× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউক্রেনে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৪ ১১:৫৬ এএম

আপডেট : ২৫ এপ্রিল ২০২৪ ১২:৪০ পিএম

যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়ায় এটিএসিএমএস নিক্ষেপ। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়ায় এটিএসিএমএস নিক্ষেপ। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র গোপনে ইউক্রেনে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে। মার্চ মাসে অনুমোদিত সামরিক সহায়তা প্যাকেজের অংশ হিসাবে চলতি মাসে ক্ষেপণাস্ত্রগুলো পাঠানো হয়েছে । যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন। 

দূরপাল্লার আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম (এটিএসিএমএস) ৩০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। 

ওয়াশিংটন দীর্ঘদিন ধরে ইউক্রেনকে দূরপাল্লার অস্ত্র সরবরাহ করতে অনিচ্ছা প্রকাশ করেছে। কেননা দূরপাল্লার অস্ত্র রাশিয়ার ভূখণ্ডের গভীরে আঘাত হানতে ব্যবহার করা হতে পারে এবং সংঘাত বাড়িয়ে তুলতে পারে। 

কিন্তু ফেব্রুয়ারিতে, বাইডেন ক্ষেপণাস্ত্র সরবরাহের অনুমোদন দিয়েছেন। এর পরের মাসে ৩০ কোটি ডলারের সহায়তা প্যাকেজ ঘোষণা করে যুক্তরাষ্ট্র। এর অংশ হিসেবে এসব অস্ত্র চলতি মাসে ইউক্রেনে এসে পৌঁছেছে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান বলেন, ‘আমরা ইতোমধ্যে ইউক্রেনে কিছু  ক্ষেপণাস্ত্র পাঠিয়েছি। আমরা আরও ক্ষেপণাস্ত্র পাঠাব।’ 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বেদান্ত পাটেল বলেন, ‘আমি নিশ্চিত করতে পারি যে, প্রেসিডেন্টের নির্দেশে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে দূরপাল্লার এটিএসিএমএস সরবরাহ করেছে।’

যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা বলেছেন, অধিকৃত ক্রিমিয়ায় রুশ বিমানঘাঁটিতে গত সপ্তাহে প্রথমবারের মতো এসব দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, মঙ্গলবার (২৩ এপ্রিল) রাতে অধিকৃত বন্দর নগরী বারদিয়ানস্কে রুশ সেনাদের ওপর চালানো হামলায় নতুন ক্ষেপণাস্ত্রগুলো ব্যবহার করা হয়েছে।

গোলাবারুদের মজুদ হ্রাস পাওয়ায় সাম্প্রতিক মাসগুলোতে কিয়েভ পশ্চিমা সহায়তার আহ্বান জোরদার করেছে। কিছু কংগ্রেসের সদস্য ইউক্রেনের  সহায়তার বিরোধিতার করছিল। যার ফলে কয়েক মাস ধরে সহায়তা প্যাকেজ অচল ছিল। বর্তমানে নতুন সহায়তা প্যাকেজটি চালু করা হয়েছে।

বাইডেন ইউক্রেনের জন্য ৬ হাজার ১০০ কোটি বিলিয়ন ডলারের সামরিক সহায়তা প্যাকেজে স্বাক্ষর করেছে। 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ‘এখন আমরা বিতর্ক ও সন্দেহের মধ্যে কাটানো অর্ধ বছরের ক্ষতিপূরণ করার জন্য সবকিছু করব। পুতিন এখন যা পরিকল্পনা করছেন, আমাদের অবশ্যই তার বিরুদ্ধে যেতে হবে।’

সূত্র : আলজাজিরা, বিবিসি 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা