× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাখাইনে বর্ডার গার্ডের সদর দপ্তর আরকান আর্মির দখলে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ মে ২০২৪ ২৩:৩৩ পিএম

আপডেট : ০৫ মে ২০২৪ ২৩:৪৯ পিএম

রাখাইনে বর্ডার গার্ডের সদর দপ্তর আরকান আর্মির দখলে

রাখাইন রাজ্যের উত্তর মংডু টাউনশিপে মিয়ানমারের সীমান্ত রক্ষী বাহিনীর (বিজিপি) একটি সদর দপ্তর আরাকান আর্মি দখল করে নিয়েছে। সেই সঙ্গে সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর সৈন্যরা শহরে ঢুকে পড়েছে। 

স্থানীয়দের বরাতে গত শনিবার এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম ইরাবতি।

প্রতিবেদনে বলা হয়, মংডু থেকে ১২ কিলোমিটার উত্তরে কি কান পাইন গ্রাম। এখানকার বর্ডার গার্ড পুলিশ সদর দপ্তর জান্তা সৈন্য ও পুলিশের নিয়ন্ত্রণে ছিল। গেল বৃহস্পতিবার এই দপ্তরে হামলা চাালিয়ে তা দখল করে আরকান আর্মি। তবে এর আগেই হেলিকপ্টরে করে কমান্ডারদের সরিয়ে নেয় জান্তা সরকার। 

স্থানীয় এক ব্যক্তি জানান, টাউনশিপে জান্তার দখলে আরও কিছু ফাঁড়ি আছে। এর মধ্যে মংডুর পূর্বের নিয়ো থিট কি এবং ইন দিন ফাঁড়ি রয়েছে। 

স্থানীয় রাখাইন মিডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, সদর দপ্তর পতনের সময় অন্তত ৫০ জান্তা সৈন্য আরকান আর্মির কাছে আত্মসমর্পণ করেছে। 

স্থানীয়রা জানিয়েছেন, কিছু জান্তা সৈন্য পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। গেল শুক্র ও শনিবার স্থল ও আকাশ পথে মংডু, বুথিডাং এবং পাউকটাও টাউনশিপে বারবার হামলা চালিয়েছে সরকারি বাহিনী।  

এক সামরিক বিশেষজ্ঞ জানিয়েছেন, আরকান আর্মি বুথিডাং, মংডু এবং অ্যানে জান্তার ঘাঁটিতে হামলা চালাচ্ছে। আমরা শুনেছি, এটি সিত্তওয়ে এবং কিয়াউকফিউতে বড় আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে।

গেল নভেম্বরে হামলা শুরুর পর থেকে এখন পর্যন্ত আরকান আর্মি রাখাইনে নয়টি শহর এবং দক্ষিণের চীন স্টেটের পালেটা টাউনশিপ দখল করেছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা