× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফিলিস্তিনপন্থি বিক্ষোভে যোগ দিল বেলজিয়াম ও নেদারল্যান্ডসের বিশ্ববিদ্যালয়গুলো

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৭ মে ২০২৪ ১৫:৩৫ পিএম

আপডেট : ০৭ মে ২০২৪ ১৫:৫১ পিএম

আমস্টারডাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ফিলিস্তিনিদের জন্য বিক্ষোভ করছে। ছবি : সংগৃহীত

আমস্টারডাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ফিলিস্তিনিদের জন্য বিক্ষোভ করছে। ছবি : সংগৃহীত

গাজায় ইসরায়েলের যুদ্ধের বিরুদ্ধে বিশ্বজুড়ে চলমান প্রতিবাদের স্রোতে এবার যোগ দিয়েছে বেলজিয়াম ও নেদারল্যান্ডসের শিক্ষার্থীরাও।

সোমবার (৬ মে) বিক্ষোভকারী শিক্ষার্থীরা ঘেন্ট ও আমস্টারডামের বিশ্ববিদ্যালয়গুলোর কিছু অংশ দখল করে নিয়েছে। আর যুক্তরাষ্ট্রের ক্যাম্পাসে শুরু হওয়া আন্তর্জাতিক শিক্ষার্থীদের বিক্ষোভের সঙ্গে একাত্মতা প্রকাশ করে।

আমস্টারডাম বিশ্ববিদ্যালয়ে (ইউভিএ) শত শত শিক্ষার্থী শিবির স্থাপন করেছে। কয়েক ডজন তাঁবু টানিয়েছে এবং কাঠের প্যালেড দিয়ে প্রবেশ পথে ব্যারিকেড দিয়েছে। 

ইউভিএ ও ভ্রিজে ইউনিভার্সিটি আমস্টারডাম (ভিইউ) ইসরায়েলি প্রতিষ্ঠানের সঙ্গে তাদের অংশীদারত্বের অবসান ঘটানোর দাবি করেছে শিক্ষার্থীরা। 

ইউভিএ-র এক মুখপাত্র বলেছেন,‘ দিনের বেলা প্রতিবাদ করা মেনে নেওয়া গেলেও এখানে শিক্ষার্থীদের রাতে অবস্থান করাট সহ্য করা হবে না। শিক্ষার্থীরা যদি এখানে রাতে অবস্থান করার সিদ্ধান্ত নেয়, তাহলে আমরা বিষয়টি পুলিশকে জানাব।’ 

নেদারল্যান্ডসের প্রতিবেশী দেশ বেলজিয়ামে, প্রায় ১০০ জন শিক্ষার্থী ঘেন্ট বিশ্ববিদ্যালয়ের (ইউজেন্ট) কিছু অংশ দখল করে বিক্ষোভ চালাচ্ছে। 

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের একটি ভবনে তাঁবু ঘিরে থাকা শিক্ষার্থীরা ‘হে হে, হো হো, দ্য অকুপেশন হ্যাস টু গো’ বলে স্লোগান দিচ্ছে।

ইউজেন্টের বেশ কয়েকজন কর্মচারী ও অধ্যাপক শিক্ষার্থীদের এ প্রতিবাদকে সমর্থন করেছেন। তারা ইসরায়েলের সঙ্গে গবেষণা সহযোগিতা চালিয়ে যাওয়ায় বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তের নিন্দা জানিয়ে একটি খোলা চিঠিতে স্বাক্ষর করেছেন।

রেক্টর রিক ভ্যান ডি ওয়ালে এক বিবৃতিতে বলেছেন, ‘ইউজিওএনটি কখনই ভবন দখলের অনুমতি দেয় না। তবে যদি এটি ঘটে তবে চুক্তির একটি সাধারণ কাঠামো প্রযোজ্য হবে।’ 

ঘেন্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জানিয়েছেন, তাদের এ বিক্ষোভ ৮ মে বুধবার পর্যন্ত চলবে। 

সূত্র : আলজাজিরা 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা