× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি আর বেঁচে নেই

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৪ ১১:৪২ এএম

আপডেট : ২৭ এপ্রিল ২০২৪ ১২:৪৪ পিএম

ইনকিউবেটরে শিশু সাবরিন আল-রুহ জৌদা । ২১ এপ্রিল গাজার রাফাহ হাসপাতালে। ছবি : সংগৃহীত

ইনকিউবেটরে শিশু সাবরিন আল-রুহ জৌদা । ২১ এপ্রিল গাজার রাফাহ হাসপাতালে। ছবি : সংগৃহীত

গাজার দক্ষিণাঞ্চলে ইসরায়েলি বিমান হামলায় নিহত মায়ের গর্ভ থেকে উদ্ধার করা শিশু সাবরিন আল-রুহ জৌদা মারা গেছে। সে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) মারা গেছে। তাকে তার মায়ের কবরের পাশে কবর দেওয়া হয়েছে।  শুক্রবার (২৬ এপ্রিল) ফিলিস্তিন স্বাস্থ্য কর্মকর্তারা এ তথ্য জানিয়েছে। 

২১ এপ্রিল রাফাহ হাসপাতালে সিজারিয়ান সেকশনের মাধ্যমে শিশু সাবরিন আল-সাকানিকে প্রসব করা হয়েছিল। ডাক্তাররা একটি হ্যান্ড পাম্প ব্যবহার করে ফুসফুসে বাতাস ঢুকিয়ে শিশুটিকে রক্ষা করেছিলেন।

শিশু সাবরিনের নামকরণ করা হয়েছিল তার মায়ের নামে। তার মায়ের নামও সাবরিন। ২০ এপ্রিল মধ্যরাতে যখন ইসরায়েলি দখলদার বাহিনী হামলা করে তখন সাবরিন, তার স্বামী শুকরি ও তাদের তিন বছরের মেয়ে মালাক ঘুমাচ্ছিল। এতে তার স্বামী ও মেয়ে মালাকসহ তিনি নিহত হন। 

এই হামলার সময় সাবরিন সাড়ে সাত মাসের গর্ভবতী ছিলেন। উদ্ধারকর্মীরা যখন ঘটনাস্থলে পৌঁছান, তখন শিশুটি তার মায়ের গর্ভে জীবিত ছিল। তারা সাবরিনকে দ্রুত হাসপাতালে নিয়ে যান। শিশুটিকে জরুরি সিজারিয়ান সি-সেকশনে প্রসব করানো হয়।

জন্মের সময় শিশু সাবরিনের ওজন ছিল মাত্র ১ দশমিক ৪ কেজি। তাকে রাফা হাসপাতালের ইনকিউবেটরে আরেকটি শিশুর সঙ্গে রাখা হয়েছিল। এ সময় চিকিৎসকরা তার অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছিলেন।

শিশুটি জন্ম নেওয়ার পর তার যত্নে থাকা চিকিৎসক মোহাম্মদ সালামা বলেন, ‘এই শিশুটির এ সময় মায়ের গর্ভে থাকা উচিত ছিল। কিন্তু সে এ অধিকার থেকে বঞ্চিত হয়েছে।’ 

সূত্র : বিবিসি 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা