× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অন্দরসজ্জা

শিশুর রঙিন ঘর

সায়মন রহমান

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৩ ১৩:২৩ পিএম

শিশুর রঙিন ঘর

শিশু মানেই আনন্দ-উচ্ছ্বাস মাখা শৈশব। সেই শৈশবকে আরও রঙিন করে তুলতে পারে ঘরের রঙিন পরিবেশ। এক্ষেত্রে এখনকার সচেতন বাবা-মায়েরা আগ্রহী হয়ে উঠছেন সবচেয়ে বেশি। ঘরের চার দেয়ালের রঙ থেকে শুরু করে আসবাবপত্রে শিক্ষামূলক উপকরণে ঘর সাজিয়ে তুলছেন শিশু প্রিয় অভিভাবকরা। তাদের মনোযোগ শিশুর সুন্দর আগামীর দিকে।

সময়ের প্রয়োজনের সঙ্গে সঙ্গে শিশুদের জন্য রঙিন ঘরের ভাবনার বিষয়ে বিশেষজ্ঞরা দিয়েছেন নানান মত। তাদের মতে, শহুরে শিশুদের ঘরবদ্ধ বেড়ে ওঠার ক্ষেত্রে নজর দিতে শিশুর ঘরটির দিকে। শিশুর ঘরের আসবাবগুলো হতে পারে প্রয়োজনমাফিক। আর সেসব আসবাবেও থাকতে পারে শিশুসুলভ উপকরণ। যেহেতু ঘরের অন্দর সজ্জার বিষয়টি মনস্তাত্ত্বিক। তাই চাইলে কোন ইন্টেরিয়র দিয়ে ঘর সাজের পরিকল্পনাটা করে নেওয়া যেতে পারে। শিশুর ঘরের রঙ তার পছন্দসই করে ফুটিয়ে তোলা যেতে পারে। খেলনা গুছিয়ে রাখার জন্য ঘরে রাখা যেতে পারে ওয়াল কেবিনেট। পাশাপাশি প্রতিদিনের পাঠ্য উপকরণ যেন সহজেই পাওয়া যায়, সেদিকেও নজর রাখা দরকার। শিশুরা আঘাতপ্রাপ্ত হতে পারে বা তার অস্বস্তির কারণ হতে পারেÑ এমন আসবাব শিশুর ঘরে কোনোভাবেই রাখা যাবে না।

ঘরের আকার-আকৃতি বিবেচনায় নিয়ে করে ফেলুন ঘর সাজানোর পরিকল্পনা। নিজেকে সে মূহূর্তে ইন্টেরিয়র ডিজাইনার মনে হতেই পারে। নিজের শিশুর প্রয়োজন আপনিই সবার আগে ভালো বুঝবেন। তাই ঘরের আয়তন বুঝে ফোল্ড করা কিংবা খাদের নিচে বক্স ব্যবহারের সুযোগ করে নিতে পারেন। এসবের বাইরেও ঘরে কি কি খেলনা ও শিক্ষা উপকরণ রাখতে চান, তার পরিকল্পনা করেই ঘর সাজাতে শুরু করে দিন।

টিপস

  •  ঘরকে সাজাতে শিশুদের মনেও পরিকল্পনার কমতি থাকে না। তাই তার পছন্দকে প্রাধান্য দিন।  
  • হালকা বেগুনি বা কমলা, গোলাপি রঙে সাজিয়ে তুলতে পারেন ছোট্ট সোনামণির ঘর।
  •  শিশুর প্রিয় কার্টুন বা পছন্দের কোনো চিত্রের আদলে চার দেয়ালের রঙ ফুটিয়ে তুলতে পারেন। 
  • শিশুর বয়স বিবেচনায় বিভিন্ন ভাষার বর্ণমালা, প্রকৃতির ছবির মতো করেও ঘরের রঙ করা যেতে পারে।
  • শিশুর বয়স অনুসারে ঘরে তুলতে পারেন আসবাবপত্র। কার্টুন, প্রকৃতির নানা ছবির আদলে তৈরি কিংবা রঙিন আসবাব শিশুদের আকৃষ্ট করে।
  • শিশুর ঘরের পর্দাটাও বর্ণিল হওয়া চাই। টিয়া রঙ শিশুদের বেশ পছন্দের। এর বাইরেও সবুজ, অফ হোয়াইট কিংবা হালকা নীলের আদলে পর্দার দিতে পারেন। 
  • পর্দা দিয়ে যেন সহজেই ঘরে আলো-বাতাস প্রবেশ করতে পারে সেদিকেও লক্ষ্য রাখতে হবে। তাই পর্দার কাপড় কেনার ক্ষেত্রে সুতি বা কটন কিনা তা যাচাই করাটাও জরুরি।
  • হালকা নীল, সবুজ বা ফুল-প্রকৃতির সমারোহে হতে পারে শিশুর বিছানার চাদর ও বালিশের রঙ। 
  • ঘরের সিলিংটাও হতে পারে গ্রহ-নক্ষত্রের আদলে সাজানো।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা