× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ত্বক সমস্যার সমাধান গোলাপজল

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৩ ১৪:১৫ পিএম

আপডেট : ২৭ এপ্রিল ২০২৩ ১৮:৫৬ পিএম

ত্বক সমস্যার সমাধান গোলাপজল

এই গরমে ত্বকের নানা সমস্যা দেখা দিতে পারে। তাপমাত্রা পরিবর্তনে যেমন শরীরে প্রভাব পড়ে, তেমনি ত্বকেও। রোদে অনেক সময় র‌্যাশ দেখা দেয়। এসব সমস্যা মেটানোর জন্য অনেকে বিভিন্ন স্কিনকেয়ার পণ্য ব্যবহার করি। আবার অনেকে ভরসা রাখেন ঘরোয়া টোটকায়। সে ক্ষেত্রে বেশ কার্যকর হতে পারে গোলাপজল। এটি প্রাকৃতিক উপাদান হিসেবে ঘরোয়া রূপটানে বছরের পর বছর ব্যবহার হয়ে আসছে।

বিউটি ওয়ার্ল্ডেও গোলাপজলের জুড়ি মেলা ভার। গরমে ত্বকের সমস্যা কমানোর জন্য গোলাপজল ব্যবহার করতে পারেন আপনি। কীভাবে ব্যবহার করবেন এবং কী উপকার পাবেন, জেনে নিন।

গোলাপজল ত্বকের জন্য উপকারী

গোলাপজলে এমন কিছু উপাদান আছে যা আমাদের ত্বকের জেল্লা ফেরাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই তো নিয়মিত গোলাপজলের ব্যবহারে হারিয়ে যাওয়া ত্বকের জেল্লা ফিরে আসে। গোলাপে রয়েছে ভিটামিন সি ও ফেনোলিকস। এ উপাদান অ্যান্টি-ইনফ্ল্যামেটরি হিসেবে কাজ করে। তাই গরমে ত্বকের প্রদাহ থেকে রক্ষা করতে গোলাপজল কার্যকর ভূমিকা পালন করে। এটি অ্য়ান্টি-সেপটিক ও অ্যান্টি-ব্য়াকটেরিয়াল। ত্বকে কোনো সংক্রমণ সারিয়ে তুলতে পারে গোলাপজল।


আরও পড়ুন : অর্গানিক রূপচর্চা


টোনার হিসেবে ব্যবহার করুন গোলাপজল

গরমে ত্বক ভালো রাখতে সিটিএম রুটিন মেনে চলা উচিত। দিনে অন্তত দুবার মুখ ক্লিনজিং করুন। তারপর মুখে টোনার লাগিয়ে নিন এবং ময়েশ্চারাইজার লাগান। গোলাপজলকে টোনার হিসেবে ব্যবহার করতে পারেন। গোলাপজল একটি কটন প্যাডে নিয়ে মুখে লাগিয়ে নিন। ত্বকের পিএইচ ভারসাম্য ঠিক থাকবে। জেল্লাও হবে দেখার মতো।

গোলাপজলের আইস কিউব

রেফ্রিজারেটরের আইস ট্রে বের করুন। তার মধ্য়ে গোলাপজল ও অ্যালোভেরা জেল রাখুন। প্রতিটি কিউবে সমপরিমাণ অ্যালোভেরা জেল ও গোলাপজল মেশান। তারপর তা ফ্রিজে জমিয়ে নিন। ​রোদে ত্বক জ্বালা করলে কিংবা সানবার্নের ওপর আইস কিউব লাগাতে পারেন। ত্বকের প্রদাহ সাময়িকভাবে কমবে এবং আরাম পাবেন।

গোলাপজলের ফেসপ্যাক

গরমকালে  গোলাপজলের ফেসপ্যাকও ব্যবহার করতে পারেন। গোলাপ ফুলের পাপড়ি শুকিয়ে নেওয়ার পর গ্রাইন্ড করে নিন। গোলাপের পাপড়ির গুঁড়ার সঙ্গে কয়েক চামচ গোলাপজল মেশান। সেই সঙ্গে পরিমাণমতো অ্যালোভেরা জেল মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন। সেটি আপনার ত্বকে ভালো করে লাগিয়ে নিন। ১০ মিনিট অপেক্ষা করার পর মুখ পরিষ্কার করে ফেলুন। শেষে টোনার লাগিয়ে নিন। এ নিয়ম মানলে দেখবেন গরম বাড়লেও ত্বকের জেল্লা ফিকে হবে না।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা