× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জানুয়ারি থেকে গাজায় ত্রাণের ওপর ইসরায়েলের ৮০টি হামলা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ মে ২০২৪ ১০:০২ এএম

আপডেট : ১৬ মে ২০২৪ ১০:৪৯ এএম

ফিলিস্তিনিরা ত্রাণ সংগ্রহ করে নিয়ে যাচ্ছে। ছবি : সংগৃহীত

ফিলিস্তিনিরা ত্রাণ সংগ্রহ করে নিয়ে যাচ্ছে। ছবি : সংগৃহীত

ফরেনসিক আর্কিটেকচার নামক গবেষণা দল জানিয়েছে, জানুয়ারি থেকে গাজায় মানবিক ত্রাণ লক্ষ করে ইসরায়েলি বাহিনী অন্তত ৮০টি পৃথক হামলা চালিয়েছে বলে তারা শনাক্ত করেছে।

ত্রাণপ্রত্যাশী বেসামরিক নাগরিকদের ওপর অন্তত ৩৭টি হামলা চালানো হয়েছে। আর এ সব হামলাই চালানো হয়েছে উত্তর গাজার সালাহ আল-দিন স্ট্রিট ও আল-রশিদ স্ট্রিটে ইসরায়েলি দখলদার বাহিনী দ্বারা নিয়ন্ত্রিত চেকপয়েন্টের কাছে।

গবেষণা দলটি বলেছে, ‘এসব হামলার পুনরাবৃত্তি ও ব্যাপক প্রকৃতি থেকে বোঝা যায়, ইসরায়েল পরিকল্পিতভাবে ত্রাণকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে।’

ইসরায়েল একদিকে গাজায় ত্রাণ সরবরাহ আটকে দিচ্ছে, আরেকদিকে ত্রাণ দেওয়ার অনুমতি দিয়ে ত্রাণপ্রত্যাশীদের ওপর হামলা করে তাদের নিষ্ঠুরভাবে হত্যা করছে।

২৯ ফেব্রুয়ারি সকালে গাজা শহরের দক্ষিণ-পশ্চিম অংশের আল-রশিদ সড়কে ত্রাণবাহী ট্রাকের কাছে খাদ্যসহায়তা নিতে জড়ো হওয়া ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি সেনাদের নির্বিচার গুলিবর্ষণে ১০৪ ফিলিস্তিনি নিহত ও ৭৬০ জন আহত হয়েছিল।

১১ মার্চ রাতে গাজা সিটির কুয়েত গোলচত্বরে খাদ্যসহায়তার জন্য অপেক্ষমাণ ফিলিস্তিনিদের ওপর হামলা করে ১১ জনকে হত্যা করে ইসরায়েল সেনাবাহিনী।

১৪ মার্চ গাজা উপত্যকায় দুটি পৃথক ইসরায়েলি হামলায় ত্রাণের অপেক্ষায় থাকা ২৯ ফিলিস্তিনি নিহত হয়। ১৫০ জনের বেশি আহত হয়।

১ এপ্রিল ইসরায়েলি সশস্ত্র বাহিনীর বিমান হামলায় ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) সাতজন ত্রাণকর্মী নিহত হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, ইসরায়েলের হামলায় গাজায় এখন পর্যন্ত ৩৫ হাজার ৯১ ফিলিস্তিনি নিহত হয়েছে। এর মধ্যে অন্তত ১৩ হাজার শিশু আছে। ৮ হাজার ৬৬৩ শিশুসহ ৭৮ হাজার ৮২৭ জন আহত হয়েছে।

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা