× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রূপসা

মেকআপের আগের প্রস্তুতি

সুবর্ণা মেহ্‌জাবীন স্বর্ণা

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩ ১২:৩৭ পিএম

মডেল : ইশিকা; ছবি : ফারহান ফয়সাল

মডেল : ইশিকা; ছবি : ফারহান ফয়সাল

চলছে বিয়ের মৌসুম। বিয়ের নিমন্ত্রণে পোশাকের সঙ্গে চাই মানানসই সাজগোজ। ফাউন্ডেশন, আইলাইনার, আইশ্যাডো, কাজল কিংবা মাশকারা ছাড়া সাজ অসম্পূর্ণ। বিভিন্ন প্রসাধনী ব্যবহার করা হয় মেকআপের জন্য। কিন্তু এত কিছু একসঙ্গে নেওয়ার জন্য প্রয়োজন ত্বকের প্রস্তুতি।

বিয়ের প্রস্তুতির জন্য কিছু পদক্ষেপ নেওয়া উচিত। কিন্তু সেগুলো সম্পর্কে অনেকেই ভাবেন না। মেকআপ করার পর সুন্দর দেখালেও, কিছুক্ষণ পর তা ম্লান হতে শুরু করে। এর অন্যতম কারণ, ত্বকের কোনোরকম প্রস্তুতি ছাড়াই মেকআপ। মেকআপ দীর্ঘস্থায়ী করার জন্য কিছু বিষয় মানতে হবে। স্কিনকেয়ার রুটিনে সবচেয়ে জরুরি হলো পরিষ্কার-পরিচ্ছন্নতা। অর্থাৎ ত্বক উপযোগী ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়া। মুখের ত্বকের মৃত কোষ অপসারণ করার জন্য প্রয়োজন এক্সফোলিয়েট করা। তা না হলে ত্বকের ছিদ্রগুলো আটকে থাকতে পারে। এক্সফোলিয়েটিং শুষ্ক ত্বকের ক্ষেত্রে খুব কার্যকর। দাগ দূর করতেও সাহায্য করে। সংবেদনশীল ত্বক হলে কিছু এক্সফোলিয়েটিং ফরমুলা ত্বকের জন্য কঠোর হতে পারে। এ ক্ষেত্রে ত্বকের একটি ছোট অংশে পরীক্ষা করে দেখতে হবে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয় কি না। ত্বক পরিষ্কার করে তারপর এক্সফোলিয়েট করতে হবে। মুখ ধুয়ে ফেলার পর পছন্দের এক্সফোলিয়েটর দিয়ে মৃদুভাবে সার্কুলার মোশনে ম্যাসাজ করতে হবে। তারপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। ঠোঁটও এক্সফোলিয়েট করা জরুরি। আর ম্যাট লিপস্টিক ব্যবহারের ক্ষেত্রে তো বটেই।

রূপ রুটিনের অন্যতম গুরুত্বপূর্ণ ধাপ টোনার। একটি তুলার ওপর অল্প পরিমাণে টোনার নিয়ে মুখের ত্বকে লাগাতে হয়। একই সঙ্গে ঘাড়েও আলতো করে বুলিয়ে নিতে হবে। ত্বকের ছিদ্রগুলো সংকুচিত ও ত্বক মসৃণ করতে টোনিং ভীষণভাবে সাহায্য করে। টোনিংয়ের জন্য ঠান্ডা পানির ব্যবহার ত্বকের ছিদ্র সংকুচিত করে। ত্বকের ধরন বুঝে বেছে নিতে হবে ময়েশ্চারাইজার। যেকোনো ঋতুতেই এটি ব্যবহার করা উচিত। ফাউন্ডেশন ও অন্যান্য বেজ মেকআপ প্রোডাক্ট ত্বকের ওপর সুন্দরভাবে বসার জন্য প্রয়োজন ময়েশ্চারাইজিং করা। ত্বক তৈলাক্ত হলেও এটা এড়িয়ে যাওয়া যাবে না। সানস্ক্রিন ত্বকের লাইফ সেভার। গরম কিংবা শীত যেকোনো সময়ই এটা ব্যবহার করা উচিত।

ক্লিনজিং, এক্সফোলিয়েটিং, টোনিং ও ময়েশ্চারাইজিং ত্বকের যত্নের রুটিনের গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু যখন সারা দিনের জন্য মেকআপ করা হয়, তখন প্রাইমার প্রয়োগ করা সবচেয়ে প্রয়োজনীয় হয়ে ওঠে। প্রাইমার ত্বককে মসৃণ ক্যানভাস হয়ে উঠতে সাহায্য করে। এতে মেকআপ খুব সুন্দরভাবে বসে। ফাউন্ডেশন, ব্লাশন, ব্রোঞ্জার ও অন্যান্য ফেস প্রোডাক্টের স্থায়িত্ব বাড়াতে পারে প্রাইমার। মেকআপ করার পর যাদের ত্বক কয়েক ঘণ্টার মধ্যে তৈলাক্ত হয়ে যায়, তাদের জন্য ম্যাটিফাইং প্রাইমার ব্যবহার করা উচিত। অন্যদিকে শুষ্ক ত্বক যাদের, তারা হাইড্রেটিং প্রাইমার ব্যবহার করতে পারেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা