× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চুলের যত্নে হেনা

যাপিত জীবন ডেস্ক

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৩ ১৭:০০ পিএম

আপডেট : ০৩ জানুয়ারি ২০২৩ ১৭:১৯ পিএম

চুলের যত্নে হেনা

সুন্দর চুল নারী সৌন্দর্যের অন্যতম অংশ। তাই চুলকে সুন্দর করতে থাকে নানা আয়োজন। নামি ব্র্যান্ডের শ্যাম্পু, তেল, কন্ডিশনার থেকে শুরু করে মাস্ক, সিরাম থাকে কেনাকাটার তালিকায়। আবার নিয়ম করে চলে পারলার ভিজিট। অথচ শত চেষ্টায়ও চুলের দশা ঠিক হয় না। আবার লুক চেঞ্জ করার জন্য চুলে রং করা থেকে শুরু করে চলে নানা ধরনের স্টাইল। ফলে চুল হয়ে পড়ে রুক্ষ, নির্জীব ও প্রাণহীন। চুলের যত্নে সহজ সমাধান হলো হেনা, যা আদিকাল থেকেই জনপ্রিয়। জেনে নেওয়া যাক চুলের যত্নে হেনার ব্যবহার ও উপকারিতা।

চুল পড়া, খুশকি, চুল নরম রাখা, স্ক্যাল্পের সুস্থতা, আগা ফাটা সমস্যা, অকালপক্বতা রোধ, অতিরিক্ত তৈলাক্তভাব দূর করতে হেনা অনেক কার্যকর। এক কথায় চুল ভালো রাখতে এবং যাবতীয় সমস্যার সমাধান হিসেবে ব্যবহার করতে পারেন হেনা।

  • হেনার অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং কুলিং প্রপার্টি স্ক্যাল্প ও চুলের সার্বিক স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি চুল নরম রাখতে সাহায্য করে। সঙ্গে স্ক্যাল্পের বিভিন্ন সংক্রমণও প্রতিরোধ করে।
  • নিয়ম করে চুলের যত্ন নিতে পারেন না অনেকে। তারা মাঝেমধ্যে হেনা ব্যবহার করে দেখতে পারেন। হেনায় ড্যামেজ কন্ট্রোল প্রপার্টি রয়েছে প্রচুর। বিভিন্ন স্টাইলিং টুলস বা কেমিক্যালের অত্যাচারে ক্ষতিগ্রস্ত চুলের উজ্জ্বলতা ফেরাতে ব্যবহার করতে পারেন হেনা।
  • চুলের গোড়ায় কিংবা স্ক্যাল্পে জমে থাকা টক্সিন বার করতেও হেনা উপকারী। পাশাপাশি স্ক্যাল্পের বিল্ডআপ দূর করতেও হেনা সমান উপযোগী। এ কারণে ক্ল্যারিফাইং শ্যাম্পুর বিকল্প হিসেবেও ব্যবহার করে দেখতে পারেন হেনা।

যেভাবে ব্যবহার করবেন

  • হেয়ার গ্রোথ বাড়াতে ব্যবহার করতে পারেন হেনা। বাড়িতে খানিকটা নারকেল তেলের সঙ্গে বেশ কয়েকটা হেনাপাতা কিংবা আধকাপ হেনাগুঁড়া মিশিয়ে মৃদু আঁচে ফোটাতে হবে। তেল ফুটে উঠলে ছেঁকে রেখে দিন। সপ্তাহে দু-তিন বার এ তেল স্ক্যাল্পে ম্যাসাজ করতে পারেন।
  • একই পদ্ধতিতে সরিষার তেলের সঙ্গে হেনাপাতা ফুটিয়ে ছেঁকে রাখতে পারেন। এতে চুলের গোড়া শক্ত হবে, চুল ঘন হবে।
  • সাধারণ চায়ের লিকারে পরিমাণমতো হেনাগুঁড়া মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এতে ৩-৪ টেবিল চামচ পাতিলেবুর রস মিশিয়ে আধঘণ্টা রাখুন। এরপর তাতে ২ টেবিল চামচ টক দই মিশিয়ে মিশ্রণটি চুলে লাগিয়ে রাখতে পারেন। আধঘণ্টা রেখে মাইল্ড হারবাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। এ মিশ্রণের নিয়মিত ব্যবহার চুল নরম ও উজ্জ্বল রাখতে সাহায্য করবে।
  • খুশকির সমস্যা থেকে মুক্তি পেতে সারা রাত মেথি ও হেনাগুঁড়া আলাদা পাত্রে ভিজিয়ে রাখুন। সকালে সেই মেথি বেটে হেনাগুঁড়ার মিশ্রণে মেশান। সঙ্গে অল্প লেবুর রস এবং সরিষার তেল মিশিয়ে প্যাক হিসেবে স্ক্যাল্পে লাগান। আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।
  • নিমপাতা, তুলসীপাতা ও হেনা একসঙ্গে খানিকক্ষণ ভিনিগারে ভিজিয়ে বেটে চুলে ও স্ক্যাল্পে লাগাতে পারেন। স্ক্যাল্পের ইচিংয়ের সমস্যা থাকলে তা চলে যাবে।
  • চুলের উজ্জ্বলতা বাড়াতে সারা রাত হেনাগুঁড়া পানিতে ভিজিয়ে রেখে পরদিন সকালে তার সঙ্গে পাকা কলা চটকে মিক্স করে নিতে পারেন। নিয়মিত (সপ্তাহে একবার) এ হেয়ার প্যাক ব্যবহারে চুল চকচক করবে।
  • আমলা, শিকাকাই, রিঠার সঙ্গে হেনার জুটি চিরন্তন। যুগান্তকারী এ মিশ্রণ দূষণ, ধুলাবালি থেকে হওয়া ক্ষতির হাত থেকে যেমন চুলকে বাঁচাবে, তেমনই চুলে নতুন প্রাণের সঞ্চার করতেও সাহায্য করবে।

পাকা চুল ঢাকতে

হেনার উপকারিতার লিস্ট যতই লম্বা হোক না কেন, তার মূল পরিচিতি প্রাকৃতিক হেয়ার ডাই হিসেবেই। আদিকাল ধরে পাকা চুল ঢাকতে হেনার ব্যবহার করা হয়। এর চেয়ে ভালো প্রাকৃতিক রং আর নেই। কেমিক্যাল দিয়ে ভরা হেয়ার কালারের মতো চুলের ক্ষতির আশঙ্কা এতে নেই। আবার পাকা চুলের সমস্যারও সমাধান। এ ক্ষেত্রে মাথায় রাখতে হবে, হেনা এক ধরনের প্রাকৃতিক রং। আর এ রং গাঢ় থেকে গাঢ়তর করতে হলে কয়েকটি বিষয় মেনে চলা জরুরি। ভালো ফলের জন্য কিছু টিপসও ফলো করুন।

  • প্রথমে চুলের দৈর্ঘ্য অনুযায়ী পরিমাণমতো হেনাগুঁড়া চেলে নিতে হবে। এতে হেনা দলা পাকাবে না এবং মসৃণ মিশ্রণ পাবেন।
  • মিশ্রণটিতে টাটকা চায়ের লিকার মিশিয়ে সারা রাত রেখে দিন। হেনা সব সময় লোহার পাত্রে ভিজিয়ে নেবেন। লোহা হেনার পিগমেন্ট নিঃসরণে সাহায্য করে। লোহার পাত্র না থাকলে কোনো ভারী লোহার টুকরো পাত্রে রেখে দিতে পারেন। অন্তত ৬-৮ ঘণ্টা এ অবস্থায় হেনা রেখে দেওয়া জরুরি। এর কম সময়ে ভালো রং পাবেন না।
  • পরদিন সকালে এ মিশ্রণে একটা ডিম ফেটিয়ে মেশান। সঙ্গে মেশাতে পারেন ১ টেবিল চামচ মধু।
  • আরও ভালো রং চাইলে চায়ের লিকারের সঙ্গে কফিগুঁড়াও মিশিয়ে রাখতে পারেন।
  • মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল ভালোভাবে আঁচড়ে হেনার এ মিশ্রণ অল্প অল্প করে চুলে লাগান।
  • এ মিশ্রণ স্ক্যাল্পে না লাগানোই ভালো। তাতে স্ক্যাল্প শুষ্ক হয়ে পড়তে পারে।
  • পুরো চুলে এ মিশ্রণ লাগানোর পর অন্তত এক ঘণ্টা অপেক্ষা করুন। মিশ্রণ শুকিয়ে গেলে সাধারণ পানিতে ভালোভাবে চুল ধুয়ে নিন। কখনই সঙ্গে সঙ্গে শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার করবেন না। এতে চুলে ভালো রং হবে না। হেনা ব্যবহার করার অন্তত দুই দিন বাদে শ্যাম্পু ব্যবহার করুন।

শুষ্কতার প্রতিকার

তৈলাক্ত বা স্বাভাবিক চুলের জন্য হেনা উপকারী হলেও শুষ্ক চুলের ক্ষেত্রে তা যতটা উপকারী, ততটাই ক্ষতিকারক। কারণ হেনা চুলের শুষ্কতা বাড়িয়ে দেয় বহুগুণে। ফলে শুষ্ক চুলের অধিকারীরা হেনার গুণ থেকে বঞ্চিত থাকেন। এহেন সমস্যা কাটাতে হেনা ব্যবহারের আগে ও পরে বিশেষ কিছু যত্ন নিন। এতে চুলের শুষ্কতাও নিয়ন্ত্রণে রাখতে পারবেন, আর চুলের স্বাস্থ্যও ভালো থাকবে।

  • হেয়ার কালার হিসেবে হেনা ব্যবহার করতে চাইলে ব্যবহার করার আগের দিন চুলে অল্প অলিভ অয়েল ম্যাসাজ করে নিন। হেনার মিশ্রণে খানিকটা টক দই মেশাতে পারেন। এতেও চুল নরম হবে। হেনা ব্যবহারের পরের দুই দিন (অর্থাৎ শ্যাম্পু করার আগে) চুলে নিয়মিত তেল ম্যাসাজ করুন। তিন দিনের দিন মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। এরপর লাগান নারিশিং কন্ডিশনার। এতে চুলে রং ধরবে ভালো, আবার স্ক্যাল্প শুষ্ক হবে না।
  • চুলের প্রাকৃতিক রং বজায় রেখেও যদি হেনার উপকারিতা পেতে চান, সে ক্ষেত্রে শুষ্ক চুলের জন্য ব্যবহার করতে পারেন একটি বিশেষ হেয়ার প্যাক। দুই কাপ হেনাগুঁড়ার সঙ্গে এক কাপ ঈষদুষ্ণ নারকেলের দুধ এবং এক টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। এ মিশ্রণ চুলে লাগিয়ে রাখতে পারেন আধঘণ্টা। এতে চুল নরম হবে, তবে অতিরিক্ত শুষ্ক হয়ে পড়বে না।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা