× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নাশকতার মামলায় মঞ্জুসহ বিএনপির ৬৩ জন খালাস

খুলনা প্রতিবেদক

প্রকাশ : ২৬ জুন ২০২৩ ২০:০৪ পিএম

আপডেট : ২৬ জুন ২০২৩ ২০:২৯ পিএম

বিএনপির সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জুসহ ৬৩ নেতাকর্মীকে খালাস দিয়েছেন আদালত। প্রবা ফটো

বিএনপির সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জুসহ ৬৩ নেতাকর্মীকে খালাস দিয়েছেন আদালত। প্রবা ফটো

খুলনায় নাশকতা ও ভাঙচুরের দুই মামলায় বিএনপির সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জুসহ বিএনপির ৬৩ নেতাকর্মীকে খালাস দিয়েছেন আদালত। 

সোমবার (২৬ জুন) দুপুরে খুলনার বিভাগীয় জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক মো. সাইফুজ্জামান হিরো এ রায় ঘোষণা করেন। 

২০১৮ সালের ডিসেম্বরে জাতীয় সংসদ নির্বাচন বর্জন ও প্রতিরোধ আন্দোলনের সময় নগরীর সোনাডাঙ্গা মডেল থানায় বিশেষ ক্ষমতা আইন এবং বিস্ফোরক আইনে এ মামলা দায়ের করা হয়। 

মামলার বিবরণে জানা গেছে, ২০১৮ সালের ১ নভেম্বর রাতে নাশকতার অভিযোগে সোনাডাঙ্গা মডেল থানার এসআই আজহারুল ইসলাম বাদী হয়ে বিশেষ ক্ষমতা আইন এবং বিস্ফোরক আইনে ১৩ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাত আরও ১১০ থেকে ১২০ জনের নামে মামলা দায়ের করেন। এ সময় খুলনা মহানগরীর আটটি থানায় আন্দোলনকারী বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে নাশকতা ও ভাঙচুরের অভিযোগে ৫৩টি মামলা দায়ের করে পুলিশ।

২০১৯ সালের ২৯ জুলাই মামলার তদন্ত কর্মকর্তা এসআই উত্তম কুমার মিত্র মহানগর বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জুসহ ৬৬ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন। ২০১৯ সালের ২৮ আগস্ট বিচারের জন্য মামলাটি সিএমএম আদালত থেকে মহানগর স্পেশাল ট্রাইব্যুনালে স্থানান্তরিত হয়।

২০২২ সালের ৯ নভেম্বর স্পেশাল ট্রাইব্যুনাল মামলাটি জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালে পাঠায়। চলতি বছরের ২২ মার্চ আদালত আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন করেন। মামলায় আসামিদের বিরুদ্ধে আনীত অভিযোগ রাষ্ট্রপক্ষ সাক্ষ্য-প্রমাণ দিয়ে প্রমাণ করতে না পারায় সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জুসহ বিএনপির ৬৩ নেতাকর্মীকে খালাস দেন আদালত। এ মামলা চলাকালীন মো. অহিদুজ্জামান খোকন, মো. আব্দুল জলিল ও ইফতেখার হোসেন নামের তিন আসামি মৃত্যুবরণ করেন। রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন বিশেষ পিপি আরিফ মাহমুদ লিটন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা