× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কুকুর কখন আদর চায়?

তাবাসসুম রহমান

প্রকাশ : ০৫ মার্চ ২০২৩ ১৩:১৬ পিএম

কুকুর কখন আদর চায়?

কী করে বুঝবেন আদর উপভোগ করছে কি না? নজর রাখুন তার শরীরী ভাষার ওপর। কুকুর নিজের শরীরের অঙ্গভঙ্গির মাধ্যমে মনের ভাব ঠিক জানিয়ে দেয়।

আপনি পোষ্যটিকে ভালোবেসে সারা দিন আদর করে যাচ্ছেন। কিন্তু ভেবে দেখছেন কি এই আদর আদৌ তার পছন্দ হচ্ছে কি না? ভাবতেই পারেন এরকম কোনো পোষ্য আছে কি যে আদর পছন্দ করবে না! আর আপনার পোষ্যটি কোন বিভাগে পড়বে তা কিন্তু বুঝে নিতে হবে আপনাকেই। কী করে বুঝবেন? আপনার পোষ্যটি তো কথা বলতে পারে না। তাই নজর রাখুন তার শরীরী ভাষার ওপর। কুকুর এভাবেই তার মনের ভাব ব্যক্ত করে। প্রথমে আসি চোখের কথায়। যদি দেখেন আপনি আদর করার সময় চোখের সাদা অংশ বেশি দেখাচ্ছে তা হলে বুঝবেন আপনার আদর পছন্দ হচ্ছে না। তাই জোর না করে তাকে নিজের মতো থাকতে দিন। 

কুকুর আদর পছন্দ না করলে তার মুখ কুঁচকে যাবে। দাঁত দেখা যাবে। আর যদি আপনার আদরে সে আরাম পায়, তবে চুপটি করে বসে থাকবে। এর থেকেও বুঝতে পারেন, সে আদর পছন্দ করছে কি না। কানের দিকেও নজর রাখুন। যদি দেখেন কান আপনার দিকে আছে, তাহলে বুঝবেন আদরে আপত্তি আছে পোষ্যর। আরাম পেলে কান থাকবে পিছনের দিকে। লেজের মাধ্যমে তার আদরের সম্মতি সবচেয়ে ভালো বোঝা যায়। যদি দেখেন লেজ স্বাভাবিক অবস্থায় আছে তাহলে বুঝবেন কোনো সমস্যা নেই। কিন্তু লেজ যদি পায়ের মাঝে ঢুকিয়ে রাখে তাহলে বুঝবেন সে স্বাচ্ছন্দ্য নয় বা ভয় পাচ্ছে। কুকুর উত্তেজিত হলে গায়ের লোম খাড়া হয়ে যাবে। সে যে আপনার সান্নিধ্য পছন্দ করছে না স্পষ্ট বুঝিয়ে দেবে। আদর পছন্দ হলে বসবেও আরামদায়ক ভঙ্গিমায়। না হলে আপনার থেকে দূরে কুঁকড়ে বসে থাকবে।


আরও পড়ুন: বিড়াল বাড়িতে আনার আগে-পরে


এ ছাড়া আরও কিছু উপায়ে বুঝতে পারবেন আপনার আদর পোষ্যটির পছন্দ হচ্ছে কি না। সেগুলো হলো আপনার কোলে বা হাতে মাথা, মুখ ঘষবে। অনেক সময় আপনার গায়ের সঙ্গে লেপটে থাকবে। হাত টানবে আদর নেওয়ার জন্য। সে যে খুশি হচ্ছে, আরাম পাচ্ছে বুঝিয়ে দেবে।

আসলে আমরা সবাই চাই আমাদের পোষ্যকে আদর করতে। কিন্তু তার মতের বিরুদ্ধে গিয়ে কিছু করা একেবারেই অনুচিত। আপনি অন্য কোনো উপায় খুঁজে নিন। যাতে একে অপরের উপস্থিতিটা উপভোগ করতে পারেন। একসঙ্গে হাঁটতে যান। দূরে বসে খেলা করুন। এতে সান্নিধ্যও উপভোগ করতে পারলেন, আবার আদরও করতে হলো না। এতে আপনার পোষ্য খুশি হবে। সে বুঝতে পারবে তার অপছন্দটাকে আপনি গুরুত্ব দিচ্ছেন। তবে কখনও ভাববেন না, অন্য একটি কুকুর নিয়ে এলে এই সমস্যা চলে যাবে। আপনার পোষ্যটির পছন্দ-অপছন্দ একেবারেই বদলাবে না। তার চেয়ে বরং একে অপরকে সময় দিন। এতে আস্তে আস্তে ও আদরে অভ্যস্ত হবে।

তবে নিজে থেকে এগিয়ে না এলে আপনি জোর করতে যাবেন না। আপনার মতের বিরুদ্ধে কেউ কিছু করলে পছন্দ করবেন কি? সেই একই স্বাধীনতা আপনার পোষ্যকে দিন। বাড়ির বাকি সদস্যদেরও একই কাজ করতে বলুন। কোনো অতিথি এলে তাকেও এই নির্দেশই দিন। এতে আপনার ওপর আরও বেশি করে নির্ভর করতে পারবে পোষ্য কুকুরটি।

বদহজমও হতে পারে

প্রশ্ন: আমার পোষ্য কুকুরটির বয়স এক বছর কয়েক মাস। সে বেশ সুস্থ আছে। কিন্তু কয়েকদিন ধরে অস্বাভাবিক আচরণ করছে, যা আগে কখনোই করেনি। সকালবেলায় বাগানে গিয়ে ঘাস খায়। আর তারপরই বমি করছে। তাকে বাড়িতে আনা থেকে আজ অবধি তেমন কোনো বিশেষ অসুখ হয়নি। আর এখন এভাবে বমি করছে। বমির মধ্যে ঘাস ছাড়া আর কিছুই নেই। বমি করার সময় দেখে মনে হয় তার খুব কষ্ট হয়। তার শরীরে কোনো সমস্যা হয়েছে কি? নাকি হজমে গণ্ডগোল হচ্ছে? রেজওয়ান পারভেজ, কয়রা, খুলনা।

উত্তর: নিয়ম অনুযায়ী কৃমির ওষুধ না খাওয়ালে এমন পরিস্থিতি তৈরি হতে পারে। সেক্ষেত্রে কুকুরের ওজন অনুযায়ী চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিয়ম করে কৃমির ওষুধ খাওয়ান। যদি কৃমির ওষুধ নিয়মমাফিক খাওয়ানো সত্ত্বেও এমন হয় তাহলে ধরে নিতে হবে আপনার পোষ্যর অ্যাসিডিটি উইথ ইনডাইজেশন হয়েছে। অর্থাৎ অম্বলের সঙ্গে বদহজমও হচ্ছে। সেক্ষেত্রে সকাল-বিকাল নিয়ম করে টানা দশ দিন লিকুইড অ্যান্টাসিড খাওয়াতে হবে। আশা করা যায় এতেই আপনার পোষ্য সুস্থ হয়ে উঠবে। ভবিষ্যতে তার খাওয়াদাওয়া নিয়ে চিন্তাভাবনা করবেন। বদহজম এবং অ্যাসিডিটি তৈরি হয় খাওয়াদাওয়ার অনিয়ম থেকেই। মানুষের যেমন, কুকুরেরও একই কারণে এ ক্ষেত্রে শরীর খারাপ হতে পারে।

প্রিয় পোষা প্রাণীটিকে নিয়ে কি চিন্তায় আছেন? তার থাকতে পারে নানা সমস্যা। সঠিক সমাধান দিতে থাকছে নিয়মিত আয়োজন। আপনার প্রশ্নের উত্তর দেবেন পশুডাক্তার সিয়াম আহমেদ।

আপনার পোষা প্রাণীর সঙ্গে সুন্দর ছবি পাঠান আমাদের। ছাপা হবে এই পাতায়। পোষ্য নিয়ে আপনার যেকোনো প্রশ্ন করতে পারেন [email protected] এই ঠিকানায়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা