× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আয়োজন

ইলাস্টিকের পরিবর্তিত নতুন ফেব্রিক সরোনা

তৌহিদুল ইসলাম তুষার

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৩৪ পিএম

ইলাস্টিকের পরিবর্তিত নতুন ফেব্রিক সরোনা

বিশ্বব্যাপী উন্নত হচ্ছে ফ্যাশনধারা। পরিবর্তন হচ্ছে ট্রেন্ড। সেই সঙ্গে ফেব্রিকেও আসছে পরিবর্তন। একই সঙ্গে গুরুত্ব পাচ্ছে সাসটেনেবল বা টেকসই ফ্যাশন। পোশাকের ফেব্রিকে ব্যবহার হয় নানা ধরনের ফাইবার। তার মধ্যে অন্যতম ইলাস্টিকের ব্যবহার। এটি নিয়ে ফ্যাশন ডিজাইনাররা থাকতেন সবচেয়ে বেশি চিন্তিত। কারণ পোশাক কিছুদিন ব্যবহার করলে নষ্ট বা ঢিলা হয়ে যায়। এ বছরই বিকল্প হিসেবে দেশের বাজারে হচ্ছে সরোনার ব্যবহার। যা শুরু করেছে জাবের অ্যান্ড জুবায়ের। প্রতিষ্ঠানটির কার্যালয়ে ছয় দিনব্যাপী আয়োজিত এক প্রদর্শনিতে তুলে ধরে নতুন এই ফাইবার সরোনা। 

মূলত ২০২৪ সালের সামার পোশাকে কি ধরনের কাপড়ের ব্যবহার হতে পারে, তারই একটা ধারণা দিতে সপ্তাহব্যাপী এই আয়োজন করে প্রতিষ্ঠানটি। গত শনিবার শেষ হয় ফেব্রিক প্রদর্শনী। ১২তম এই আসরে তুলে ধরা হয় ২শ নতুন পণ্য এবং ৪০টি সম্পূর্ণ নতুন উদ্ভাবন। প্রদর্শনীতে সবচেয়ে বেশি গুরুত্ব পায় সাসটেইনেবল ফেব্রিক। অর্থাৎ পোশাক যাতে দীর্ঘদিন ব্যবহার করা যায় বা রিসাইকেলিং করে পুনরায় কাজে লাগানো য়ায়। যার ফলে কার্বনের ব্যবহার, শক্তির অপচয় এবং বর্জ্য পদার্থের পরিমাণ ২০ থেকে ৩০ শতাংশ কমে যাবে।

দেশের বাজারে সরোনা একদমই নতুন। এখন অনেক বায়ার স্টেচ ধরনের ফেব্রিক ব্যবহার করতে চায়। এই সঙ্গে এটি হতে হবে দীর্ঘস্থায়ী। স্টেচ ফেব্রিকের ক্ষেত্রে এতদিন ইলাস্টিক ফাইবার ব্যবহার হতো। এই ফেব্রিকের সবচেয়ে বড় সমস্যা ছিল কিছুদিন ব্যবহারে বা ধোয়ার পরেই এটি নষ্ট হয়ে যায়। ফলে দীর্ঘদিন ব্যবহারের পথে বড় বাধা তৈরি হয়। সরোনা তাই হতে পারে ইলাস্টিক ফেব্রিকের বিকল্প। জাবের অ্যান্ড জুবায়ের এই সরোনাকে সাসটেইনেবল ফেব্রিক হিসেবে স্বীকৃতি দিতে চায়। তারা এর মধ্যে সরোনা ব্যবহার করে কিছু ফেব্রিক তৈরি করেছে। যেখানে ইলাস্টিক ফাইবার রিসাইকেল করা মুশকিল, সরোনায় সেই কাজটি একেবারে সহজ। 

বর্তমান বিশ্বে সাসটেইনেবল বা টেকসই ফ্যাশনের গুরুত্ব বিবেচনা করে পরিবেশবান্ধব এবং পোশাকের দীর্ঘমেয়াদী ব্যবহার নিয়ে কাজ করছে জাবের অ্যান্ড জুবায়ের। প্রতিবছরই ফ্যাশনের জগতে নতুন নতুন ফ্যশন এবং ভিন্ন ভিন্ন মৌসুমের জন্য আরামদায়ক পোশাক নিয়ে কাজ করে প্রতিষ্ঠানটি। জাবের অ্যান্ড জুবায়েরের নির্বাহী পরিচালক শফিকুর রহমান জানান, এবারের প্রদর্শনীতে যেসব পণ্য রয়েছে সবগুলো ফেব্রিক গুরুত্ব পেয়েছে, যার বেশিরভাগই সাসটেইনেবল। এ ছাড়াও রয়েছে রিসাইকেল কটন বা পলেস্টার। অথবা সাসটেইনেবল ফাইবার। আমরা যেহেতু ২০২৪ সালের ফেব্রিকের ব্যবহার নিয়ে এই প্রদর্শনীর আয়োজন করেছি। তাই পোশাক ট্রেন্ড কেমন হবে বা কোথায় যাচ্ছে, সে সম্পর্কে দারুণ একটা ধারণা পাবে। এটা ঠিক যে, এক এক দেশে ভিন্ন ভিন্ন ট্রেন্ড। তারপরও বিশ্বব্যাপী ফেব্রিকের ব্যবহার একই রকম থাকে। সেই বিষয়টি ক্রেতাদের সামনে পরিষ্কারভাবে উপস্থাপন করেছি। কাস্টমাররাও সব সময় নতুন ইনোভেশনের খোঁজ করতে থাকেন। তাই এই প্রদর্শনীতে সব কিছুই তুলে ধরা হয়। নোমান গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের টেক্সটাইল বিভাগ জাবের অ্যান্ড জুবায়ের ফেব্রিক্স। ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানটি ৫৪ বছরেরও বেশি সময় ধরে দেশের টেক্সটাইল শিল্পে নেতৃত্ব দিয়ে আসছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা