× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সুপ্রিম কোর্ট বার নির্বাচনের ভোটগ্রহণ চলছে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৬ মার্চ ২০২৪ ২১:৫৯ পিএম

আপডেট : ০৬ মার্চ ২০২৪ ২২:১০ পিএম

সুপ্রিম কোর্ট বার নির্বাচনের ভোটগ্রহণ চলছে

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ মেয়াদের কার্যনির্বাহী কমিটির দুই দিনব্যাপী বার্ষিক নির্বাচন শুরু হয়েছে। ভোট চলবে বৃহস্পতিবার (৭ মার্চ) বিকেল ৫টা পর্যন্ত। প্রথম দিনে ভোট পড়েছে ৩ হাজার ২৬১ ভোট।

বুধবার (৬ মার্চ) সকাল ১০টা ২০ মিনিটে সুপ্রিম কোর্ট বার ভবনের মিলনায়তনে ৫০টি বুথে একযোগে ভোটগ্রহণ শুরু হয়। মাঝখানে এক ঘণ্টার বিরতি দিয়ে বিকাল ৫টা পর্যন্ত চলে প্রথম দিনের ভোটগ্রহণ।

জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট আবুল খায়েরের নেতৃত্বে ৭ সদস্যের কমিটি নির্বাচন পরিচালনার দায়িত্বে রয়েছেন। নির্বাচন পরিচালনায় উপ-কমিটিকে সহযোগিতা করছেন ১৫০ জন আইনজীবী। এবার মোট ৭ হাজার ৮৮৩ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন।

সমিতির কার্যকরী কমিটির সভাপতি, দু’টি সহ-সভাপতি, একটি সম্পাদক, একটি কোষাধ্যক্ষ, দু’টি সহ-সম্পাদক দুটি এবং সাতটি কার্যকরী কমিটির সদস্য মিলিয়ে মোট ১৪টি পদে ভোট হচ্ছে।

আইনজীবী সমিতির ভোটে মূল প্রতিদ্বন্দ্বিতা করে থাকেন আওয়ামী লীগ, বিএনপি-জামায়াতপন্থি আইনজীবীরা। এর বাইরে এবার সভাপতি ও সম্পাদক পদে আরও দুজন করে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া কোষাধ্যক্ষ পদেও আছেন একজন স্বতন্ত্র।

আওয়ামী লীগ সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ মনোনীত প্যানেল থেকে সভাপতি পদে আবু সাঈদ সাগর, সম্পাদক শাহ মঞ্জুরুল হক, সহ-সভাপতি পদে রমজান আলী শিকদার ও দেওয়ান মো. আবু ওবাঈদ হোসেন সেতু, কোষাধ্যক্ষ পদে মোহাম্মদ নুরুল হুদা আনসারী, সহ-সম্পাদক পদে মো. হুমায়ুন কবির ও মোহাম্মদ হুমায়ন কবির প্রার্থী হয়েছেন।

এই প্যানেল থেকে সাতটি সদস্য পদে প্রার্থী হয়েছেন মোহাম্মদ খালেকুজ্জামান ভূইয়া, মাহমুদা আফরোজ, মো. বেলাল হোসেন, খালেদ মোশাররফ, মো. রায়হান রনি, সৌমিত্র সরদার ও রাশেদুল হক খোকন।

অন্যদিকে বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের প্রার্থীরা হলেন সভাপতি পদে এ এম মাহবুব উদ্দিন খোকন, সম্পাদক পদে মো. রুহুল কুদ্দুস কাজল, সহ-সভাপতি পদে মো. হুমায়ুন কবির ও সরকার তাহমিনা বেগম, কোষাধ্যক্ষ পদে মো. রেজাউল করিম, সহ-সম্পাদক পদে মাহফুজুর রহমান ও মো. আব্দুল করিম।

সাতটি সদস্য পদে আছেন ফাতিমা আক্তার, সৈয়দ ফজলে এলাহী, মো. শফিকুল ইসলাম শফিক, মো. রাসেল আহমেদ, মো. আশিকুজ্জামান নজরুল, মহিউদ্দিন হানিফ ও মো. ইব্রাহিম খলিল।

এই দুই প্যানেলের বাইরে সভাপতি পদে মো. ইউনুছ আলী আকন্দ ও মো. খলিলুর রহমান বাবলু (এম কে রহমান) স্বতন্ত্র হিসেবে লড়ছেন। সম্পাদক পদে নাহিদ সুলতানা যুথী ও ফরহাদ উদ্দিন আহমেদ ভুইয়া এবং কোষাধ্যক্ষ পদে মো. সাইফুল ইসলাম প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রসঙ্গত, গত বছর ২০২৩-২০২৪ মেয়াদের নির্বাচন নিয়ে বিএনপি-জামায়াত সমর্থিত আইনজীবীরা নানা অভিযোগ তোলেন। ওই সময় তারা ভোট বর্জন না করলেও শেষ পর্যন্ত ভোটদানে বিরত থাকেন। ওই নির্বাচনে সভাপতি-সম্পাদকসহ ১৪টি পদের সবকটিতেই জয় পান আওয়ামী লীগ সমর্থিত প্যানেলের আইনজীবীরা।

ক্রাচে ভর দিয়ে ভোট দিলেন ড. কামাল 

সর্বোচ্চ আদালতে আইনজীবী সমিতিরি নির্বাচনে ভোট দিতে নিজ কর্মস্থলে এসেছেন সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী, সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি ও সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন। দুপুর পোনে ১টার দিকে তিনি ক্রাচে ভর দিয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনে ভোট দিতে আসেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা