× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বয়ঃসন্ধির রুপ রুটিন

যাপিত জীবন ডেস্ক

প্রকাশ : ১৬ আগস্ট ২০২২ ১৪:০৩ পিএম

মডেল : আনিকা আয়মান ।  ছবি : ফারহান ফয়সাল

মডেল : আনিকা আয়মান । ছবি : ফারহান ফয়সাল

অনেকে মনে করেন ত্বকের সমস্যা সাধারণ ব্যাপার। এমন সমস্যা তো আসবে-যাবে। এসব নিয়ে মাথা ঘামানোর কিছু নেই। বয়সটা যখন ষোলো-সতেরো, তখন এসব চিন্তা-ভাবনা মাথায় ভিড় করা স্বাভাবিক। এটাও ঠিক যে, নিছকই সাধারণ সমস্যা ভেবে অবহেলা করলে  পরে তার মাশুল গুনতে হবে।

বিভিন্ন বয়সে ত্বকের সমস্যা পালটায়। এই সময় অ্যাকনে, রেডনেসের সাধারণ সমস্যা।  তাতে যত্ন নেওয়ার প্রয়োজন নেই বা আপনাআপনি সেরে যাবে, এই ধারণা ভিত্তিহীন। বরং অল্প বয়স থেকেই ত্বকের সমস্যাগুলোর যথাযথ সমাধানের চেষ্টা করুন। তাহলে ভবিষ্যতে অনেক দীর্ঘস্থায়ী সমস্যা এড়াতে পারবেন। এই বয়সে ত্বকের বিশেষ যত্নের খুব একটা প্রয়োজন থাকে না। বয়স কম বলে ত্বকের হিলিং পাওয়ার ভাল থাকে। সামান্য যত্নেই মনের মতো ফল পাওয়া যায়। 

অপরদিকে প্রথম থেকে অবহেলা করলে ক্ষতির পরিমাণ বাড়ে। উপরন্তু ত্বকের নিজস্ব ক্ষমতা কমতে শুরু করে বলে সেই ক্ষতি পূরণ করা কঠিন হয়ে যায়। শুধু সমস্যার ক্ষেত্রে নয়, ত্বকের প্রাথমিক যত্নও যত তাড়াতাড়ি শুরু করা যায়, তত ভাল। দীর্ঘদিন ত্বক ভাল রাখতে চাইলে বয়ঃসন্ধি থেকেই যত্ন নেওয়া শুরু করুন।

বয়ঃসন্ধি ও ত্বকের সমস্যা

বয়ঃসন্ধির সময় শরীরে নানা ধরনের হরমোনাল পরিবর্তন হয়। ত্বকে অ্যাকনে, পিম্পল এবং রেডনেস দেখা দেয়। এছাড়াও ত্বকের কোমলতা চলে যাওয়া, ত্বক নির্জীব দেখানো, অতিরিক্ত ফেশিয়াল হেয়ারের আর্বিভাব ইত্যাদিও এই বয়সে কমন। তাই এই সময়টা আপনাকে সতর্ক থাকতে হবে। সমস্যা সমাধানে কিছু অভ্যেস গড়ে তোলা জরুরি।

অ্যাকনে, পিম্পল মূলত হরমোনাল ইমব্যালান্সের ফল। তবে মুখ ধুলো-ময়লা বা জীবাণুর সংস্পর্শে এলে তা ইনফেকশনে পরিণত হতে পারে। এই সময় মুখে বারবার হাত দেওয়ার অভ্যেস ত্যাগ করা জরুরি। এতে স্কিন ইনফেকশন হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি থাকে। অ্যাকনে হলে তা খুঁটে ফেলার অভ্যেসও বদলানো প্রয়োজন। এতে মুখে দাগ বা ত্বকে ক্ষত সৃষ্টি হতে পারে। অ্যাকনে হলে কোনও অ্যান্টি-ব্যাকটেরিয়াল লোশন, মেডিকেটেড সোপ বা নানা ধরনের প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারেন। এর বাইরে মুখে কিছু না লাগানোই ভাল।

নিমপাতা এবং চন্দন অ্যাকনে কমাতে অব্যর্থ। নিমপাতা ঠান্ডা পানিতে ধুয়ে পরিষ্কার করে তা ফুটিয়ে নিন। এই ফোটানো পানি ছেঁকে একটু ঠান্ডা করে মুখ ধোওয়ার কাজে ব্যবহার করতে পারেন। অথবা টাটকা চন্দনবাটা পরিষ্কার ত্বকে অ্যাতনের উপর লাগিয়ে বেশ খানিকক্ষণ বা সারারাত রেখে দিন। পরদিন নিমপাতা ফোটানো পানি দিয়ে ধুয়ে ফেলুন।

হলুদ, দারচিনি এবং রসুনও অ্যান্টি-ব্যাক্টেরিয়াল প্রপার্টিজ়ের জন্য অ্যাকনে নিরাময়ে সাহায্য করে। সামান্য হলুদগুঁড়ো ও দারচিনিগুঁড়ো একটি বাটিতে নিয়ে তাতে অল্প মধু ও লেবুর রস মিশিয়ে নিন। এটি অ্যাকনের উপর লাগাতে পারেন। অথবা এককোয়া রসুন খোসা ছাড়িয়ে পরিষ্কার করে মাথার অংশ কেটে অ্যাকনের উপর ঘষুন। হালকা জ্বালাভাব হতে পারে, তাতে ঘাবড়ানোর কিছু নেই। তবে অ্যাকনে যদি ক্ষত সৃষ্টি করে, সেক্ষেত্রে রসুন বা দারচিনি ব্যবহার করবেন না।

অ্যাকনে শুকিয়ে গেলে নিয়মিত কমলালেবুর খোসা গুঁড়ো করে তা দিয়ে হালকা হাতে স্ক্রাবিং করুন। প্রেশার একদম কম দেবেন। এতে ত্বকে অ্যাকনের দাগ বসবে না।

রেডনেস মূলত ইনফ্ল্যামেশনের চিহ্ন। রেডনেস কমাতে সবচেয়ে উপকারী পুদিনাপাতা এবং অ্যালোভেরা জেলের মিশ্রণ। পুদিনাপাতার রস অ্যালোভেরা জেলে মিশিয়ে সরাসরি রেডনেসের উপর ব্যবহার করতে পারেন। অথবা এই মিশ্রণ জমিয়ে বরফ করে তা মুখে ঘষুন। এছাড়া ঠান্ডা গ্রিন টি ব্যাগ, শসার রস ইত্যাদিও ত্বক ঠান্ডা রাখতে এবং ইনফ্ল্যামেশন কমাতে সাহায্য করবে।

ত্বকে অতিরিক্ত ফেশিয়াল হেয়ার দেখা দিলে, বেসন, দুধ, নারকেল তেল আর দারচিনি গুঁড়োর মিশ্রণ ব্যবহার করুন। ফেসপ্যাকের মতো লাগিয়ে শুকিয়ে যাওয়া অবধি অপেক্ষা করুন। শুকিয়ে গেলে হেয়ারগ্রোথের বিপরীতে ঘষুন।

এই বয়সে অনেকসময় ত্বকের জেল্লা চলে যায়। অনেকের আবার মুখে কালচে ছোপ পড়ে। এগুলো মূলত হরমোনাল সমস্যা। কমলালেবুর খোসা ছাড়াও টোম্যাটো ও পাকা পেঁপে এই ধরনের সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করে।

প্রবা/টিআই/

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা