× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সমকামিতাকে অপরাধ ঘোষণা করে আইন পাস ইরাকের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৪ ১৭:০০ পিএম

আপডেট : ২৮ এপ্রিল ২০২৪ ১৯:১৯ পিএম

বাগদাদে ইরাকের পার্লামেন্ট। ২০২২ সালের ৯ জানুয়ারি তোলা। ছবি : সংগৃহীত

বাগদাদে ইরাকের পার্লামেন্ট। ২০২২ সালের ৯ জানুয়ারি তোলা। ছবি : সংগৃহীত

ইরাকের পার্লামেন্ট সমকামী সম্পর্ককে অপরাধ হিসেবে গণ্য করে একটি আইন পাস করেছে। এতে সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। শনিবার (২৭ এপ্রিল) আইনটি পাস হয়েছে। 

ধর্মীয় মূল্যবোধ সমুন্নত রাখার লক্ষ্যে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে আইন পাস সংক্রান্ত পার্লামেন্টের এক অনুলিপিতে। তবে মানবাধিকার সমর্থকরা এটিকে ইরাকের এলজিবিটিকিউ সম্প্রদায়ের ওপর সর্বশেষ আঘাত বলে নিন্দা জানিয়েছে।

শনিবার গৃহীত আইনটির একটি অনুলিপি বার্তা সংস্থা রয়টার্সের হাতে এসেছে। যাতে বলা হয়েছে, ‘এ আইনটির লক্ষ্য হলো ইরাকি সমাজকে নৈতিক অবক্ষয়ের হাত থেকে রক্ষা করা। আর বিশ্বে সমকামিতা ছড়িয়ে পড়া রোধ করা।’

আইনটির পক্ষে ইরাকের সংসদের বৃহত্তম জোট রক্ষণশীল শিয়া দলগুলোর বড় সমর্থন ছিল। 

‘পতিতাবৃত্তি ও সমকামিতার বিরুদ্ধে লড়াই’ সম্পর্কিত আইনটিতে সমকামিতা সম্পর্ক স্থাপন করলে সর্বনিম্ন ১০ বছর ও সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ডের বিধান করা হয়েছে। যে কেউ সমকামিতা বা পতিতাবৃত্তির প্রচার করলে তার জন্য এ আইনে রয়েছে কমপক্ষে সাত বছরের কারাদণ্ডের বিধান। 

সংশোধিত আইনটি ‘ব্যক্তিগত ইচ্ছা ও প্রবণতার ওপর ভিত্তি করে জৈবিক লিঙ্গ পরিবর্তন’ করাকে একটি অপরাধ হিসেবে গণ্য করে। আর যেসকল ট্রান্সজেন্ডার মানুষ ও ডাক্তার লিঙ্গ-নিশ্চিতকরণ অস্ত্রোপচার করে তাদের জন্য তিন বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

বিলটিতে প্রাথমিকভাবে সমকামী কর্মকাণ্ডের জন্য মৃত্যুদণ্ডের বিধান ছিল। কিন্তু যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর তীব্র বিরোধিতার মুখে বিলটি পাস হওয়ার আগে তা সংশোধন করা হয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ইরাক বিষয়ক গবেষক রাজাও সালিহি বলেছেন, ‘এলজিবিটিআই সম্প্রদায়ের সদস্যরা বছরের পর বছর ধরে যে বৈষম্য ও সহিংসতার শিকার হচ্ছেন তা ইরাক কার্যকরভাবে আইনে বিধিবদ্ধ করেছে। এলজিবিটিআই অধিকার সম্পর্কিত সংশোধনীগুলো মৌলিক মানবতার লঙ্ঘন।’

আইনপ্রণেতা রায়েদ আল-মালিকি সমকামিতা সংশ্লিষ্ট এ সংশোধনীগুলো উত্থাপন করেছিলেন। তিনি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘এ ধরনের কাজ থেকে সমাজকে রক্ষা করার জন্য আইনটি একটি প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে কাজ করে।’

গত বছর প্রধান ইরাকি দলগুলো এলজিবিটিকিউ অধিকারের সমালোচনা জোরদার করে। তখন শাসক ও বিরোধী রক্ষণশীল শিয়া মুসলিম উভয় দলের বিক্ষোভে ঘন ঘন রেইনব ফ্ল্যাগ পোড়ানো হয়েছিল।

আওয়ার ওয়ার্ল্ড ইন ডাটা অনুসারে, বিশ্বের ৬০টিরও বেশি দেশে সমকামিতাকে অপরাধ হিসেবে গণ্য করা হয়। অন্যদিকে ১৩০টিরও বেশি দেশে সমকামিতা বৈধ।

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা