× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি

আওয়ামী লীগ-বিএনপি বারবার সংঘর্ষের দায় কার

হিরা তালুকদার

প্রকাশ : ২০ মে ২০২৩ ০৯:২৬ এএম

বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ফাইল ফটো

বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ফাইল ফটো

গত ১৫ ও ১৬ মার্চ হট্টগোল, হামলা, ভাঙচুর, মামলা, সাংবাদিক পেটানো ও প্রধান বিচারপতির কাছে নালিশের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন।

বিএনপিপন্থি আইনজীবীরা নির্বাচন থেকে বিরত থাকার পর সুপ্রিম কোর্ট বার সমিতিতে ১৪ পদের সবকটিতে আওয়ামী লীগ সমর্থিত প্যানেল জয়ী হয়। ওই সময় থেকে এখন পর্যন্ত মাঝেমধ্যেই নির্বাচনকে কেন্দ্র করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত আইনজীবীদের মধ্যে সংঘর্ষ ও হাতাহাতির ঘটনা ঘটে চলেছে।

সর্বশেষ গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান কমিটি বাতিল করে নতুনভাবে ভোটগ্রহণের দাবিতে বিএনপিপন্থি আইনজীবীরা বিক্ষোভ করেছেন। অন্যদিকে বিএনপির নৈরাজ্য ও সন্ত্রাসের অভিযোগ এনে আওয়ামীপন্থি আইনজীবীরা পাল্টা বিক্ষোভ শুরু করেন। এতে উত্তপ্ত হয়ে ওঠে সুপ্রিম কোর্ট অঙ্গন। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান কমিটি বাতিল ও নতুন করে ভোটগ্রহণের দাবিতে বিএনপিপন্থি আইনজীবীরা প্রায়ই বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে আসছেন। মূলত এ ধরনের কর্মসূচি পালনের সময় পাল্টা কর্মসূচি দিয়ে থাকেন আওয়ামী লীগপন্থি আইনজীবীরা। আর তখনই মুখোমুখি হয় দুপক্ষ। হাতাহাতি ও ভাঙচুরের ঘটনা ঘটে। এতে অনেক সময়ই মারাত্মক আহত হন উভয় পক্ষের আইনজীবীরা।

গত ১৬ মার্চ সুপ্রিম কোর্ট বার সমিতির নির্বাচনের পর থেকে প্রায় দিনই এমন ঘটনা ঘটছে। সর্বশেষ গত মঙ্গলবার বিক্ষোভের সময় সমিতির সম্পাদকের কক্ষে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে। সমিতির সম্পাদক ও আওয়ামী লীগপন্থি আইনজীবী আবদুন নূর দুলাল এ হামলার জন্য জাতীয়তাবাদী আইনজীবী ফোরামকে দায়ী করেছেন। এর জন্য তারা আইনের আশ্রয় নেবেন বলে জানিয়েছেন। অপরদিকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্যরা বলছেন, উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে চাপাচ্ছেন আওয়ামী লীগপন্থি আইনজীবীরা।

নির্বাচনে ভোট দেওয়া থেকে বিরত ছিলেন বিএনপি সমর্থক আইনজীবীরা। তারপর থেকে বিএনপিপন্থি আইনজীবীরা আন্দোলন করে আসছেন। তার ধারাবাহিকতায় মঙ্গলবারও মিছিল-সমাবেশ করেন তারা। একপর্যায়ে আইনজীবীরা সম্পাদকের কক্ষের সামনের অংশ ও জানালার কাচ ভাঙচুর করেন। এ সময় কক্ষে আবদুন নূর দুলাল অবস্থান করছিলেন।

সুপ্রিম কোর্টের মতো একটি স্পর্শকাতর জায়গায় বারবার আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত আইনজীবীদের মধ্যে সংঘর্ষ ও হাতাহাতির ঘটনা বিব্রতকর কি না এবং কেনইবা এমনটা ঘটছে- জানতে চাইলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক আওয়ামী লীগ সমর্থিত আইনজীবী নেতা আবদুন নূর দুলাল প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘সুপ্রিম কোর্টের মতো একটি জায়গায় এমন ঘটনা সব আইনজীবীর জন্য বিব্রতকর। একটি নির্বাচন হয়েছে। সেখানে পরাজয় নিশ্চিত জেনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ভোটে বিরত থেকে একের পর এক হামলা ও বিক্ষোভের নামে বিশৃঙ্খলা সৃষ্টি করছে। প্রায়ই তারা বিক্ষোভ মিছিল বের করে। শান্তিপূর্ণ সমাবেশ করলেই আমাদের ওপর হামলা করছে। প্রায়ই তারা ভাঙচুর চালায়। সর্বশেষ গত ১৬ মে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের একটি প্রোগ্রাম ছিল নিচে (বার অফিসের সামনে)। আমরা এখানে (দোতলায় সম্পাদকের কক্ষে), আমরা তো নিচে যাইনি। ওরা চড়াও হয়ে এখানে এসে পায়ে পা লাগিয়ে ঝগড়া বাধানোর চেষ্টা করেছে। এটা হচ্ছে একটা কাপুরুষতা। আমরা সরকারি দলে থাকার পরও সর্বোচ্চ সহনশীলতার পরিচয় দিয়েছি। প্রতিদিন তারা এখানে এসে ঝগড়া লাগানোর চেষ্টা করে। তারা এখানে গণতান্ত্রিক আন্দোলন করতে আসে না। তারা আসে সহিংসতার জন্য। তারা অফিস ভাঙচুর করেছে। কয়েকজনকে আহত করেছে।’ 

আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত আইনজীবীদের মধ্যে গত আইনজীবী সমিতি নির্বাচন থেকে প্রায়ই সংঘর্ষের ঘটনার বিষয়ে সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘এটা খুবই অনাকাঙ্ক্ষিত ও দুঃখজনক ঘটনা। তারা (আওয়ামীপন্থি) ভোট চুরি করে সুপ্রিম কোর্ট বারের নিয়ন্ত্রণ নিয়েছে। আমরা নতুন করে ভোটগ্রহণের দাবি জানাচ্ছি। আমরা যখনই এই যৌক্তিক দাবিতে কর্মসূচি দিচ্ছি তারা (আওয়ামীপন্থি) আমাদের ওপর আক্রমণ করে। আর এর সব দায় আমাদের ওপর চাপানোর চেষ্টা করে।’

অন্যদিকে বিএনপির আইনবিষয়ক সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল অভিযোগ করে বলেন, আওয়ামীপন্থি আইনজীবীরা ভাঙচুর করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতাদের তথা সাধারণ আইনজীবীদের ঘাড়ে দোষ চাপানোর অপচেষ্টা চালাচ্ছে। সুপ্রিম কোর্টে বারবার দুই পক্ষের সংঘর্ষের জন্য জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম কোনোভাবেই দায়ী নয়।

এদিকে মঙ্গলবার সুপ্রিম কোর্ট বার সমিতির নির্বাচন নিয়ে আইনজীবীদের মধ্যে হাতাহাতি, ধাক্কাধাক্কি ও ভাঙচুরের ঘটনায় বিএনপিপন্থি আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলসহ ২৫ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। এ ছাড়া অজ্ঞাত পরিচয়ের আরও ১০০-১৫০ জনকে এতে আসামি করা হয়েছে। রাতে রাজধানীর শাহবাগ থানায় আইনজীবী সমিতির সহকারী সুপারিনটেনডেন্ট মো. রফিকউল্লাহ বাদী হয়ে এই মামলা করেন। মামলায় আসামিদের বিরুদ্ধে নারী আইনজীবীকে হেনস্থা ছাড়াও যৌন হয়রানির অভিযোগও আনা হয়েছে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দুই দিনব্যাপী নির্বাচনের প্রথম দিন গত ১৬ মার্চ সকাল থেকে প্রায় সারা দিন বিএনপি ও আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের মধ্যে হাতাহাতি, ধাওয়া-পাল্টাধাওয়া, সংঘর্ষ, ভোটকেন্দ্র ও আইনজীবীদের কক্ষ ভাঙচুর হয়েছে। এ সময় পুলিশের লাঠিচার্জ ও মারধরের শিকার হয়েছেন বেশ কয়েক সাংবাদিক ও আইনজীবী। সকাল, দুপুর ও বিকালে কয়েক দফা ধাওয়া-পাল্টাধাওয়া, সংঘর্ষ ও ভাঙচুরের ঘটনা ঘটে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা