× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গরমে তৃপ্তি পেতে ফ্রুট কাস্টার্ড

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৩ ১৫:০৬ পিএম

আপডেট : ২৯ এপ্রিল ২০২৩ ১৯:০৭ পিএম

গরমে তৃপ্তি পেতে ফ্রুট কাস্টার্ড

গরমে মিষ্টি দই, পায়েস বা চাটনির বিকল্প হিসেবে অনেকেরই পছন্দের কাস্টার্ড। আর তা যদি হয় ফলের, তাহলে তো কথাই নেই! স্বাদের পাশাপাশি আরামও মিলবে। বাড়িতে বসেই বানিয়ে ফেলুন এই সুস্বাদু ডেজার্ট। আপনাদের জন্য রইল সহজ একটি রেসিপি।

তৈরি করতে যা যা লাগবে

দুধ ১ লিটার, কাস্টার্ড পাউডার ১/৪ কাপ থেকে একটু বেশি পরিমাণ, হুইপড ক্রিম ১ কাপ, চিনি ৩/৪ কাপ, আপেল, আম, ডালিম পরিমাণমতো, আঙুর ১০০ গ্রাম, কলা ১টি এবং কাজু, কিশমিশ, আনার, চেরি পরিমাণমতো। আপনি চাইলে আরও ফল যুক্ত করতে পারবেন।

কাস্টার্ড বানানোর প্রণালি

তৈরির জন্য আপনাকে সবকিছু আগে থেকে সাজিয়ে নিতে হবে। আম, আপেল আর ডালিমের খোসা ছাড়িয়ে ছোট ছোট পিস করে কেটে নিন।

আরও পড়ুন : শরবতে শান্তি

ফলের টুকরোগুলো একটি পাত্রে রেখে দিন। অন্য একটি পাত্রে ক্রিম ঢেলে নিন। এবার একটি ছোট বাটিতে ১ কাপ দুধ নিয়ে তাতে কাস্টার্ড পাউডার মিশিয়ে নিন। অন্য একটি পাত্রে অবশিষ্ট দুধ নিয়ে গরম করুন অল্প আঁচে। যতক্ষণ দুধ গরম হচ্ছে, ততক্ষণ অন্য পাত্রে রাখা দুধ ও কাস্টার্ড পাউডার ভালোভাবে ব্লেন্ড করে নিন। দুধ গরম হয়ে ফুটতে শুরু করলে ব্যাটারটি ধীরে ধীরে ঢেলে দিন। এবার পরিমাণমতো চিনি দিয়ে ভালো করে নাড়তে থাকুন। যতক্ষণ না ঘন হয়ে আসছে, ততক্ষণ অল্প আঁচে রেখে নাড়তে থাকুন। প্রায় ১০ মিনিটমতো নাড়ুন। মিশ্রণটি ঘন হয়ে গেলে গ্যাস বন্ধ করে নামিয়ে নিয়ে অন্য একটি পাত্রে ঢেলে রাখুন। কাস্টার্ড ঠান্ডা হয়ে গেলে তাতে হুইপড ক্রিম ভালোভাবে মিশিয়ে নিন। সব শেষে ফলের টুকরোগুলো কাস্টার্ডের মধ্যে দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। ২ ঘণ্টার জন্য কাস্টার্ডটি ফ্রিজে রেখে দিন। সময় হয়ে গেলে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা