× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ শক্তিশালী হচ্ছে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৪ ০৯:৩৪ এএম

আপডেট : ২৮ এপ্রিল ২০২৪ ১৩:১৭ পিএম

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থি  শিক্ষার্থীরা বিক্ষোভ করছে। ছবি : সংগৃহীত

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীরা বিক্ষোভ করছে। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে লস অ্যাঞ্জেলেস থেকে নিউইয়র্ক পর্যন্ত ফিলিস্তিনের সমর্থনে বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ বাড়ছে। দিন দিন তাদের এ বিক্ষোভ আরও শক্তিশালী হচ্ছে।

যুক্তরাষ্ট্রে গাজায় ইসরায়েলের যুদ্ধের বিরুদ্ধে বিক্ষোভরত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের মাঠ দখল অব্যাহত রাখার অঙ্গীকার করেছে। বিক্ষোভ নিরসনে  বিশ্ববিদ্যালয়ের নেতৃবৃন্দ ও পুলিশের ক্রমবর্ধমান প্রচেষ্টা সত্ত্বেও তারা বিক্ষোভ চালিয়ে যাচ্ছে।

নিউইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে শুরু হওয়া বিক্ষোভ যুক্তরাষ্ট্রের বাইরেও ছড়িয়ে পড়েছে। এর সঙ্গে সঙ্গে দেশব্যাপী বিক্ষোভকারীরা বিশ্ববিদ্যালয়গুলোকে ইসরায়েলের সঙ্গে আর্থিক সম্পর্ক কমানোর ও ইসরায়েলের যেসব প্রতিষ্ঠানের সঙ্গে দেশটি সম্পৃক্ত আছে তাদের থেকে বিচ্ছিন্ন হওয়ার দাবি করেছে। 

বিক্ষোভকারীদের সরাতে আইন প্রয়োগকারী সংস্থাকে ডাকার সিদ্ধান্তের ফলে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শত শত শিক্ষার্থী গ্রেপ্তার হয়েছে। তারা ক্যালিফোর্নিয়া, জর্জিয়া ও টেক্সাস বিশ্ববিদ্যালয়ের অনুষদ সদস্যদের তাদের নেতৃত্বের প্রতি অনাস্থার প্রতীকী ভোট শুরু করতে বা পাস করতে প্ররোচিত করেছে।

তবে এ উত্তেজনা বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের ওপর চাপ সৃষ্টি করেছে। কেননা তারা ইতোমধ্যে আগামী মাসে স্নাতক অনুষ্ঠানের সঙ্গে এ চলমান বিক্ষোভের সমাধান করতে হিমশিম খাচ্ছেন।

গাজার বিরুদ্ধে প্রায় সাত মাস ধরে যুদ্ধ চালিয়ে আসছে ইসরায়েল। এতে ৩৪ হাজার ৩৮৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৭৭ হাজার ৩৪৭ ফিলিস্তিনি। আর এ গণহত্যা থামানোর জন্যই গত প্রায় দুই সপ্তাহ যাবৎ যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীরা এ বিক্ষোভ চালিয়ে যাচ্ছে। 

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা