× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফরেন রিজার্ভ যুক্তরাষ্ট্র থেকে নিরাপদ দেশে সরাতে রিট

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩১ মে ২০২৩ ১২:০৭ পিএম

আপডেট : ৩১ মে ২০২৩ ১৩:১৫ পিএম

ফরেন রিজার্ভ যুক্তরাষ্ট্র থেকে নিরাপদ দেশে সরাতে রিট

যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশের ফরেন রিজার্ভ সরিয়ে নিরাপদ দেশগুলোয় স্থানান্তরের নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়েছে। মঙ্গলবার (৩০ মে) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় অ্যাডভোকেট মো. মাহমুদুল হাসান এ রিট দায়ের করেন। বুধবার তিনি প্রতিদিনের বাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন।

রিটে অর্থ সচিব, পররাষ্ট্র সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

মাহমুদুল হাসান বলেন, দেশের জনগণকে নিকট ভবিষ্যতে ভয়াবহ বিপর্যয় থেকে রক্ষায় জনস্বার্থে রিট আবেদনটি দায়ের করেছি। আবেদনে বলা হয়েছে যে, যুক্তরাষ্ট্র পৃথিবীর সবচেয়ে শক্তিশালী রাষ্ট্র। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর বর্তমানে তারা পৃথিবীর একমাত্র পরাশক্তি। যেকোনো দেশের অর্থনীতি ও অবকাঠামো ধ্বংসের ক্ষমতা তাদের রয়েছে। তারা কোনো দেশকে নিয়ন্ত্রণ করতে চাইলে সেখানে সামরিক শক্তি বা নিষেধাজ্ঞা প্রয়োগ করে। সামরিক শক্তি ব্যবহার করে তারা আফগানিস্তান, ইরাক, সিরিয়া, ভিয়েতনামসহ বহু দেশ ধ্বংস করে দিয়েছে। কোটি কোটি মানুষকে হত্যা করেছে।

আবেদনে বলা হয়, নিষেধাজ্ঞা প্রয়োগ করে ইরান, রাশিয়া, কিউবা, উত্তর কোরিয়া, ইরাক, সুদান, ভেনেজুয়েলাসহ বহু দেশের অর্থনীতি পর্যুদস্ত করেছে যুক্তরাষ্ট্র। বর্তমানে বাংলাদেশ নিয়ে নানামুখী আন্তর্জাতিক ষড়যন্ত্র বিস্তার লাভ করেছে। ষড়যন্ত্রের ফলে যুক্তরাষ্ট্রের টার্গেটে পরিণত হয়েছে বাংলাদেশ; যার ফলে যুক্তরাষ্ট্র র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। কিছু বিতর্কিত কর্মকাণ্ড থাকলেও আইনের শাসন রক্ষা, মাদক ও মানব পাচার দমনে র‌্যাবের অবদান অপরিসীম।

গত ২৪ মে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে যুক্তরাষ্ট্র নতুন ভিসানীতি ঘোষণা করেছে। এটি নিষেধাজ্ঞার চেয়েও মারাত্মক। এর মাধ্যমে রাজনৈতিক নেতা, সরকারি কর্মকর্তা ও বিজ্ঞ বিচারকদের টার্গেট করা হয়েছে।

রিটকারী বলেন, দেশে আন্তর্জাতিক রাজনীতির বিষয়ে অভিজ্ঞ রাজনীতিবিদের অভাব রয়েছে। অন্যদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় ও দূতাবাসগুলোয় যেসব সরকারি কর্মকর্তা রয়েছেন তাদের অধিকাংশেরই ‘আন্তর্জাতিক সম্পর্ক’ বিষয়ে ডিগ্রি নেই। ফলে তারা আন্তর্জাতিক রাজনীতিতে দেশের স্বার্থরক্ষায় যথাযথ অবদান রাখতে পারছেন না।

তিনি বলেন, বৈশ্বিক ষড়যন্ত্রের অংশ হিসেবে বাংলাদেশ দুঃখজনকভাবে যুক্তরাষ্ট্রের টার্গেটে পরিণত হয়েছে। কোনো দেশ তাদের টার্গেটে পরিণত হলে ওই দেশের ফরেন রিজার্ভ জব্দ করা ওয়াশিংটনের পুরোনো রীতি। তারা ইতোমধ্যে বহু দেশের ফরেন রিজার্ভ জব্দ করে তাদের অর্থনীতি পর্যুদস্ত করে দিয়েছে। বর্তমান পরিস্থিতিতে এ আশঙ্কা দেখা দিয়েছে যে, অদূর ভবিষ্যতে যেকোনো অজুহাতে বাংলাদেশের ফরেন রিজার্ভ জব্দ করতে পারে যুক্তরাষ্ট্র।

রিটে বলা হয়েছে, বাংলাদেশের অধিকাংশ ফরেন রিজার্ভ যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে জমা আছে। যেকোনো অজুহাতে এটি যুক্তরাষ্ট্র কর্তৃক জব্দ হলে দেশের অর্থনীতি পুরোপুরি ধ্বংস হয়ে যাবে। বাংলাদেশ প্রয়োজনীয় খাদ্যদ্রব্য আমদানি করতে পারবে না। এতে জনগণের জীবন ঝুঁকিতে পড়বে। বহু লোক খাদ্যের অভাবে মারা যাবে। যুক্তরাষ্ট্র যেসব দেশের ফরেন রিজার্ভ জব্দ করেছে সেসব দেশের জনগণকে অবর্ণনীয় কষ্ট ভোগ করতে হয়েছে। বাংলাদেশকে কেন তার অধিকাংশ ফরেন রিজার্ভ যুক্তরাষ্ট্রে রাখতে হবে? এর কোনো আইনি বাধ্যবাধকতা নেই। দেশের স্বার্থে যুক্তরাষ্ট্রে ন্যূনতম রিজার্ভটুকু রেখে বাকিটা চীন, ভারত, রাশিয়া, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও দক্ষিণ আফ্রিকার মতো বাংলাদেশের জন্য নিরাপদ দেশগুলোয় স্থানান্তর করতে হবে। এ ছাড়া রিজার্ভের উল্লেখযোগ্য অংশ সোনা, হীরা ও অন্যান্য মূল্যবান ধাতুতে রূপান্তর করতে হবে। জনগণের স্বার্থে অবশ্যই বাংলাদেশ ব্যাংককে রিজার্ভ সুরক্ষায় যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

রিটে বৈশ্বিক ষড়যন্ত্র মোকাবিলায় সরকারি কর্মকর্তাদের ব্যর্থতার জন্য পাবলিক সার্ভিস কমিশন ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে দায়ী করা হয়েছে। এতে বলা হয়েছে, পাবলিক সার্ভিস কমিশনকে অবশ্যই বিসিএস ফরেন ক্যাডারে শুধু তাদেরই নিয়োগ দিতে হবে যাদের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে অনার্স ও মাস্টার্স ডিগ্রি আছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা