যা যা লাগবে : মুগডাল (ভাজা) আধাকাপ, আলু (গোল চাক করে কাটা) ১টি, করলা ২টি, হলুদ গুঁড়া আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, তেল ১ টেবিল চামচ, জিরার গুঁড়া আধা চা-চামচ, আদা ও রসুন আধা চা-চামচ ও গরম মসলা গুঁড়া ১/৪ চা-চামচ।

যেভাবে তৈরি করবেন : কড়াইয়ে তেল দিয়ে করলা-আলু ভেজে তুলে নিন। পেঁয়াজ দিয়ে বাদামি রঙ এলে আদা, রসুন, হলুদ ও লবণ দিয়ে কষিয়ে ভিজিয়ে রাখা মুগডাল দিতে হবে। একটু পানি দিয়ে সিদ্ধ করে নিন। ডাল হয়ে এলে ভেজে রাখা করলা-আলু দিয়ে গরম মসলা গুঁড়া ছিটিয়ে নামিয়ে পরিবেশন করুন।

 

রুই মাছের ঝোল

যা যা লাগবে : রুই মাছ (টুকরো) ৬ পিস, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, তেল ১/৪ কাপ, পেঁয়াজ ৩টি (বড়) ও কাঁচা মরিচ ৪-৫টি।

যেভাবে তৈরি করবেন : পাত্রে তেল দিয়ে পেঁয়াজ বাদামি করে ভেজে নিতে হবে। অল্প পানি দিয়ে তাতে সব মসলা দিয়ে কষিয়ে নিন। মসলায় তেল উঠে এলে মাছ দিয়ে ভালো করে কষিয়ে পানি দিয়ে রান্না করতে হবে। মাখা মাখা হলে নামিয়ে পরিবেশন করুন।

 

পোস্ত তেঁতুল চাটনি

যা যা লাগবে : তেঁতুলের কাথ আধাকাপ, চিনি আধাকাপ, পোস্ত বাটা ১ চা-চামচ, পাঁচফোড়ন গুঁড়া আধা চা-চামচ, হলুদ গুঁড়া ১/৪ চা-চামচ, শুকনা মরিচ (ভাজা) আধা চা-চামচ ও সরিষার তেল ১/৪ কাপ।

যেভাবে তৈরি করবেন : কড়াইয়ে তেল দিয়ে লবণ, পাচঁফোড়ন ও হলুদ দিয়ে নেড়ে পোস্তবাটা দিতে হবে। তেঁতুল কাথ ও চিনি দিয়ে নাড়তে নাড়তে শুকিয়ে এলে ভাজা শুকনা মরিচ ভেঙে ও বিট লবণ দিয়ে নামিয়ে নিন।

 

মালাই কুলফি

যা যা লাগবে : দুধ আধা লিটার, দুধের সর আধাকাপ, চিনি ২ টেবিল চামচ ও ক্রিম ১/৪ কাপ।

যেভাবে তৈরি করবেন : আধা লিটার দুধকে জাল করে অর্ধেক করে নিতে হবে। দুধের সঙ্গে চিনি ও ক্রিম দিয়ে মেশাতে হবে। এরপর মালাই বা দুধের সর বেটে মিশ্রণে দিতে হবে। নেড়ে ঠান্ডা করে ছোট মাটির পাত্রে ঢেলে ফ্রিজে রাখতে হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা