× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্ত্রীকে উদ্ধারে স্বামীর রিট, বন্দিদশা থেকে হাইকোর্টে হাজিরের নির্দেশ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৩ ১৯:২১ পিএম

আপডেট : ১৯ এপ্রিল ২০২৩ ১৯:৩৯ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

বিয়ে করা স্ত্রীকে শশুরবাড়িতে আটকে রাখার ঘটনায় স্বামীর করা রিটের পরিপ্রেক্ষিতে পিরোজপুরের কাউখালীর সানজানা ইসলাম জেরিনকে আদালতে হাজির করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আগামী ৮ মে সকাল সাড়ে ১০টায় জেরিনের বাবা মীর শাহজালালকে জেরিনকে আদালতে নিয়ে আসতে বলা হয়েছে। একই সঙ্গে জেরিনকে আটকে রাখার ঘটনা কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। মামলার বিবাদীদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

৪ এপ্রিল বিচারপতি কেএম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

বুধবার (১৯ এপ্রিল) আদেশের লিখিত অনুলিপি হাতে পেয়েছেন বলে প্রতিদিনের বাংলাদেশকে নিশ্চিত করেছেন রিটকারীর আইনজীবী মো. জেআর খান রবিন।

জানা গেছে, পূর্ব পরিচয়ের সূত্র ধরে ২০২২ সালের ৬ মার্চ বিবাহবন্ধনে আবদ্ধ হন ঢাকার সাংবাদিক মানিক খন্দকার ও পিরোজপুরের কাউখালীর সানজানা ইসলাম জেরিন।

ঢাকাতে বিয়ে অনুষ্ঠিত হওয়ার পর কিছু দিন একসঙ্গে বসবাস করেন তারা। তবে চলতি বছর বিষয়টি পারিবারিকভাবে জানাজানি হলে জেরিনকে তার বাবা সুকৌশলে গ্রামের বাড়িতে নিয়ে আটকে রাখেন।

আইনজীবী মো. জেআর খান রবিন জানান, বাড়িতে নিয়ে আটকে রাখার পর স্বামীকে তালাক দিতে জেরিনকে মানসিক ও শারীরিক নির্যাতন করে তার পরিবার। পরিবারের কথা না শুনলে জেরিন ও তার স্বামীকে মেরে ফেলাসহ মিথ্যা মামলায় জড়ানোর হুমকি দেওয়া হয়। এ ঘটনায় রিটকারী মানিক খন্দকার সংশ্লিষ্ট থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। তিনি বারবার স্ত্রীকে উদ্ধারের চেষ্টা চালিয়ে ব্যর্থ হন। পরে প্রতিকার হিসেবে স্ত্রীকে উদ্ধার চেয়ে তিনি হাইকোর্টে রিট করেন।

পরে রিটের শুনানি নিয়ে জেরিনকে আদালতের সামনে হাজিরের নির্দেশ দেন হাইকোর্ট। শুনানিকালে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

আর রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. জেআর খান রবিন ও শাম্মী আক্তার। তাদের সহযোগিতা করেন আইনজীবী মো. বাহাউদ্দিন আল ইমরান। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা