× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আয়ু বাড়াবে আঙ্গুর

প্রবা ডেস্ক

প্রকাশ : ২০ আগস্ট ২০২২ ১১:৫৭ এএম

আপডেট : ২০ আগস্ট ২০২২ ১২:০২ পিএম

আঙ্গুর। ফাইল ছবি

আঙ্গুর। ফাইল ছবি

নিয়মিত আঙ্গুর খেলে জীবনের আয়ু বেড়ে যাবে পাঁচ বছর। কমে যাবে আলঝেইমার এবং ফ্যাটি লিভার রোগের ঝুঁকি। ওয়েস্টার্ন নিউ ইংল্যান্ড ইউনিভার্সিটির কলেজ অব ফার্মাসিউটিক্যালস অ্যান্ড হেলথ সায়েন্সের একটি গবেষণা তাই বলছে। গবেষণাটি নিয়ে একটা লেখা প্রকাশ করেছে ফুডস জার্নাল।

প্রাথমিকভাবে গবেষণাটি করা হয়েছিল মাদি ইঁদুরের ওপর। কিছু ইঁদুরকে খাওয়ানো হয়েছিল নিত্যদিনের চর্বিযুক্ত পশ্চিমা ধাঁচের খাবার। বাকি ইঁদুরগুলোকে খাবারের সঙ্গে নিয়মিত দেওয়া হয় অল্প পরিমাণ আঙ্গুর। বিজ্ঞানীরা এ সময় দুই দল ইঁদুরের মস্তিষ্ক, লিভার এবং বিপাকীয় স্বাস্থ্যের তুলনা করেন।

বিজ্ঞানীরা দেখেছেন আঙ্গুরে পাওয়া অ্যান্টি–অক্সিডেন্ট নিউরনের কার্যকারিতা বৃদ্ধি করে আলঝেইমার এবং ফ্যাটি লিভার রোগের ঝুঁকি কমাতে পারে। ফ্যাটি লিভার বর্তমান বিশ্বে একটি ক্রমবর্ধমান স্বাস্থ্য সমস্যা। এটি ক্যান্সার এবং যকৃতের রোগ বৃদ্ধি করতে পারে। গবেষণায় আরও দেখা গেছে, আঙ্গুর ইঁদুরের জীবনকাল বাড়িয়েছে।

গবেষক দলের সদস্য ড. জন এম পেজেটু ‘ইউএস সান’কে বলেন, ইঁদুরের পর গবেষণাটি মানুষের ওপরও করা হয়। সেখানে দেখা যায়, আঙ্গুর জিনের অভিব্যক্তি পরিবর্তন করতে পারে। জাপানি প্রাচীন প্রবচন, ‘তুমি তাই, যা তুমি খাও’।

অর্থাৎ আপনি যদি সবুজ শাকসবজি বেশি করে খান, তাহলে আপনি সতেজ থাকবেন, তারুণ্য ধরে রাখতে পারবেন। আপনি যতই রেডমিট খাবেন, ততই শারীরিক জটিলতা ডেকে আনবেন। আপনি যেমন খাবেন, আপনি তেমন থাকবেন, তেমন অনুভব করবেন। পুরনো প্রবচনটি এই গবেষণার ফলে সম্পূর্ণ নতুন একটি মাত্রা পেল।

আঙ্গুরে থাকা অ্যান্টি–অক্সিডেন্ট আমাদের শরীরের জিনের পরিবর্তন করতে পারে। এই গবেষণায় খাদ্যে আঙ্গুর যোগ করে দেখা যায়, এটি অনুঘটক প্রক্রিয়াকে ত্বরান্বিত করে, যা আপনার জীবনের আয়ু অন্তত পাঁচ বছর বাড়িয়ে দিতে পারে।

আমরা আগে থেকেই জানি, এই সুস্বাদু রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, কে, বি-ওয়ান, বি-সিক্স, খনিজ উপাদান ম্যাংগানিজ ও পটাশিয়াম। আঙ্গুর কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, অ্যাজমা ও হৃদরোগের মতো রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে। এ ছাড়া হৃৎপিণ্ড এবং রক্তনালি বুড়িয়ে যাওয়া রোধ করে। তাই 'আঙ্গুর ফল টক' বলেই এটিকে খাদ্যতালিকা থেকে বাদ দেওয়া যাবে না। 

প্রবা/ইউরি/এসআর

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা