× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশে যাত্রা শুরু করল এক্সিকিউটিভ উডওয়ার্কস লিমিটেড

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৩ ১৭:০৪ পিএম

আপডেট : ২৬ জানুয়ারি ২০২৩ ১৭:২৯ পিএম

বাংলাদেশে যাত্রা শুরু করল এক্সিকিউটিভ উডওয়ার্কস লিমিটেড

আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করল গাজীপুরে অবস্থিত মেঘনা এক্সিকিউটিভ হোল্ডিংস লিমিটেডের অধীনস্থ প্রতিষ্ঠান এক্সিকিউটিভ উডওয়ার্কস। এটি বাংলাদেশের জিরো ওয়েস্ট ইকো ফ্রেন্ডলি ফার্নিচার প্রস্তুতকারক এবং রপ্তানিকারক প্রতিষ্ঠান। 

উদ্বোধনী অনুষ্ঠানটি যৌথভাবে উদ্বোধন করেন মেঘনা এক্সিকিউটিভ হোল্ডিংসের ব্যবস্থাপনা পরিচালক এবং মেঘনা গ্রুপের চেয়ারম্যান। যার প্রত্যক্ষদর্শী ছিলেন ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হুমাইরা আজম এবং ট্রাস্ট ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক আহসান জামান চৌধুরী। অনুষ্ঠানে এক্সিকিউটিভ উডওয়ার্কস লিমিটেডের ডিরেক্টর-অপারেশনস ড. কৃষ্ণাদ বলেন, এই ফ্যাক্টরি কমপ্লেক্সটির বিল্ট-আপ এরিয়া ৪,৬০,০০০ বর্গফুট এবং মোট ৬,৮০,০০০ বর্গফুট এলাকা নিয়ে অবস্থিত। যার মধ্যে আপস্ট্রিম এবং ডাউনস্ট্রিম উভয় অপারেশন রয়েছে। কারখানাটি ৭০ মিলিয়ন মার্কিন ডলারের বার্ষিক রপ্তানি লক্ষ্যমাত্রাসহ দৈনিক পাঁচটি ৪০-ফুট হাই কিউব কন্টেইনার পরিমাণ মিডিয়াম-হাই এবং হাই-রেঞ্জ আসবাবপত্র উৎপাদন ও মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে রপ্তানি করার ক্ষমতা রয়েছে। 

কারখানাটি স্বয়ংসম্পূর্ণ ও স্বয়ংক্রিয়। এতে আছে একটি সম্পূর্ণ স্বয়ংক্রিয় ক্লিন ড্রাইং ইউনিট, কম্পিউটারাইজড মেকানিজমসহ অত্যাধুনিক কাঠের যন্ত্রপাতি। এছাড়া ৬টি সিএনসি মেশিন, একটি স্বয়ংক্রিয় ভিনিয়ার প্ল্যান্ট, দুটি রোবোটিক লাইন, একটি স্বয়ংক্রিয় ফিনিশিং লাইন এবং একটি সম্পূর্ণ ক্লাইমেট কন্ট্রোলড ফিনিশড পণ্যের স্টোর রয়েছে। কারখানাটি সলিড উড ফার্নিচার, মেটাল ফার্নিচার, ভেনির্ড ফার্নিচার, ইন্ডাস্ট্রিয়াল লুক হোম ফার্নিচার তৈরি করে। অন্যান্য দেশে এই ধরনের পণ্যের চাহিদা রয়েছে। তাই প্রতিষ্ঠানটিতে স্থানীয় ঐতিহ্যবাহী বেত এবং বেত আসবাবপত্র তৈরি করে গ্রামীণ মানুষের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা হচ্ছে। তাদের পণ্যগুলো টেকসই উপকরণ এবং এফএসসি সার্টিফাইড পুনর্ব্যবহৃত উপাদান দিয়ে তৈরি। যার মধ্যে আছে হোগলা, সিগ্রাস, ওয়াটার হাইসিন্থ, পাট, বাঁশ, সিরামিক এবং হাড়।

এই কারখানাটি নারীর ক্ষমতায়নে বিশেষ ভূমিকা পালন করছে। এখানে ৩০% মহিলা কর্মী নিয়োগ আছে। এছাড়া মহিলাদের জন্য  ডে কেয়ার সেন্টার এবং স্যানিটারি প্যাড ব্যবহার/নিষ্কাশনমূলক বিভিন্ন পরিষেবা রয়েছে। এটি ১০০% রপ্তানিমুখী কারখানা হিসেবে, আইএসও ৯০০১:২০১৫, ফেয়ার ট্রেড ইউএসএ, ইএমএস আইএসও ১৪০০০:২০১৫, এবং ইউএল গ্রিনগার্ড এর সাথে প্রত্যয়ন প্রক্রিয়াধীন রয়েছে। এই কোম্পানির সিএসআর-এর অংশ হিসেবে, ইভেন্টের পরে স্টেশনারি প্যাক স্কুল এবং মাদ্রাসায় বিতরণ করা হয়। যাতে তরুণরা শিক্ষা অর্জনে উৎসাহিত হয় এবং আশপাশের সম্প্রদায়ের কল্যাণে নিয়মিত অবদান রাখে। গ্রামের শিক্ষার উন্নতির জন্য কোম্পানিটি ভবিষ্যতে স্থানীয় স্কুলগুলোতে কম্পিউটার সরবরাহ করার পরিকল্পনা করছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা