× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাকা চৌধুরীর এনডিপিকে নিবন্ধন দিতে হাইকোর্টের রায় স্থগিত

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ মে ২০২৩ ১৯:২৬ পিএম

আপডেট : ২৮ মে ২০২৩ ২০:২৪ পিএম

সাকা চৌধুরীর এনডিপিকে নিবন্ধন দিতে হাইকোর্টের রায় স্থগিত

যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর রাজনৈতিক দল ন্যাশন্যাল ডেমোক্রেটিক পার্টিকে (এনডিপি) নিবন্ধন দিতে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত করেছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ বেঞ্চ রবিবার (২৮ মে) এ আদেশ দেন। 

এনডিপির পক্ষে শুনানি করেন আইনজীবী মাহবুবুর রহমান। তিনিই প্রতিদিনের বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে রাজনৈতিক দলের নিবন্ধন বিধিমালা অনুসরণ না করায় ইসি এনডিপি’র নিবন্ধন বাতিল করে। 

১৯৯১ সালে এনডিপি থেকে সংসদ সদস্য নির্বাচিত হলেও সাকা চৌধুরী ১৯৯৬ সালে বিএনপিতে যোগ দেন। এরপরও তিনি ‘বাঘ’ প্রতীকে এনডিপির নিবন্ধন চেয়ে আবেদন করেন। কিন্তু সাকা চৌধুরী দলে না থাকায় তৎকালীন কমিশন নিবন্ধন আটকে দেয়। এরপর এনডিপির মহাসচিব আলমগীর মজুমদার ইসিকে জানান, ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত এনডিপি ধারাবাহিকতা বজায় রেখেই পরিচালিত হয়ে আসছে। 

১৯৯১ সালে পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে বাঘ প্রতীক নিয়ে পাবনা-২ আসনে দলের চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্তুজা ও চট্টগ্রাম-৬ আসনে তখনকার মহাসচিব সালাহ উদ্দিন কাদের চৌধুরীসহ অনেকে প্রতিদ্বন্দ্বিতা করেন। পরে ইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়। ২০১৩ সালের ৭ জুলাই হাইকোর্ট এনডিপির পক্ষে রায় দেন। এরই ধারাবাহিকতায় হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে লিভ টু আপিল আবেদন করে নির্বাচন কমিশন।

রাজনৈতিক জীবনে সাকা চৌধুরী ১৯৭৯ সালে মুসলীম লীগের মনোনয়নে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৮৬ সালে জাতীয় পার্টি থেকে এবং ১৯৯১ সালে নিজের গড়া এনডিপি থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। এরপর বিএনপির হয়ে ১৯৯৬, ২০০১ ও ২০০৮ সালেও সংসদ সদস্য নির্বাচিত হন। একাত্তরে যুদ্ধাপরাধের দায়ে ২০১৩ সালের ১ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সালাউদ্দিন কাদেরকে মৃত্যুদণ্ড দেন। যা পরে কার্যকর করা হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা