× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লোকসভা নির্বাচনে আসামে নারী প্রার্থী কমছে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ মে ২০২৪ ১৩:৫২ পিএম

আপডেট : ০৬ মে ২০২৪ ১৪:৪৬ পিএম

কংগ্রেস নেত্রী মীরা বরঠাকুর গোস্বামী একটি নির্বাচনী প্রচারে নারীদের নিয়ে করা এক সমাবেশে হাত নাড়ছেন। ছবি : সংগৃহীত

কংগ্রেস নেত্রী মীরা বরঠাকুর গোস্বামী একটি নির্বাচনী প্রচারে নারীদের নিয়ে করা এক সমাবেশে হাত নাড়ছেন। ছবি : সংগৃহীত

আসামে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে নারী প্রার্থীর সংখ্যা পূর্বের তুলনায় কমেছে।  

গতবার লোকসভা নির্বাচনে ১৪ জন নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। কিন্তু এবার সে সংখ্যা কমে মাত্র ১২ জনে এসে দাঁড়িয়েছে। এ ১২ জন প্রার্থী রাজ্যের ১৪টি লোকসভা কেন্দ্রের মধ্যে সাতটিতে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

২০১৪ সালের নির্বাচন ১৬ জন নারী প্রার্থী ছিলেন। এরপর থেকেই নারী প্রার্থী হ্রাসের প্রবণতা দেখা দিয়েছে। যা এখনও অব্যাহত রয়েছে।  

রাজ্যের ক্ষমতাসীন বিজেপি গুয়াহাটি লোকসভা আসনে বিজুলি কলিতা মেধি নামে এক নারীকে প্রার্থী করেছে। অপরদিকে বিরোধী দল কংগ্রেস গুয়াহাটিতে মীরা বরঠাকুর গোস্বামী ও কাজিরাঙ্গায় রোজলিনা তিরকেকে প্রার্থী করেছে।

ছোট দলগুলোর মধ্যে গণ সুরক্ষা পার্টি দুজন নারী প্রার্থীকে টিকিট দিয়েছে। হিন্দু সমাজ পার্টি, গণ সংগ্রাম পরিষদ, এসইউসিআই (সি) ও ভোটার পার্টি একজন করে নারীকে টিকিট দিয়েছে। তা ছাড়া এই লোকসভা নির্বাচনে তিনজন নির্দল প্রার্থী লড়াইয়ে রয়েছেন। 

গুয়াহাটি থেকে কংগ্রেস প্রার্থী মীরা বরঠাকুর গোস্বামী জানিয়েছেন, তার দল এবারের লোকসভা নির্বাচনে দুজন নারীকে টিকিট দিয়েছে। তবে বিজেপি সংসদে মহিলা সংরক্ষণ বিল পাস করলেও তারা উত্তর-পূর্বে কেবল একজন নারীকে টিকিট দিয়েছে।

গোস্বামী আরও বলেন, গুয়াহাটি আসনটি নারীদের জন্য সংরক্ষিত না হলেও ২০০৯ সাল থেকে এখানে নারী প্রার্থীরা প্রতিনিধিত্ব করে আসছেন।

রাজ্যে নারী প্রার্থী কম হলেও নারী ভোটার বেশি রয়েছেন। আসামে মোট ভোটার সংখ্যা ২ কোটি ৪৫ লাখ ৭২ হাজার ১৪৪ জন। যার মধ্যে নারী ভোটার ১ কোটি ২৩ লাখ ৩৯ হাজার ২৪১ জন ও পুরুষ ভোটার ১ কোটি ২৩ লাখ ২৫ হাজার ২৯৩ জন।

আসামে নারী প্রার্থী কমেছে। তবে ভোট প্রক্রিয়ায় নারী ভোটারদের অংশগ্রহণ উল্লেখযোগ্য হারে বেড়েছে। ১৯ ও ২৬ এপ্রিল প্রথম দুই দফায় নারী ভোটারদের ভোট পড়েছে ৭৯.৯২ শতাংশ।

সূত্র : ইন্ডিয়া টুডে 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা