× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি

হট্টগোল-ডিম ছোড়াছুড়ির মধ্যে দিয়ে নতুন কমিটির দায়িত্ব গ্রহণ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০২ এপ্রিল ২০২৩ ২৩:৩৭ পিএম

আপডেট : ০৩ এপ্রিল ২০২৩ ০০:১৩ এএম

হট্টগোল-ডিম ছোড়াছুড়ির মধ্যে দিয়ে নতুন কমিটির দায়িত্ব গ্রহণ

বিশৃঙ্খলা, হট্টগোল, বিক্ষোভ, হাতাহাতি ও ডিম ছোড়াছুড়ির মধ্যে দিয়ে দায়িত্ব গ্রহণ করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (এসসিবিএ) নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির সদস্যরা।

রবিবার (২ এপ্রিল) বিকালে নবনির্বাচিত সভাপতি মো. মমতাজ উদ্দিন ফকির ও সেক্রেটারি মো. আব্দুন নূর দুলালের নেতৃত্বে সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে আয়োজিত সংক্ষিপ্ত অনুষ্ঠানে তারা বিদায়ী কমিটির কাছ থেকে দায়িত্ব বুঝে নেন।

এর আগে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে বিএনপিপন্থী আইনজীবীরা বিক্ষোভ করেন। আওয়ামী লীগপন্থী আইনজীবীরা বাধা দিলে দুপক্ষের মধ্যে হাতাহাতি ও ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। একপর্যায়ে দুপক্ষ মুখোমুখি হলে ডিম ছোড়াছুড়ির ঘটনা ঘটে।

১৫ ও ১৬ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। দুই দিনই আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে সংঘর্ষ, হাতাহাতি, বিশৃঙ্খলার মধ্য দিয়ে নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রথম দিন আইনজীবী ও সাংবাদিকদের ওপর পুলিশের হামলার ঘটনাও ঘটে। 

পুননির্বাচন দাবি বিএনপিপন্থী আইনজীবীদের

নির্বাচনে আওয়ামীপন্থী আইনজীবীরা ১৪টি পদের সবগুলোতে জয়ী হয়। রবিবার তাদের দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানে বিএনপিপন্থী আইনজীবীরা উপস্থিত ছিলেন না। তবে তারা মিছিল নিয়ে সুপ্রিম কোর্ট চত্বরে আওয়ামীপন্থী আইনজীবীদের বিরুদ্ধে স্লোগান দেন।

সর্বশেষ নির্বাচনে সভাপতি প্রার্থী বিএনপিপন্থী আইনজীবী এ এম মাহবুব উদ্দিন খোকন এবং সেক্রেটারি প্রার্থী মো. রুহুল কুদ্দুস কাজল মিছিলের নেতৃত্ব দেন। তারা সুপ্রিম কোর্টের নিচতলা ও দোতলায় আরেকটি মিছিল বের করলে সেখানে আওয়ামীপন্থী আইনজীবীদের সঙ্গে হাতাহাতি হয়।

ঢাকা মহানগর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক মোহাম্মদ জগলুল কবির ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক আওয়ামীপন্থী আইনজীবীদের কর্মসূচিতে নেতৃত্ব দেন।

অপ্রত্যাশিত ঘটনা এড়াতে সুপ্রিম কোর্ট চত্বরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। বিএনপিপন্থী আইনজীবীরা ওই নির্বাচনকে প্রহসন বলে উল্লেখ করে তা বাতিলের দাবি জানান এবং ভোটদানে বিরত থাকেন।

গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের আইনজীবীদের একটি অংশ আগামী ১৪ ও ১৫ জুন নতুন করে আইনজীবী সমিতির নির্বাচন করার ঘোষণাও দেয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা