× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আজ শুভ জন্মাষ্টমী

প্রবা ডেস্ক

প্রকাশ : ১৮ আগস্ট ২০২২ ১০:১১ এএম

আপডেট : ১৮ আগস্ট ২০২২ ১১:৫১ এএম

ফাইল ফটো

ফাইল ফটো

সনাতন ধর্মের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি, শুভ জন্মাষ্টমী আজ বৃহস্পতিবার। ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে জন্মাষ্টমী পালন করে থাকেন হিন্দু ধর্মাবলম্বীরা। দ্বাপর যুগের শেষভাগে কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মথুরা নগরীতে অত্যাচারী রাজা কংসের কারাগারে জন্ম নিয়েছিলেন পরমেশ্বর শ্রীকৃষ্ণ।

শ্রীকৃষ্ণের এ জন্মতিথিকে ঘিরে আয়োজন করা হয় উৎসবের। আজ রাত ৯টা ২১ মিনিটে অষ্টমী তিথি শুরু হবে এবং আগামীকাল রাত ১০টা ৫৯ মিনিটে অষ্টমী তিথি শেষ হবে।

ভগবান বিষ্ণুর অষ্টম অবতার হয়ে শ্রীকৃষ্ণ এই দিন জন্ম নিয়েছিলেন মাতা দেবকীর গর্ভে। ছোটবেলায় তাঁকে সবাই আদর করে গোপাল বলে ডাকত। তাই হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে ঘরে এই দিন শ্রীকৃষ্ণ বা গোপাল পূজার আয়োজন করা হয়। তিনি গোবর্ধন পর্বতকে এক আঙুলে তুলেছিলেন বলে তাঁর আরেক নাম গোবর্ধন। কৃষ্ণ জন্মাষ্টমীকে কৃষ্ণষ্টমী, গোকুলাষ্টমী, অষ্টমী রোহিণী, শ্রীকৃষ্ণ জয়ন্তী এবং শ্রী জয়ন্তীও বলা হয়।

পুরাণ মতে, দুষ্টের দমন ও শিষ্টের লালন করতেই পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ এ পৃথিবীতে আবির্ভূত হন। অত্যাচারীর বিরুদ্ধে দুর্বলের অধিকার প্রতিষ্ঠা এবং শান্তিহীন পৃথিবীতে শান্তি আনতেই শান্তিদাতা শ্রীকৃষ্ণের আবির্ভাব।

তার শিক্ষা হলো, অন্যায়কে পরাভূত করে শান্তি প্রতিষ্ঠা করা। তার জন্মের সময় এ বিশ্বব্রহ্মাণ্ড পাপ ও অরাজকতায় পরিপূর্ণ ছিল। নানা ভূমিকায় অবতীর্ণ হয়ে শ্রীকৃষ্ণ মানব জাতির কাছে জীবনধারণের অনন্য উদাহরণ রেখে গেছেন।

করোনা মহামারি কাটিয়ে এবার দেশব্যাপী ব্যাপক উৎসাহ-উদ্দীপনা, ধর্মীয় আড়ম্বর ও আনুষ্ঠানিকতায় উদযাপন করা হবে শ্রীকৃষ্ণের জন্মতিথি।  হিন্দু সম্প্রদায় উপবাস, অর্চনা ও কৃষ্ণ নামকীর্তনসহ বিভিন্ন আচার-উপাচারের মাধ্যমে দিনটি উদযাপন করবে।

জন্মাষ্টমী উপলক্ষে মহানগর সার্বজনীন পূজা উদযাপন কমিটি তিন দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। এ কর্মসূচির মধ্যে রয়েছে আলোচনা সভা, দেশ ও জাতির মঙ্গল কামনায় গীতাযজ্ঞ।

ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে আজ ও কাল শুক্রবার বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। আজ সকাল ৮টায় দেশ ও জাতির মঙ্গল কামনায় অনুষ্ঠিত হবে গীতাযজ্ঞ। বেলা ৩টায় ঢাকেশ্বরী মন্দির থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। রাত ৮টায় অনুষ্ঠিত হবে শ্রীকৃষ্ণ পূজা।

আজ সরকারি ছুটির দিন। দিবসটি উপলক্ষে শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ পৃথক বাণী দিয়েছেন। এ ছাড়া জন্মাষ্টমী উপলক্ষে বঙ্গভবনে আজ বেলা সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত রাষ্ট্রপতি হিন্দুধর্মীয় নেতাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন।

প্রবা/এনএস

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা