× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পোষা প্রাণী

জলের মাঝে বসত কয় জনার?

তাবাসসুম রহমান

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৪৬ পিএম

জলের মাঝে  বসত কয় জনার?

প্রিয় পোষ্য যে শুধু কুকুর বিড়াল হবে, এমনটি নয়। জলের মাঝের প্রাণীটিও হয়ে উঠতে পারে আপনার খুব আপন। শুধু পোষার জন্যই নয়, ঘরকে নান্দনিক রূপ দিতে অনেকে বসবার ঘরে রাখেন অ্যাকুরিয়াম। আর সেখানে শোভা পায় নানা রঙিন মাছ। শখের বসে ঘরে অ্যাকুরিয়াম নিয়ে আসেন অনেকে। কেনেন ইচ্ছেমতো তার পছন্দের মাছ। কাচের ঘরজুড়ে ঘোরাফেরা করে রঙিন মাছ। কিন্তু কিছুদিন পরই কমতে থাকে মাছের সংখ্যা। এর অন্যতম কারণ সমন্বয় না হওয়া। 

অ্যাকুরিয়ামের সাইজ অনুসারে পরিবর্তন হয় মাছের সংখ্যা। এটি না হলেই বিপদ। এক কথায় অ্যাকুরিয়ামে পানির ধারণক্ষমতার ওপর নির্ভর করে মাছের সংখ্যা কেমন হবে। আগে জেনে নেই কী কী ধরনের মাছ আপনি রাখতে পারেন। বাজারে যেসব মাছ পাওয়া যায় তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় গোল্ড ফিশ। তার পরই রয়েছে অ্যারোওয়ানা ফিশ বা গোল্ডেন ড্র্যাগন এবং লাকি চার্ম ফিশ। 

চলুন জেনে নেই কতটুকু পানিতে কয়টা মাছ থাকবে। সাধারণত প্রতি ইঞ্চি মাছের জন্য ১ গ্যালন পানি লাগে। এই নিয়ম ছোট মাছের জন্য; যাদের শরীরের মাপ ২ থেকে ৭ সেন্টিমিটার। একটা ফ্যান্সি গোল্ড ফিশ বাড়তে বাড়তে হয়ে যেতে পারে ২০ সেন্টিমিটার লম্বা। তাই ওর জন্য প্রয়োজন একটা ২০ গ্যালন অ্যাকুরিয়াম। এই মাপের ট্যাংকে একটা গোল্ড ফিশ সাঁতার কাটতে পারবে এ পার-ও পার ৭৬ সেন্টিমিটার। আর ঘোরার জন্য জায়গা পাবে মাত্র ৩০ সেন্টিমিটার। অর্থাৎ সব মিলিয়ে যথেষ্ট জায়গা। এই অংক বলছে অ্যাঞ্জেল ফিশ, যার শরীরের ওরিয়েন্টেশন ভার্টিক্যাল, তার হিসাবটা আবার অন্য রকম। 

আরও পড়ুন: বিড়াল বাড়িতে আনার আগে-পরে

মনে নিশ্চয় প্রশ্ন আসতেই পারে, সামান্য মাছ পুষতে এত অংক কষতে হবে নাকি? না করলেও চলবে। আমরা শুধু বোঝার জন্য বলেছি। তবে আপনাকে মাথায় রাখতে হবে আনুমানিক ১০ গ্যালন অ্যাকুরিয়ামে আপনি নিশ্চিন্তে ৬ থেকে ৮টা মাছ রাখতে পারবেন। আর ২০ গ্যালন পানিতে এর দ্বিগুণ। 

চেষ্টা করুন দুই রকম মাছ রাখতে। এক ধরনের মাছ যারা ট্যাংকের নিচের দিকে থাকে, অন্যটি যেন পানির ওপরের অংশে ভাসতে পছন্দ করে। এটা ঠিক যে, অ্যাকুরিয়ামে কয়টা মাছ থাকবে তা নির্ভর করবে তার সাইজের ওপর। আসলে সহজ হিসাব হলো, ২০ গ্যালন পানিতে ২০ ইঞ্চি মাপের মাছ রাখা যেতে পারে। আপনি যখন নতুন মাছ কিনছেন, তখন সবই বেবি ফিশ। প্রতিটি মাছ ধীরে ধীরে বড় হবে। সেই হিসাবটাও খেয়াল রাখতে হবে। সোজা কথা, সেফ থাকতে চাইলে কম সংখ্যক মাছ রাখুন। 

এখন নিশ্চয় চিন্তা করছেন অ্যাকুরিয়ামে ফ্রেশ ওয়াটার ফিশ কি রাখবেন? নিয়ন টেট্রা, গাপি, মলি, বেটা ফিশ, গোল্ড ফিশ, অ্যাঞ্জেল ফিশ, রেইনবো ফিশ ও প্লেটি রাখতে পারেন। আচ্ছা, একটা অ্যাকুরিয়ামে এতগুলো মাছ থাকলে তাদের মধ্যে মারামারি হয় না? অবশ্যই হয়। খুব শিগগিরই সেটিও জানতে পারবেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা