× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কেন মেয়েদের পোশাকে পকেট থাকে না?

যাপিত জীবন ডেস্ক

প্রকাশ : ২১ আগস্ট ২০২২ ১৩:৪৮ পিএম

আপডেট : ২১ আগস্ট ২০২২ ১৪:৪৬ পিএম

কেন মেয়েদের পোশাকে পকেট থাকে না?

অনেক মেয়েই মাঝে-মধ্যে দুঃখ করেন তাদের পোশাকে কেন পকেট থাকে না। এই চিন্তা করতে করতে আরও একটা নতুন পোশাক কেনা হয়ে যায়। অনেকেই চিন্তা করেন যে, ইশ যদি তাদের স্কার্ট বা এই কুর্তায় একটা পকেট থাকত!

তাহলে কত সুবিধাই না হতো! এখন অনেক ব্র্যান্ড তাদের কুর্তায় বা ট্রাউজারে পকেট ডিজাইন করা শুরু করেছে। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই তা হয় না। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে, কেন তাদের পোশাকে পকেট থাকে না? আসলে কী কোনো বিশেষ কারণ রয়েছে এর পেছনে?

সত্যিই বলতে মেয়েদের পোশাকে পকেট না থাকা এটা একটা সমস্যা। বাইরে বের হলে মোবাইল, খুচরা টাকা বারবার হাতব্যাগে রাখা বেশ ঝামেলার কাজ। তখন মনে হতেই পারে যে, একটা পকেট থাকলে ভালো হতো। চট করে ঢুকিয়ে রাখা যেত। 

আমাদের অনেকেরই মনে হতে পারে, মেয়েরা হয় তো চান না তাদের পোশাকে পকেট থাক। কিন্তু এটা কিন্তু একদমই ভুল ধারণা। তারা সত্যিই পোশাকে পকেট চান! অন্তত কুর্তায়, ড্রেসে বা ট্রাউজারে যদি পকেট থাকে তাহলে সত্যিই সুবিধা হয়। ফ্যাশনে যখন মিনিব্যাগ ইন, তখন এই ছোট্ট পকেট কেন সব ব্র্যান্ডই তাদের পোশাকে যোগ করে না। এটা এখন সময়ের দাবি।

'সৌন্দর্য' নষ্ট হবে!

প্রাচীন সময় থেকেই যখন মহিলাদের কামিজ বা টপ ডিজাইন করা হতো, তখন থেকেই পকেট যোগ করা হতো না। তার কারণ, যদি জামায় পকেট থাকে, তাহলে সেই পকেটে কিছু না কিছু রাখবেনই। এই কারণে তাদের ‘সৌন্দর্য’ খারাপ হবে বা ত্বকে দাগ পড়তে পারে বলে মনে করতেন সেই সময়ে ডিজাইনাররা। সে জন্য পোশাকে পকেট দেওয়া হতো না। আর মেয়েরাও ওই ধরনের পোশাক পরতেই স্বাচ্ছন্দ্য বোধ করতেন।

বৈজ্ঞানিক কারণ আছে?

আসলে এর  পেছনে কোনো বৈজ্ঞানিক কারণ নেই! কিন্তু পুরনো মানসিকতাই এর সঙ্গে জড়িয়ে আছে। প্রাচীন সময়ে যেহেতু পকেট রাখা হতো না, সেই সময় থেকেই একই বিষয় চলে আসছে। এখন মেয়েরা নিজেদের পছন্দমতো পোশাক পরেন। সেখানে তাঁরা পকেট রাখতেও পারেন আবার নাও পারেন। এটা একান্তই তাদের পছন্দ! তাই ডিজাইনারদেরও সময় এসেছে বিষয়টি নিয়ে চিন্তা করার। অবশ্য এখন মেয়েদের বেশকিছু পোশাকে পকেট দেখা যাচ্ছে।

প্রবা/টিআই/ এসআর

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা