× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাফায় ইসরায়েলি হামলা বন্ধ করতে পারে কেবল যুক্তরাষ্ট্র : আব্বাস

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৪ ২১:৫৯ পিএম

আপডেট : ২৮ এপ্রিল ২০২৪ ২২:২৩ পিএম

রাফায় ইসরায়েলি হামলা বন্ধ করতে পারে কেবল যুক্তরাষ্ট্র : আব্বাস

গাজার সীমান্ত শহর রাফায় কেবল যুক্তরাষ্ট্র ইসরায়েলি হামলা বন্ধ করতে পারে বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

তিনি বলেন, ‘রাফায় ইসরায়েলের হামলা বন্ধ করতে আমরা যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানাই। যুক্তরাষ্ট্রই একমাত্র দেশ, যে ইসরায়েলকে এই অপরাধ থেকে বিরত রাখতে পারে।’ গত রবিবার সৌদি আরবের রিয়াদে বিশ্ব অর্থনৈতিক ফোরামে বিশেষ সভায় তিনি এসব কথা বলেন।

রাফায় ফিলিস্তিনের মুক্তিকামী গোষ্ঠী হামাসের অবশিষ্ট কিছু ব্যাটালিয়ন ধ্বংস করতে জোরদার হামলা চালানোর হুমকি কয়েক সপ্তাহ ধরেই দিয়ে আসছে ইসরায়েল। স্থল হামলা শুরুর আগে দিয়ে ইসরায়েল গত সপ্তাহে নগরীটিতে বিমান হামলা তীব্র করেছে। 

পশ্চিমা দেশগুলো এবং ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র এর আগে গাজার দক্ষিণের ওই নগরীতে হামলা না চালানোর জন্য ইসরায়েলকে অনুরোধ জানিয়েছিল।

রাফা নাগরী গাজার মিসরীয় সীমান্তে অবস্থিত। ইসরায়েলের অভিযানের মুখে গাজার বাদবাকি অংশ থেকে ১০ লাখেরও বেশি বাসিন্দা পালিয়ে গিয়ে এ নগরীতে আশ্রয় নিয়েছে।

মাহমুদ আব্বাস বলেন, রাফায় যেহেতু ফিলিস্তিনিরা জড়ো হয়েছে, সেখানে আক্রমণ চালিয়ে যাবে ইসরায়েল। কিছু দিনের মধ্যে আরেকটি ছোট্ট হামলা হলে তারা পালিয়ে যাবে। তখন ফিলিস্তিনি জনগণের ইতিহাসে সবচেয়ে বড় বিপর্যয় নেমে আসবে। 

উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, গাজায় অভিযান শেষ হলে ইসরায়েল পশ্চিম তীর থেকে ফিলিস্তিনি জনগণকে জোর করে জর্ডানে নিয়ে যাওয়ার চেষ্টা করবে।

৭ অক্টোবর হামাসের হামলায় ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হয়েছে। আর ২৫৩ ইসরায়েলিকে জিম্মি করেছিল হামাস। সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা