× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

খালিস্তানপন্থিদের জনসভায় ট্রুডো, কঠোর প্রতিবাদ দিল্লির

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪ ১৭:৩১ পিএম

আপডেট : ৩০ এপ্রিল ২০২৪ ১৭:৫৪ পিএম

টরন্টোতে ভারতীয়দের বৈশাখী অনুষ্ঠানে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ছবি : সংগৃহীত

টরন্টোতে ভারতীয়দের বৈশাখী অনুষ্ঠানে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ছবি : সংগৃহীত

কানাডায় খালিস্তানপন্থিদের এক অনুষ্ঠানে সম্প্রতি অংশ নিয়েছিলেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। অনুষ্ঠানটিতে স্বাধীন খালিস্তান প্রতিষ্ঠার স্লোগান দেওয়া হয়েছে। এ ঘটনায় উদ্বেগ প্রকাশ ও তীব্র নিন্দা জানিয়েছে ভারত। 

এ ঘটনার প্রতিবাদ জানাতে সোমবার (২৯ এপ্রিল) দিল্লিতে নিয়োজিত কানাডার ডেপুটি হাইকমিশনারকে ডেকে পাঠিয়েছিল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। 

পরবর্তী সময়ে এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এ ঘটনায় আবারও প্রমাণিত হলো কানাডা বিচ্ছিন্নতাবাদী, চরমপন্থি ও সহিংস গোষ্ঠীকে রাজনৈতিক আশ্রয় দেয়। এ ধরনের আচরণ ভারত-কানাডার সম্পর্ককেই শুধু ক্ষতিগ্রস্ত করছে না, বরং নিজ নাগরিকদের প্রতি সহিংসতা ও অপরাধের ক্ষেত্র প্রস্তুত করছে কানাডা। 

অন্যদিকে কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, টরন্টোতে একটি বৈশাখী উৎসবে যোগ দিয়েছিলেন ট্রুডো। এটা প্রবাসী ভারতীয়দের ফসল সংগ্রহ সংক্রান্ত উৎসব। 

এ উৎসবেই শিখদের স্বাধীন রাষ্ট্রের দাবির পক্ষে স্লোগান উঠেছে বলে উল্লেখ করা হয়েছে ভারতের সংবাদ সংস্থা এএনআইয়ের এক প্রতিবেদনে। 

এএনআইয়ের প্রতিবেদনে বলা হয়, অনুষ্ঠানে ট্রুডো বলেছেন, আমরা আপনাদের অধিকার ও স্বাধীনতা রক্ষায় সব সময় সহায়তা করব। ঘৃণা ও বৈষম্য থেকে আমরা আপনাদের কমিউনিটিকে রক্ষা করব। 

২০২৩ সালে ১৮ জুন কানাডার ভ্যাঙ্কুভারে এক শিখ নেতাকে গুলি করে হত্যা করা হয়। কানাডার অভিযোগ, এ হত্যাকাণ্ডের সঙ্গে ভারতের গোয়েন্দাদের সম্পৃক্ততা রয়েছে। ভারত কানাডার এ দাবি অস্বীকার করেছে। 

এ অভিযোগ-পাল্টা অভিযোগ নিয়ে উভয় দেশের কূটনৈতিক সম্পর্ক শিথিল হয়ে পড়ে। দুই পক্ষ পাল্টাপাল্টি কূটনীতিক প্রত্যাহার করে। 

নিহত শিখ নেতা হরদীপ সিং নিজ্জার কানাডার শিখদের মধ্যে একটি পরিচিত মুখ। তিনি স্বাধীন খালিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠা আন্দোলনের একজন নেতা। ২০২০ সালের জুলাইয়ে নিজ্জারকে সন্ত্রাসী তকমা দেয় ভারত।

সূত্র : আলজাজিরা


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা