× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গাজায় নিজেদের হামলায় নিহত ৫ ইসরায়েলি সেনা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ মে ২০২৪ ১৬:৪৬ পিএম

আপডেট : ১৭ মে ২০২৪ ১০:০২ এএম

উত্তর গাজার জাবালিয়ায় মঙ্গলবার (১৪ মে) ইসরায়েলি সেনারা অভিযান চালাচ্ছে। ছবি : সংগৃহীত

উত্তর গাজার জাবালিয়ায় মঙ্গলবার (১৪ মে) ইসরায়েলি সেনারা অভিযান চালাচ্ছে। ছবি : সংগৃহীত

গাজা উপত্যকার উত্তরাঞ্চলীয় জাবালিয়া শরণার্থী শিবিরে বুধবার (১৫ মে) সন্ধ্যায় ভুল করে ইসরায়েলি ট্যাংকের হামলায় পাঁচ ইসরায়েলি সেনা নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও সাতজন। যাদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

সৈন্যরা সবাই প্যারাট্রুপার্স ব্রিগেডের ২০২তম ব্যাটালিয়নে দায়িত্ব পালন করেছিলেন । তারা একটি আল্ট্রা-অর্থোডক্স সংস্থার অংশ ছিলেন। তাদের মৃত্যুর ফলে গাজায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর স্থল অভিযান এবং সীমান্তে অভিযানে নিহত ইসরায়েলি সেনাদের সংখ্যা ২৭৮ জনে দাঁড়িয়েছে।

আইডিএফের প্রাথমিক তদন্ত অনুযায়ী, জাবালিয়া শিবিরে প্যারাট্রুপারদের পাশাপাশি ট্যাংক ও কাজ করছিল। ট্যাংক বাহিনী সকালে ওই এলাকায় পৌঁছায়। এর কয়েক ঘণ্টা পরে  প্যারাট্রুপাররাও ওই এলাকায় পৌঁছায় এবং একটি ভবনে তাদের পোস্ট স্থাপন করে। পরে সন্ধ্যায় প্যারাট্রুপারদের আরেকটি দল ওই এলাকায় পৌঁছে সেখানকার দুটি ট্যাংককে জানায় যে তারা ভবনে প্রবেশ করছে।

তারা ভিতরে প্রবেশ করার পরে ট্যাংক বাহিনী ভবনটির একটি জানালা থেকে একটি বন্দুকের ব্যারেল দেখতে পায়। যা দেখে তারা ভেবেছিল সেখানে শত্রুবাহিনী অবস্থান করছে। তাই তারা সন্ধ্যা ৭টার দিকে সেই ভবনে দুটি শেল নিক্ষেপ করেছিল। এতেই হতাহতের ঘটনাটি ঘটে। 

আইডিএফের তথ্য অনুযায়ী, অক্টোবরের দিকে হামাসের বিরুদ্ধে শুরু হওয়া ইসরায়েলের স্থল অভিযানের সময় গাজা উপত্যকায় নিহত ২৭৮ জন ইসরায়েলি সেনার মধ্যে অন্তত ৪৯ জন ভুল করে শত্রুপক্ষ হিসেবে শনাক্তের ফলে ও অন্যান্য দুর্ঘটনায় নিহত হয়েছে।

সেনাবাহিনী জানিয়েছে, কেন ওই সেনাদের শত্রু ভেবে ভুল করা হলো তা খতিয়ে দেখা হচ্ছে। 

সূত্র : দ্য টাইমস অব ইসরায়েল, সিনহুয়া

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা