× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন

পান্নুনকে হত্যার পরিকল্পানায় ছিলেন র কর্মকর্তা বিক্রম

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ এপ্রিল ২০২৪ ২২:৫৪ পিএম

আপডেট : ৩০ এপ্রিল ২০২৪ ১২:১২ পিএম

খালিস্তানের শিখ নেতা গুরপতবন্ত সিং পান্নুন। ছবি : সংগৃহীত

খালিস্তানের শিখ নেতা গুরপতবন্ত সিং পান্নুন। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের মাটিতে খালিস্তানের শিখ নেতা গুরপতবন্ত সিং পান্নুনের ওপর হামলা চালাতে ভারতের গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইংয়ের (র) কর্মকর্তা বিক্রম যাদব পরিকল্পনা করেছিলেন। 

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এই দাবি করা হয়েছে বলে সোমবার (২৯ এপ্রিল) জানিয়েছে ইন্ডিয়া টুডে। প্রতিবেদন অনুসারে, বিক্রম যাদব নিউইয়র্কে পান্নুনের ঠিকানাসহ বিস্তারিত তথ্য ‘হিট টিম’কে সরবরাহ করেছিলেন। এই প্রতিবেদনের বিষয়ে পরে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সাড়া দেয়নি বলে দাবি করেছে ওয়াশিংটন পোস্ট। 

২০২২ সালের নভেম্বরে দ্য ফিন্যান্সিয়াল টাইমস জানায়, পান্নুনকে হত্যার পরিকল্পনা ব্যর্থ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। এ ঘটনায় তখন ভারত সরকারকে সতর্কও করা হয়েছিল। 

যুক্তরাষ্ট্রের অভিযোগ ছিল, পান্নুনকে হত্যার জন্য নিখিল গুপ্ত নামে এক ব্যক্তির সঙ্গে যোগাযোগ করেছিলেন ভারতের গোয়েন্দা সংস্থার সদস্যরা। নিখিল এক পেশাদার খুনিকে ১০ হাজার ডলার অগ্রিম দিয়ে সব প্রায় চূড়ান্ত করে ফেলেছিল। যুক্তরাষ্ট্রের এমন গুরুতর অভিযোগের পর চেক প্রজাতন্ত্র থেকে নিখিল গুপ্তকে গ্রেপ্তার করা হয়।

তবে ওয়াশিংটনের অভিযোগ দৃঢ়ভাবে অস্বীকার করে দিল্লি। পান্নুনের ঘটনাকে ষড়যন্ত্র উল্লেখ করে দাবি করা হয়, ওই অভিযোগ ভারত সরকারের নীতিবিরোধী। এ ছাড়া অভিযোগ খতিয়ে দেখতে ২০২৩ সালের ১৮ নভেম্বর একটি উচ্চপর্যায়ের তদন্ত কমিটিও গঠন করে ভারত সরকার। 

বিষয়টি নিয়ে সে সময় কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, ‘আমাদের কোনো নাগরিক ভালোমন্দ যা-ই করুক, তা নিয়ে অভিযোগ উঠলে আমরা খতিয়ে দেখব। আইনের শাসন মেনে চলাই আমাদের নীতি। যুক্তরাষ্ট্র যে অভিযোগ করেছে আমরা তা খতিয়ে দেখব। এটার কারণে আমাদের দুই দেশের সম্পর্কের অবনতি হবে না।’

ফিন্যান্সিয়াল টাইমসের মতে, শিখস ফর জাস্টিস সংগঠনটিতে সাধারণত উপদেশ দিয়ে থাকেন গুরপতবন্ত সিং পান্নুন। তিনি যুক্তরাষ্ট্র এবং কানাডার নাগরিক।

পান্নুনের সংগঠনটি এমন একটি আন্দোলনের অংশ যেটি কয়েক দশক ধরে খালিস্তান নামে ভারতে একটি স্বাধীন শিখ রাষ্ট্র গঠনের পক্ষে কার্যক্রম চালিয়ে আসছে। ভারত সরকার প্রায়ই এই ধরনের বিচ্ছিন্নতাবাদীদের সন্ত্রাসী বলে অভিযুক্ত করে থাকে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা