× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ এপ্রিল ২০২৪ ১৬:২৭ পিএম

আপডেট : ২৩ এপ্রিল ২০২৪ ০৮:২৭ এএম

ইসরায়েলের সামরিক গোয়েন্দাপ্রধান আহারন হালিভা (বায়ে)। ছবি : সংগৃহীত

ইসরায়েলের সামরিক গোয়েন্দাপ্রধান আহারন হালিভা (বায়ে)। ছবি : সংগৃহীত

ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধান আহারন হালিভা পদত্যাগ করেছেন। হামাসের হামলায় ব্যর্থতার দায়ে দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে তিনিই প্রথম পদত্যাগ করলেন। সোমবার (২২ এপ্রিল) তিনি পদত্যাগ করেছেন।  

ইসরায়েলের সামরিকবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, সামরিক বাহিনীর চিফ অব স্টাফ হালিভার পদত্যাগপত্র গ্রহণ করেছেন ও তার সেবার জন্য তাকে ধন্যবাদ জানিয়েছেন। তার এ পদক্ষেপ ইসরায়েলের আরও শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের হামাসের হামলা প্রতিরোধ না করার দায় স্বীকার করার ও পদত্যাগের পথ তৈরি করতে পারে।

হালিভার পদত্যাগপত্র সাংবাদিকদের কাছে সরবরাহ করা হয়েছে। সেখানে তিনি লিখেছেন, ‘২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলের ওপর হামাস এক ভয়াবহ আতর্কিত হামলা চালিয়েছে। আমার নেতৃত্বাধীন থাকা গোয়েন্দা বিভাগ আমাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করতে পারেনি। সেই কালো দিনটি আমি আমার সঙ্গে বয়ে বেড়াচ্ছি। দিনের পর দিন, রাতের পর রাত আমি তা বয়ে বেড়াচ্ছি। হয়তো এ যুদ্ধের ভয়াবহ যন্ত্রণা আমি চিরকাল বয়ে বেড়াব।’

গত অক্টোবরে হালিভা বলেছিলেন, ‘হামাসের হামলা না ঠেকাতে পারার দায় আমার।’

আশা করা হয়েছিল হালিভ ও তার পাশাপাশি অন্যান্য সামরিক ও নিরাপত্তা কর্মকর্তারা হামাসের হামলা ঠেকাতে ব্যর্থ হওয়ায় পদত্যাগ করবেন। তবে দক্ষিণে গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধ চলমান রয়েছে ও উত্তরে লেবাননে হিজবুল্লাহর বিরুদ্ধে লড়াই করতে হচ্ছে। উপরন্তু ইরানের সঙ্গেও উত্তেজনা বিরাজ করছে। তাই পদত্যাগের সময়টা এখনও স্পষ্ট না। 

২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। এতে প্রায় ১ হাজার ২০০ জন নিহত হয়। আহত হয় ৪ হাজারের মতো। হামাস জিম্মি করে ২৪০ থেকে ২৫৩ জনকে।

সূত্র : আলজাজিরা 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা